বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

আজকের দিনের মহাকাব্যিক সেই ম্যাচকে স্মরণ করাচ্ছেন কে?

প্রকাশ: শনিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২১ | ১২:১২:৫২

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ ইন্টারনেট।
ছবিঃ ইন্টারনেট।

বিশ্বকাপ ২০১১। শব্দটা শোনা মাত্রই বাঙালীর পশম দাঁড়িয়ে যায়, বুকটা গর্বে ফুলে উঠে। মনটা আনন্দে ভরে যায়, হাসির আভা খেলে যায় প্রতিটি মুখে মুখে। প্রজন্ম থেকে প্রজন্ম গর্ব করে বলতে পারবে যেই গল্প, বিশ্বও অবিরাম বলে যাবে আমাদের কথা। বলে যাবে বাঙালী জাতির আতিথেয়তা। একটা বিশ্বকাপ আয়োজনে লাল-সবুজের এই দেশটা যে ছিল গর্বিত অংশ।

শুধুই কি গর্বিত অংশ? প্রতিবেশী ভারত শ্রীলংকার সাথে ঐক্য গড়ে বিশ্বকাপের দশম আসরটার ১২টা ম্যাচ আয়োজন হয়েছিল এই দেশের মাটিতে। তবে বিশ্বকাপে বাংলাদেশ মাঠে নৈপুণ্য অপেক্ষা বিশ্বের নজর কেড়েছিল দেশের সাংস্কৃতি আর ঐতিহ্যের সংমিশ্রণে আয়োজন করা বিশ্বকাপ পূর্ববর্তী উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে। আহা রিকশায় চড়ে বিশ্ব ক্রিকেটের নেতাদের বঙ্গবন্ধু স্টেডিয়াম প্রদক্ষিণ করা সেই দৃশ্য যেন আজও চোখে ভাসে।

‘১১ বিশ্বকাপটা ছিল নানা কারণে আলোচনার কেন্দ্রবিন্দুতে। উদ্বোধনী অনুষ্ঠানের ভিন্নমাত্রা থেকে শুরু করে মাঠের ক্রিকেটেও তার মাঝে। তার মাঝে ভারত বিশ্বকাপ জিতলে ২০ বছর বয়সী মডেল পুনম পান্ডের স্টেডিয়ামে উলঙ্গ হবার ঘোষণা তো মুখে মুখে। ছিল ফাইনালের টস বিভ্রান্তি, যদিও ফাইনাল ম্যাচ নিয়ে বিভ্রান্তি আজ ১০ বছর পরেও চলছে। যাহোক, বিশ্বকাপের মাঝপথে আইসিসির নিয়ম পরিবর্তনও আলোচনায় ছিল, আলোচনায় ছিল বাংলাদেশের ইংল্যান্ডকে হারিয়ে দেয়া মুহুর্তও। তবে আলাদা করে নজর কেড়েছিল ভারত-ইংল্যান্ডের টাই ম্যাচটা। আজ সেই ম্যাচের ১০ বছর পূর্তিতে শুনবো সেই ম্যাচের খন্ড গল্প।

ক্রিকেট মানেই জয় অথবা হার! বিখ্যাত সব জয় এবং হারের অনেক কীর্তি আছে রেকর্ডের পাতায়; কিন্তু এমন কিছু ম্যাচ আছে যা জয় কিংবা হার নয়- শুধুমাত্র টাইয়ের জন্য বিখ্যাত। তার অন্যতম হলো ২০১১ বিশ্বকাপে ভারত-ইংল্যান্ড ম্যাচটি। দুই দল মিলিয়ে ৬৭৬ রান করার পরও যেই ম্যাচ টাই হয়েছিল। এমন ম্যাচ দেখার সুযোগ কেই বা ছাড়তে চান! বলিউডের নায়িকা দীপিকা পাড়ুকোনও ক্রিকেট উত্তেজনার আঁচ নিয়েছিলেন গ্যালারিতে বসে।

বেঙ্গালুরুর ওই ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল ভারত। শচিন টেন্ডুলকারের ১২০ রান এবং গৌতম গম্ভীর ও যুবারাজ সিংয়ের অর্ধশতকে প্রথম ইনিংসে ৩৩৮ রান করে ভারত। বিশাল এই লক্ষ্য তাড়া করতে নেমে ইংলিশ অধিনায়ক অ্যান্ড্রু স্ট্রাউসের নেতৃত্বে ধীরে ধীরে জয়ের বন্দরে যেতে থাকে ইংল্যান্ড। তবে ব্যক্তিগত ১৫৮ রানে স্ট্রাউস আউট হয়ে গেলে ম্যাচে নিজেদের আওতায় নিয়ে ফেলে ভারত; কিন্তু ম্যাচটিকে শেষ ওভার পর্যন্ত নিয়ে যান ইংল্যান্ডের লোয়ার অর্ডার ব্যাটসম্যানরা।

অতঃপর শেষ ওভারে যখন ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি বল তুলে দেন মুনাফের হাতে। তখন জয়ের জন্য ইংল্যান্ডের দরকার ছিল ১৪ রান। আর শেষ বলে প্রয়োজন ছিল ২ রানের। কিন্তু সোয়ান ১ রানের বেশি নিতে পারেননি। ফলে ৪র্থ বিশ্বকাপ টাই ম্যাচ হিসেবে ইতিহাসের পাতায় নাম উঠে যায় এই ম্যাচের।

আরও খেলার খবরঃ   বিশ্ব নারী দিবস: ফুটবল অঙ্গনে সফল নারীরা

শেষে আরেকটা তথ্য দিই। সেই উত্তেজনাপূর্ণ টাই ম্যাচে সবার শেষে বলটা যার হাতে গিয়েছিল, তথা শেষ বলে দুই রানের বাঁধা টপকাতে সোয়ানের এক রানেই আটকে যাওয়ার কারণ যেই ফিল্ডার, আরও সহজ করে বললে সেই শেষ বলে যিনি মিড অফ থেকে দ্রুততার সাথে বল ফেরত পাঠিয়ে ম্যাচ টাই করতে ভূমিকা রাখেন সেই ফিল্ডারের নাম ইউসুফ পাঠান।

হ্যাঁ, সেই ইউসুফ পাঠান, যিনি গতকাল ঘোষণা দিয়ে তুলে রেখেছেন ব্যাট-প্যাড। অর্থাৎ বিদায় বলে দিয়েছেন ক্রিকেটকে।

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / ১৪ মিনিটেই বার্সাকে হারানো বেনফিকার জালে এক হালি গোল বায়ার্ন মিউনিখের
ক্লাব ফুটবল / ৫ গোলের নাটকীয় ম্যাচে ইউনাইটেডকে জেতালেন রোনালদো
ক্লাব ফুটবল / পিকের গোলে প্রথম জয় বার্সেলোনার
বাংলাদেশ ক্রিকেট / বাংলাদেশ দলের সংবাদ সম্মেলন বয়কট সাংবাদিকদের!
ক্লাব ফুটবল / ইকার্দির পরকীয়া বের করতে গোপনে গোয়েন্দা ভাড়া করেছিলেন ওয়ান্ডা নারা!
বাংলাদেশ ফুটবল / সাইফ ছেড়ে বসুন্ধরা কিংসে ইয়াসিন আরাফাত
আন্তর্জাতিক ক্রিকেট / নেদারল্যান্ডসকে বিদায় করে বিশ্বকাপে টিকে থাকলো নামিবিয়া
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি