ক্রিকেট > বাংলাদেশের ক্রিকেট

ব্যাটিংয়ের জন্য উইকেট মোটেও সহজ ছিল নাঃ তামিম

নিউজ ডেস্ক

২১ জানুয়ারী ২০২১, সকাল ৬:১৫ সময়

[ 167a9580 ]
ছবি - বিসিবি
প্রত্যাশিত জয় দিয়েই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ শুরু করেছে বাংলাদেশ দল, বোলারদের দুর্দান্ত নৈপূণ্যে প্রতিপক্ষকে ১২২ রানে গুটিয়ে দিয়েছে টাইগাররা। তবে ব্যাটিং দিয়ে ভক্ত-সমর্থকদের মন ভরাতে পারেনি তামিম-সাকিবরা, ১২৩ রান তাড়া করতেই খেলতে হয়েছে ৩৪ ওভার; উইকেট হারিয়েছে ৪ টি। এত ওভার খেলতে হওয়া কিংবা উইকেট হারানো নিয়ে কোন অভিযোগ নেই অধিনায়ক তামিমের, উল্টো ব্যাটসম্যানদের পাশেই থাকছেন তিনি। আবহাওয়ার কারণে উইকেট ব্যাটিংয়ের জন্য কঠিন ছিল, সেই সাথে স্ট্রোক খেলতে চাইলেও কন্ডিশনের কারণে সেটা সম্ভব হচ্ছিলো বলে জানিয়েছেন তামিম। তিনি বলেন, "ব্যাটিংয়ের জন্য উইকেট খুব কঠিন ছিল, কিছু আক্রমণাত্মক শট খেলতে চাইলেও হচ্ছিল না। কন্ডিশনের কারণেই উইকেট কঠিন হয়ে উঠেছিল। সকালে প্রথমে দেখে ভেবেছিলাম ম্যাচ হতে হতে উইকেট ভালো হয়ে উঠবে, কিন্তু ম্যাচে একটু সময়ের জন্যও সূর্য ওঠেনি।" উইকেটের জন্য কাউকে দোষ দিচ্ছেন না তামিম। তিনি বলেন, "উইকেটের জন্য কাউকে দোষ দেওয়ার সুযোগ নেই, কন্ডিশনই উইকেটকে কঠিন বানিয়ে ফেলেছে। সবাইকে পরিস্থিতি বুঝে ব্যাট করতে হয়েছে। এ ধরনের উইকেটে আপনি গিয়ে ইচ্ছা মতো মারতে পারবেন না, ধৈর্য্য রাখতে হবে। আর আমরা বড় লক্ষ্যও তাড়া করছিলাম না।" ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ইনিংস সর্বোচ্চ ৪৪ রান করেছেন তামিম, একটুর জন্য ফিফটি মিস করলেও আক্ষেপ নেই তার। ম্যাচের ফল গড়ে দিয়েছে বোলাররাই, সেটা অজানা নয় অধিনায়ক তামিমেরও। যার কারণে প্রশংসায় ভাসিয়েছেন বোলারদেরও। স্পিনারদের পাশাপাশি পেসারদেরও ক্রেডিট দিচ্ছেন ওয়ানডে অধিনায়ক। তিনি বলেছেন, "আমরা দারুণ বল করেছি। শুধু স্পিনাররাই ভালো করেছে এমন নয়, ফিজ দারুণ শুরু এনে দিয়েছিল। রুবেলও নিয়ন্ত্রিত বোলিং করেছে। হাসান মুগ্ধকর বোলিং করেছে, গুরুত্বপূর্ণ সময়ে গুরুত্বপূর্ণ উইকেট তুলে নিয়েছে। সাকিব দুর্দান্ত ছিল, মিরাজও ভালো করেছে।"

৩ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৬ উইকেটের জয় পেয়েছে বাংলাদেশ, শুরুতে ব্যাট করা ওয়েস্ট ইন্ডিজ সাকিবের স্পিন ঘূর্ণিতে ১২২ রানেই গুটিয়ে যায়। জবাবে লিটন, শান্তরা ব্যাটিংয়ে ভালো করতে না পারলেও তামিমের ৪৪ ও সাকিব-মুশফিকের ছোট ছোট ইনিংসে ৯৭ বল হাতে রেখেই জয় পায় বাংলাদেশ।

আগামী ২২ জানুয়ারি মিরপুরে অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ওয়ানডে, সিরিজের শেষ ওয়ানডে ২৫ জানুয়ারি অনুষ্ঠিত হবে চট্টগ্রামে।