বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

সাকিব নয়, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিনে খেলবেন শান্ত

প্রকাশ: সোমবার, ১৮ জানুয়ারী, ২০২১ | ১৭:৩৬:৫২

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

যে কোন ফর্মেটেই ৩ নাম্বার পজিশন খুবই গুরুত্বপূর্ণ, তবে বাংলাদেশে এই পজিশনে কেউই সেভাবে সফল হতে পারেনই। তবে ব্যতিক্রম বলা যেতে পারে সাকিব আল হাসানকে, স্বেচ্ছায় গুরুত্বপূর্ণ এই ব্যাটিং পজিশন বেছে নেওয়া বিশ্বসেরা এই অলরাউন্ডার দারুণ সফল হয়েছেন।

বিশ্বকাপে ভিন্ন এক সাকিবকে দেখেছে ক্রিকেট বিশ্ব, ৩ নাম্বারে খেলে ৮ ম্যাচে করেছেন ৬০৬ রান। শুধু যে ৩ নাম্বারে ব্যাট করে বিশ্বকাপেই সফল হয়েছেন সাকিব সেটা বলার সুযোগ নেই। কারণ এখন পর্যন্ত ৩ নাম্বারে ব্যাট করেছেন ২৩ ইনিংসে, যেখানে ৫৮.৮৫ গড়ে করেছেন ১১৭৭ রান; ২ সেঞ্চুরির বিপরীতে ফিফটি ১১ টি।

পরিসংখ্যান বিবেচনা করলে ওয়ানডেতে এই পজিশনে বাংলাদেশের সেরা ব্যাটসম্যান সাকিব, তবে আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সিরিজে ৩ নাম্বারে খেলা হচ্ছে না তার। আইসিসির নিষেধাজ্ঞা কাটিয়ে দীর্ঘদিন পর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা সাকিবের পজিশন হবে ৪, আর ৩ নাম্বারে ব্যাট করবেন নাজমুল হোসেন শান্ত।

আজ ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এমন পরিকল্পনার কথাই জানিয়েছেন বাংলাদেশের হেড কোচ রাসেল ডোমিঙ্গো। তিনি বলেন, “ক্রিকেটারদের সাথে এরই মধ্যে আমার আলোচনা হয়েছে, তারা জানে তাদের ভূমিকা কি (ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে)। আমরা যদিও এখনও চূড়ান্ত একাদশ জানাইনি, কিন্তু তারা জানে আজ তাদের ব্যাটিং পজিশন কি হতে যাচ্ছে।”

কেমন সেই ব্যাটিং পজিশন সেটাও জানিয়েছেন ডোমিঙ্গো। তিনি বলেন, “অবশ্যই শান্ত দুর্দান্ত ছন্দে আছে, সাকিব ফেরাটাও দারুণ। বিশ্বকাপে সে তিন নম্বরে অবিশ্বাস্য ছিল। এই মুহূর্তে বলতে পারি অভিজ্ঞ ক্রিকেটার হিসেবে চার, পাঁচ ও ছয়ে সাকিব, মুশফিক ও রিয়াদ খেলবে। এটা মিডল অর্ডারকে পরিণত ও অভিজ্ঞতা দেবে, উপমহাদেশে খেলতে গেলে আমরা জানি মিডল অর্ডার খুব গুরুত্বপূর্ণ।”

সাকিব ৩ এ সফল হওয়ার পরেও তাকে কেন নিচে নামানো হচ্ছে সেই ব্যাখ্যাও দিয়েছেন টাইগারদের এই হেড কোচ। তিনি বলেন, “আমি মনে করি তরুণ ক্রিকেটার হিসেবে শান্ত দারুণ ছন্দে আছে। জিম্বাবুয়ের বিপক্ষে সর্বশেষ সিরিজেও সে খেলেছে। আমাদের তরুণ ক্রিকেটার গড়ে তুলতে হবে, উপমহাদেশে তরুণ ক্রিকেটার গড়ে তুলার আদর্শ জায়গা।”

আরও খেলার খবরঃ   বাংলাদেশ-আফগানিস্তান সিরিজের সূচি প্রকাশ করেছে বিসিবি

ডোমিঙ্গো আরও বলেন, “সাকিব অনেক দিন আন্তর্জাতিক ক্রিকেট খেলে না, কাজেই ৪ নাম্বার পজিশনে খেলেলে সে একটু নিঃশ্বাস ফেলতে পারবে। আমরা জানি সে বিশ্বমানের ক্রিকেটার, বিশ্বকাপের এখনও অনেক সময় বাঁকি। তার আগে আমাদের অনেক গুলো বিকল্প দেখা দরকার।”

২০ জানুয়ারি সিরিজের প্রথম ওয়ানডেতে মুখোমুখি হবে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ, সিরিজের বাঁকি দুই ওয়ানডে হবে ২২ ও ২৫ জানুয়ারি।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / ‘লিগ জমজমাট ও প্রতিযোগিতামূলক ছিল – সালাম মুর্শেদি’
ক্লাব ফুটবল / ‘করিম বেনজেমাকে ব্যালন ডি’অর দিতে চান জিদান’
বাংলাদেশ ক্রিকেট / ৬ষ্ঠ বোলারের বিবেচনাতেই প্রথম ম্যাচে ছিলেন সৌম্য – রাসেল ডোমিঙ্গো
ক্লাব ফুটবল / ব্রুজ ম্যাচেই ম্যানসিটির দলে ফিরছেন দুই ব্রাজিলিয়ান এডারসন-জেসুস?
বাংলাদেশ ফুটবল / বারিধারা ছেড়ে বসুন্ধরা কিংসে সুমন রেজা
ক্লাব ফুটবল / কুঁচকিতে চোট, চ্যাম্পিয়নস লিগে লেইপজিগের বিপক্ষে খেলা হচ্ছে না নেইমারের!
বাংলাদেশ ক্রিকেট / সারাবছর নাইমকে খেলিয়ে বিশ্বকাপে নেই কেন? – মিটিংয়ে পাপন ও আকরামের প্রশ্ন
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি