বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

অজানা পরিসংখ্যান – ঘরের মাঠে সবার উপরে তামিম ইকবাল

প্রকাশ: শুক্রবার, ২২ জানুয়ারী, ২০২১ | ১৫:৪৮:০৫

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ ডেইলি সান
ছবিঃ ডেইলি সান

একদিনের ক্রিকেটে ঘরের মাঠে দীর্ঘদিন যাবতই বিশ্বমানের দল বাংলাদেশ। ভারত-পাকিস্তান থেকে শুরু করে টাইগারদের কাছে নাকানিচুাবানী খেয়ে গেছে সাউথ আফ্রিকা, ইংল্যান্ডও। আর সেটা তামিম ইকবাল, মুশফিকুর রহিম, সাকিব আল হাসানদের কল্যাণেই।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মিরপুরে চলছে সিরিজের ২য় একদিনের ম্যাচ। এই ম্যাচ দিয়ে নতুন এক মাইল ফলক স্পর্শ করেছেন তামিম ইকবাল। ৪র্থ বাংলাদেশি হিসেবে স্বাদ পেলেন ঘরের মাঠে শত তম ওয়ানডে ম্যাচ খেলার। তামিমের আগে ঘরের মাঠে এক শত বা তার বেশি ম্যাচ খেলেছেন মাশরাফি মর্তুজা , মুশফিকুর রহিম, এবং সাকিব আল হাসান।

তবে রানের দিক দিয়ে সবার উপরে আছেন ড্যাশিং ওপেনার তামিম ইকবালই। তারপরেই আছেন মুশফিক এবং সাকিব। ১০০ ম্যাচের ৯৮ ইনিংসে ৭ শতক আর ২৩ অর্ধশতকে তামিমের সংগ্রহ ৩৬১৪ রান। প্রায় ৮১ স্ট্রাইক রেটের বিপরীতে তামিমের গড় ৩৯.২৮। শূন্য রানে ফিরেছেন ১১ বার।
*তামিমের আজকের ম্যাচের রান হিসেবে ধরা হয়নি।

ঘরের মাঠে ১১২ ম্যাচের ১০৪ ইনিংসে ব্যাট হাতে মাঠে নেমেছেন মুশফিক। ২ শতক আর ১৮ অর্ধশতকে ৩০৩৭ রান করেছেন মুশফিক। গড় ৩৭।

মুশফিকের থেকে খুব বেশি পিছিয়ে নেই বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানও। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচেই শত তম ম্যাচের মাইলফলক স্পর্শ করেছেন তিনি। ১০১ ম্যাচের ৯৮ ইনিংসে সাকিবের সংগ্রহ ২৭৯৬ রান। ৩ শতক আর ২য় সর্বোচ্চ ২১ টি অর্ধশতক রয়েছে সাকিবের ঝুলিতে। গড়টাও দেখার মত (৩৬.৩১)।

সাম্প্রতিক খবর

আন্তর্জাতিক ক্রিকেট / বিশ্বকাপে আজকের খেলা: দ্বিতীয় দিন
ক্লাব ফুটবল / ঘরের মাঠে রোমা’কে হারালো জুভেন্টাস
ক্লাব ফুটবল / ঘুরে দাঁড়িয়ে জয়ে ফিরলো বার্সেলোনা
আন্তর্জাতিক ক্রিকেট / চাহালকে নিয়ে জাতিবিদ্বেষী মন্তব্য, গ্রেফতার যুবরাজ সিং জামিনে মুক্ত
বাংলাদেশ ক্রিকেট / বাংলাদেশ অধিনায়ক বারবার বললেন, “আমি হতাশ, অনেক বেশি হতাশ, চিন্তিত”
বাংলাদেশ ক্রিকেট / মুশফিকের উইকেটকিপিং ইস্যুতে নাখোশ তামিম ইকবাল
বাংলাদেশ ক্রিকেট / স্কটল্যান্ডের কাছে হেরে বিদায়ের শঙ্কা বাংলাদেশের
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি