বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

ফেডারেশন কাপের শিরোপা ধরে রাখলো বসুন্ধরা কিংস

প্রকাশ: বুধবার, ১৩ জানুয়ারী, ২০২১ | ০৯:২০:০৭

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ বাফুফে।
ছবিঃ বাফুফে।

এইতো মাত্র তিন বছরও হয়নি বাংলাদেশ ফুটবলের সর্বোচ্চ পর্যায়ে পা রেখেছে বসুন্ধরা কিংস। কিন্তু আজ ফেডারেশন কাপ জয়ের মধ্য দিয়ে নিজেদের চতুর্থ শিরোপা উদযাপন হয়ে গেলো দলটির। ৩২তম ফেডারেশন কাপের ফাইনালে সাইফ স্পোর্টিং ক্লাবকে ১-০ গোলে হারিয়ে ২য় বারের মত চ্যাম্পিয়ন হলো বসুন্ধরা কিংস। দলের হয়ে ৫২ মিনিটে আর্জেন্টাইন রাউল বেচাররা একমাত্র গোলটি করেন।

গত ম্যাচ থেকে দুই পরিবর্তন নিয়ে দল সাজান অস্কার ব্রুজেন। সুফিলের পরিবর্তে ইব্রাহিম ও বিপলুর জায়গায় মতিন মিয়া। তবে সাইফ স্পোর্টিং ক্লাব সেমিফাইনালের একাদশ নিয়েই মাঠে নামেন।

ম্যাচ শুরুর চার মিনিটেই গোল পেয়ে বসে বসুন্ধরা কিংস। তবে লাইন্সম্যান অফসাইডের পতাকা তুললে বাতিল হয়ে যায় গোলটি। ১৬ মিনিটের সময় সাইফের গোলরক্ষককে পাপ্পু হোসাইনকে একা পেয়েও জালে বল জড়াতে পারেননি বিশ্বনাথ ঘোষ। মাঝ মাঠ থেকে কাউন্টার অ্যাটাক করে বসুন্ধরা। জনাথনের মাপা শট সরাসরি যায় সাইফের ডি বক্সে বিশ্বনাথের পায়ে। একা পেয়েও কাজে লাগাতে পারেননি বিশ্বনাথ। দুই মিনিট পরে বসুন্ধরার ডি বএক্সে থেকে সাইফের কেনেথ বল বাড়িয়ে দেন জন ওকোলিক। কিন্তু ওকোলির শট চলে যায় গোলপোস্টের ওপর দিয়ে। দারুণ এক সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি প্রথমবার ফাইনালে ওঠা সাইফ স্পোর্টিং ক্লাব।

২০ মিনিটের মাথায় মাঝ মাঠ থেকে অসাধারণ ড্রিবলংয়ে বল নিয়ে বসুন্ধরার দিকে ছুটে যান ওকোলি। ডি বক্সের বা দিক থেকে বাড়িয়ে দেন ফাহিমকে। কিন্তু জিকো এগিয়ে ব্যর্থ করে দেন সাইফের আক্রমণ।

প্রথমার্ধের একদম শেষ মুহুর্তে বসুন্ধরার ডি বক্সের বাম পাশে হ্যান্ডবল হলে ফ্রি কিকের বাঁশি বাজান রেফারি। ডিফেন্ডার রহমত মিয়ার দারুণ শট রুখে দেন গোলকিপার জিকো। প্রথমার্ধের হতাশা ভুলে বিরতি থেকে ফেরার তিন মিনিট পরেই এগিয়ে যেতো পারতো সাইফ। প্রায় ৩৫ গজ দূর থেকে শট নেন রহমত মিয়া। সবাইকে ফাঁকি দিতে পারলেও গোলরক্ষক জিকোকেই যেন ফাকি দিতে পারেননি সাইফের ফুটবলাররা। বরাবরের মতো এবারো শট রুখে দেন জিকো।

সাইফের মিসের সুযোগ কাজে লাগিয়ে ৫২ মিনিটের সময় এগিয়ে যায় বসুন্ধরা কিংস। ব্রাজিলিয়ান-আর্জেন্টিনার মেলবন্ধনে গোলটি পায় কিংসরা। মাঝ মাঠ থেকে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রবসন ডি সিলভার পাস সরাসরি যায় সাইফের ডি বক্সে থাকা আর্জেন্টাইন রাউল অস্কারের পায়ে। এবার আর ভুল করেনি বসুন্ধরা, মাঠ গড়ানো শটে গোলরক্ষক পাপ্পুকে ফাঁকি দিয়ে বল জড়ায় সাইফের জালে। এর কিছুক্ষণ পরেই সুযোগ পায় সাইফ। বামদিক থেকে সাজ্জাদ হোসাইন একাই বল নিয়ে এগিয়ে যান বসুন্ধরার ডি বক্সের দিকে। কিন্তু ভুলে পাস দিয়ে বসেন বসুন্ধরার ডিফেন্ডারের কাছে। ৬৯ মিনিটে বসুন্ধরাকে রক্ষা করেন জিকো। ডি বক্সের বাইরে থাকা কেনেথের বুলেট গতির শট লাফিয়ে উঠে হাতের আলতো ছোঁয়ায় পাঠিয়ে দেন গোলবারের ওপর দিয়ে। এর চার মিনিট পরেই আবারও আক্রমনে আসেন কেনেথ। এবার তার বাঁ পায়ের শট চলে যায় বার ঘেষে।

আরও খেলার খবরঃ   বাফুফেকে আরও 'স্বচ্ছতা ও জবাবদিহিতার' তাগিদ ফিফার

৮৬ মিনিটে ডি বক্সের ডান কোন থেকে কেনেথের হেড দারুণ দক্ষতায় রুখে দেন জিকো। মিনিট না পেরোতেই ওকোলির শট ঠেকিয়ে বসুন্ধরাকে জিকো রক্ষা করেন। শেষ পর্যন্ত সাইফ স্পোর্টিং ক্লাব গোলের দেখা না পাওয়ায় ১-০ তে ম্যাচ জিতে চ্যাম্পিয়ন উদযাপন করে বসুন্ধরা কিংস।

ম্যাচের এক মাত্র গোল করে সেরা প্লেয়ার হয়েছেন রাউল বেচাররা। এছাড়া টুর্নামেন্টের সেরা ফুটবলার হয়েছে সাইফ স্পোর্টিং ক্লাবের ইকেচুকো কেনেথ। টুর্নামেন্টে ৫ গোল করে সর্বোচ্চ গোলদাতা রাউল বেচাররা ও ইকেচুকো কেনেথ।

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / ইকার্দির পরকীয়া বের করতে গোপনে গোয়েন্দা ভাড়া করেছিলেন ওয়ান্ডা নারা!
বাংলাদেশ ফুটবল / সাইফ ছেড়ে বসুন্ধরা কিংসে ইয়াসিন আরাফাত
আন্তর্জাতিক ক্রিকেট / নেদারল্যান্ডসকে বিদায় করে বিশ্বকাপে টিকে থাকলো নামিবিয়া
ক্লাব ফুটবল / শঙ্কা থাকলেও আগুয়েরোর কন্ঠে ঘুরে দাঁড়ানোর আত্মবিশ্বাস
আন্তর্জাতিক ফুটবল / ইউরোর ফাইনালে সমর্থকদের সংঘর্ষ, শাস্তি পেল ইংল্যান্ড!
ক্লাব ফুটবল / স্টিভেন জেরার্ডকে ছাড়িয়ে লিভারপুলের হয়ে নতুন ইতিহাস গড়লেন সালাহ
বাংলাদেশ ফুটবল / ঢাকায় পা রাখলেন চেলসি ও ঘানার সাবেক কোচ আব্রাহাম গ্রান্ট
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি