বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ তৃতীয় ওয়ানডে লাইভ আপডেট

প্রকাশ: সোমবার, ২৫ জানুয়ারী, ২০২১ | ১২:০৯:৫৪

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে ৩ ম্যাচ সিরিজের শেষ ওয়ানডেতে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজ দলের অধিনায়ক জেসন মোহাম্মেদ, এই ম্যাচ জিতলেই দ্বিতীয় বারের মতো ক্যারিবিয়ানদের হোয়াইটওয়াশ করবে বাংলাদেশ দল।

দুইটি পরিবর্তন নিয়ে মাঠে নামছে ওয়েস্ট ইন্ডিজ দল, একাদশ থেকে বাদ পড়েছে জশোয়া ডি সিলভা ও আন্দ্রে ম্যাকার্থি। বাংলাদেশ দলেও এসেছে দুইটি পরিবর্তন, বাদ পড়েছেন হাসান মাহমুদ ও রুবেল হোসেন; ডুকেছেন অলরাউন্ডার মোহাম্মদ সাইফুদ্দিন ও পেসার তাসকিন আহমেদ।

বাংলাদেশ একাদশঃ

তামিম ইকবাল, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, মোহাম্মদ সাইফুদ্দিন, মেহেদি হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ।

ওয়েস্ট ইন্ডিজ একাদশঃ

সুনিল অ্যামব্রিস, জাহমার হ্যামিলটন, কিওন হার্ডিং এনক্রুয়ামহ বোনার, জেসন মোহাম্মদ, রোভম্যান পাওয়েল, কাইল মায়ার্স, রেইমন রেইফার, আলজারি জোসেফ, আকিল হোসেন, কিওর্ন ওটলি।

শুরুতেই ফিরে গেলেন লিটন দাস

টসে হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি বাংলাদেশ দলের, আলজারি জোসেফের করা প্রথম ওভারেই ফিরে গেছেন লিটন দাস। ফেরার আগে ৪ বল খেললেও কোন রান করতে পারেননি তিনি, ১ রানেই প্রথম উইকেট হারায় টাইগাররা। লিটন ফিরে যাওয়ার পর উইকেটে এসেছেন নাজমুল হোসেন শান্ত।

আজও ব্যাট হাতে ব্যর্থ নাজমুল হোসেন শান্ত

দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে আউট হয়েছেন নাজমুল হোসেন শান্ত, কাইল মায়ার্সের বলে আউট হওয়ার আগে ৩০ বল খেলে ৩ চারে ২০ রান করেন তিনি। নতুন ব্যাটসম্যান হিসেবে তামিমের সাথে জুটি বেধেছেন সাকিব আল হাসান, প্রথম বলেই তিনি ক্যাচ দিলেও নিতে পারেননি মায়ার্স।

পাওয়ার-প্লে শেষে বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ৫৩ রান, তামিম ইকবাল ২৩ বলে ২১ ও সাকিব আল হাসান ৪ বলে ৮ রানে ব্যাট করছেন। ১ টি করে উইকেট পেয়েছেন আলজারি জোসেফ ও কাইল মায়ার্স।

আরও খেলার খবরঃ   ডিপিএলের অষ্টম-নবম রাউন্ডের সূচি ঘোষণা

তৃতীয় উইকেটে ৫০ রানের জুটি সাকিব-তামিমের

বাংলাদেশের সংগ্রহ ২০ ওভারে ২ উইকেটে ৯১ রান, তামিম ইকবাল ৫৩ বলে ৪৩ ও সাকিব আল হাসান ৩৪ বলে ২০ রানে ব্যাট করছেন।

ওয়ানডে ক্রিকেটের ৪৯ তম, দেশের মাটিতে ২৫ তম, ম্যাচের প্রথম ইনিংসে ১৯ তম, উইন্ডিজের বিপক্ষে ৮ম, এম এ আজিজে ৫ম, এবছর এবং অধিনায়ক হিসেবে ২য় অর্ধশতক তামিম ইকবালের।

২৭.৬ ওভারে দলীয় ১৩৩ রানে ফিরে গেছেন তামিম ইকবাল। আলজারি জোসেফকে পুল করেত গিয়ে সর্ট মিড উইকেটে ধরা পড়েছেন আকিল হোসেনের হাতে। ইনিংস রিবিল্ড করার লক্ষ্যে সাকিবের সাথে জূটি গড়েছেন মুশফিক।

বাংলাদেশের বর্তমান সংগ্রহ ৩২ ওভারে ৩ উইকেটে ১৫৩ রান, সাকিব ৪২ ও মুশফিক ১৭ রানে ব্যাট করছেন।

সাকিবের ব্যাটে ফিফটি

ওয়ানডে ক্রিকেটের ৪৮ তম, দেশের মাটিতে ২২ তম, ম্যাচের প্রথম ইনিংসে ২৩ তম, উইন্ডিজের বিপক্ষে ৮ম, চার নম্বর ব্যাটিং পজিশনে ৫ম, জহুর আহমেদ চৌধুরি প্রথম এবং এবছরের প্রথম অর্ধশতক সাকিব আল হাসানের।

ফিফটির পরে রেইমন রেইফারের বলে বোল্ড হয়ে ফিরে গেলেন সাকিব, তার ব্যাট থেকে এসেছে ৮১ বলে ৫১ রান। বাংলাদেশের সংগ্রহ ৩৭ ওভারে ৪ উইকেটে ১৮১ রান।

ওয়ানডে ক্যারিয়ারের ৪৮ তম ফিফটির পর ৮১ বল খেলে ৩ চারে ৫১ রান করে আউট হন সাকিব, ফিফটি পেয়েছেন মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদও। পঞ্চম উইকেটে ইনিংস সর্বোচ্চ ৭২ রান যোগ করেন মুশফিক ও রিয়াদ, মুশফিকের ব্যাট থেকে আসে ৫৫ বলে ৪ চার ও ২ ছয়ে ৬৪ রানের ইনিংস।

শেষ পর্যন্ত মাহমুদউল্লাহ রিয়াদের ৪৩ বলে ৩ টি করে চার ও ছক্কায় অপরাজিত ৬৪ রানের ইনিংসে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেটে ২৯৭ রানের সংগ্রহ পায় বাংলাদেশ দল, যা এই মাঠে কোন দলের সর্বোচ্চ রানের সংগ্রহ। ওয়েস্ট ইন্ডিজের হয়ে ২ টি করে উইকেট পেয়েছেন আলজারি জোসেফ ও রেইমন রেইফার, ১ উইকেট পেয়েছেন কাইল মায়ার্স।

আরও খেলার খবরঃ   বাংলাদেশের ভেন্যুর বিশ্বকাপ আয়োজনের যোগ্যতা নিয়ে প্রশ্ন

জয়ের জন্য ওয়েস্ট ইন্ডিজের লক্ষ্য ২৯৮ রান

ওয়েস্ট ইন্ডিজের হয়ে ইনিংস উদ্বোধন করতে নেমেছে সুনিল আমব্রিস ও কিওন ওটলি, প্রথম ওভার শেষে ক্যারিবিয়ানদের সংগ্রহ বিনা উইকেটে ৬ রান।

নিজের প্রথম ওভারেই বাংলাদেশকে ব্রেক থ্রো এনে দিয়েছেন মুস্তাফিজুর রহমান, ৮ বলে ১ রান করে ফিরে গেছেন কিওন ওটলি। ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ২ ওভারে ১ উইকেটে ৭ রান, ক্রিজে এসেছেন এনক্রুমাহ বোনার।

অপর ওপেনার সুনিল আমব্রিসকেও ফিরিয়েছেন মুস্তাফিজুর রহমান, তার ব্যাট থেকে আসে ১৩ রান। ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ৬ ওভারে ২ উইকেট হারিয়ে ৩০ রান, ৩ ওভারে ৯ রান দিয়ে ২ উইকেট নিয়েছেন মুস্তফিজ।

পাওয়ার-প্লে শেষে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ২ উইকেটে ৪৪ রান, জয়ের জন্য তাদের প্রয়োজন ৪০ ওভারে ২৫৪ রান। বোনার ১৪ ও মায়ার্স ১০ রান নিয়ে ব্যাট করছে, মুস্তাফিজু নিয়েছে ২ উইকেট।

মেহেদি হাসান মিরাজের স্পিন ঘূর্ণিতে আবারও চাপে ওয়েস্ট ইন্ডিজ, ৩ ওভার বোলিং করে ২ মেইডেনে ২ রান দিয়ে কাইল মায়ার্সকে আউট করেছেন তিনি। ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ১৪ ওভারে  ৩ উইকেটে ৪৭ রান, ব্যাট করছেন এনক্রুমাহ বোনার ও অধিনায়ক জেসন মোহাম্মেদ।

২০ ওভার শেষে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ৩ উইকেটে ৬৬ রান

চতুর্থ উইকেটে ৩২ রানের জুটি গড়েন জেসন মোহাম্মেদ ও এনক্রুমাহ বোনার, ১৭ রান করা জেসনকে আউট করে জুটি ভাঙেন মোহাম্মদ সাইফুদ্দিন, ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ৪ উইকেটে ৮১ রান।

২৭ তম ওভারে ওয়েস্ট ইন্ডিজের দলীয় রান ১০০ পেরোল, জয়ের জন্য তাদের দরকার ২৩ ওভারে ১৯৬ রান। ক্রিজে আছেন রোভম্যান পাওয়েল ১৫ ও জাহমার হ্যামিলটন ২ রানে। ক্যারিবিয়ানদের সংগ্রহ ২৭ ওভারে ৫ উইকেটে ১০২ রান।

চোট পেয়ে মাঠ ছাড়লেন সাকিব

৪৭ বলে ৪৯ রান করে ফিরে গেলেন রোভম্যান পাওয়েল।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ক্রিকেট / বোলারদের আধিপত্যের দিনে আশরাফুলের হ্যাট্রিকসহ ৫ উইকেট
বাংলাদেশ ক্রিকেট / মুশফিক-নাঈমের ব্যাটে লঙ্কানদের বিপক্ষে ১৭১ রানের পুঁজি বাংলাদেশের
বাংলাদেশ ফুটবল / উজবেকিস্তানে পৌঁছেছে অনুর্ধ্ব-২৩ দল
বাংলাদেশ ক্রিকেট / সাকিবদের জন্য দোয়া চাইলেন ক্রীড়া প্রতিমন্ত্রী
ক্লাব ফুটবল / খেলার ‘ঈদের দিন’ ফিরছেন নেইমারও
বাংলাদেশ ক্রিকেট / লঙ্কানদের বিপক্ষে টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ
বাংলাদেশ ফুটবল / রাতে ঢাকায় ফিরছেন লেমোস, এসেই করবেন দল ঘোষণা
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি