বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

এবার লংকান অলরাউন্ডারের বিরুদ্ধে ফিক্সিংয়ের অভিযোগ প্রমাণিত

প্রকাশ: বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী, ২০২১ | ২০:৫২:৪১

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ ইন্টারনেট
ছবিঃ ইন্টারনেট

শ্রীলঙ্কার সাবেক অলরাউন্ডার দিলহারা লোকুহেটিগে আইসিসির দুর্নীতি দমন আইনে তিনটি অপরাধের জন্য দোষী সাব্যস্ত হয়েছেন। বৃহস্পতিবার একটি স্বাধীন ট্রাইব্যুনালের শুনানি শেষে এ রায় দেওয়া হয়েছে।

২০১৭ সালে শ্রীলঙ্কার হয়ে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত একটি টি-টোয়েন্টি টুর্নামেন্টে ম্যাচ ফিক্সিংয়ে জড়িত থাকার অপরাধে ২০১৯ সালের নভেম্বরে দুর্নীতি দমন আইনের অধীনে লোকুহেটিগেকে অভিযুক্ত করেছিলো আইসিসি। এছাড়া আইসিসির বরাত দিয়ে টি-টেন লিগেও এই লংকান অলরাউন্ডারে বিরুদ্ধে তিনটি দুর্নীতি দমন আইনের ধারা লংঘনের অভিযোগ অভিযুক্ত করেছিলো আমিরাত ক্রিকেট বোর্ড (ইসিবি)। সেই বিচার কার্যক্রম এখনও চলমান রয়েছে।

আইসিসির এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “তিন সদস্যের ট্রাইব্যুনাল সংখ্যাগরিষ্ঠভাবে সিদ্ধান্ত নিয়েছে যে লোকুহেটিগের বিরুদ্ধে আইসিসির আনার সকল অভিযোগ প্রমাণিত হয়েছে এবং মামলার যথার্থতা নিশ্চিত হয়েছে।”

সাবেক লংকান অঅলরাউন্ডার লোকুহেটিগের বিপক্ষে প্রমাণিত হওয়া অভিযোগগুলো হলঃ

২.১.১ অনুচ্ছেদ অনুসারে, “তিনি একটি চুক্তির পক্ষে বা সিদ্ধান্তের পক্ষে দলবদ্ধ হয়েছিলেন বা অন্যথায় অন্যায়ভাবে ফলাফল, অগ্রগতি, আচরণ বা ম্যাচের অন্যান্য দিকগুলো প্রভাবিত করেছেন।”

২.১.৪ অনুচ্ছেদে বলা হয়েছে যে তিনি প্রত্যক্ষ অথবা পরোক্ষভাবে অন্য খেলোয়াড়দেরও উদ্দেশ্যমূলকভাবে আইন লংঘনে সহায়তা এবং উৎসাহিত করছিলেন।

২.৪.৪ অনুচ্ছেদ অনুসারে, লোকুহেটিগে “দুর্নীতি আচরণে জড়িত থাকার জন্য প্রাপ্ত কোন আমন্ত্রণের কিংবা পদ্ধতির পুরো বিবরণ এসিইউকে দিতে ব্যর্থ হয়েছিলেন।”

শ্রীলঙ্কার জার্সি গায়ে ৯টি ওয়ানডে এবং ২টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন সাবেক এই অলরাউন্ডার।২০১৬ সালে সর্বশেষ তাকে শ্রীলঙ্কার ঘরোয়া ক্রিকেট খেলতে দেখা গেছে। অবশ্য এরপর তিনি টি-টেন লীগে অংশ নিয়েছিলেন।

সাম্প্রতিক খবর

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / স্পোর্টিং উইকেটের আশা সাকিবের, নেতিবাচক ভাবনা নেই রিয়াদের
আন্তর্জাতিক ক্রিকেট / পাকিস্তানে অস্ট্রেলিয়ার ঐতিহাসিক সফরের জন্য ‘উত্তেজিত’ রিজওয়ান
টেনিস / ‘বিস্ময়কর’ রাডুকানুর অস্ট্রেলিয়ান ওপেন থেকে বিদায়
ক্লাব ফুটবল / এই তথ্যচিত্র দেখলে আমাকে নিয়ে মানুষের ‘দৃষ্টিভঙ্গি ও ভাবনা’ বদলে যাবে: নেইমার
ক্লাব ফুটবল / ‘রোনালদোর রাগ করা স্বাভাবিক’, বুঝেছেন ইউনাইটেড কোচও
আন্তর্জাতিক ক্রিকেট / আইসিসি বর্ষসেরা টেস্ট দলে ভারত-পাকিস্তানের জয়জয়কার
আন্তর্জাতিক ক্রিকেট / ভারতের হারানো সিংহাসনের দখল নিলো অস্ট্রেলিয়া
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি