বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

চতুর্থ দিনশেষে নিজেদের কাজটা এগিয়ে রাখলো বাংলাদেশ

প্রকাশ: শনিবার, ৬ ফেব্রুয়ারী, ২০২১ | ১৬:৩৯:১৫

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিনের খেলা শেষে জয়ের পথেই আছে বাংলাদেশ, শেষ দিনে ওয়েস্ট ইন্ডিজের ৭ উইকেট তুলে নিতে পারলেই টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রথম জয় পাবে টাইগাররা। ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ৩ উইকেটে ১১০ রান, ৩ টি উইকেটই নিয়েছেন মেহেদি হাসান মিরাজ।

জিততে হলে রেকর্ডই গড়তে হবে ওয়েস্ট ইন্ডিজকে, বাংলাদেশের মাটিতে ৩১৭ রানের বেশি তাড়া করে জয় নেই একটিও। কঠিন এই বাস্তবতায় ৩৯৫ রানের বিশাল লক্ষ্যে জয় পেতে হলে দারুণ একটা শুরু প্রয়োজন ছিল, সেটা বিবেচনায় রেখেই সাবধানী শুরু করেন ওয়েস্ট ইন্ডিজ দলের দুই ওপেনার ব্রাথওয়েট ও জন ক্যাম্পবেল।

উদ্বোধনী জুটিতে দুজনে গড়েন ৩৯ রানের জুটি, ৫০ বলে ৪ চারে ২৩ রান করা জন ক্যাম্পবেলকে ফিরিয়ে বাংলাদেশকে প্রথম ব্রেক থ্রু এনে দেন মেহেদি হাসান মিরাজ। প্রথম উইকেট পেতে ১৬ ওভার অপেক্ষা করতে হলেও নিজের পরের ওভারেই বাংলাদেশকে দ্বিতীয় উইকেটও এনে দেন ডানহাতি এই স্পিনার।

৫৩ বলে ২ চারে ২০ রান করা অধিনায়ক ক্রেইগ ব্রাথওয়েটের দুর্দান্ত ক্যাচ নেন ইয়াসির আলী রাব্বি, ৪৮ রানে ২ উইকেট হারিয়ে নিজেদের কাজটাকে আরও কঠিন করে তোলে ওয়েস্ট ইন্ডিজ। তবে চতুর্থ দিনে ক্যারিবিয়ানদের আর কোন বিপদে পড়তে দেননি এনক্রুমাহ বোনার ও কাইল মায়ার্স, চতুর্থ উইকেটে ৫১ রানের জুটি গড়ে অবিচ্ছিন্ন থেকেছেন তারা।

চতুর্থ দিনশেষে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ৩ উইকেটে ১১০ রান, ওয়ানডে স্টাইলে ব্যাট করা মায়ার্স ৫০ বলে ৭ চারে ৩৭ ও বোনার ৬৩ বলে ১ চারে ১৫ রানে অপরাজিত আছেন। জয়ের জন্য ওয়েস্ট ইন্ডিজের প্রয়োজন ২৮৫ রান, বাংলাদেশের হয়ে মেহেদি হাসান মিরাজ ৫২ রান খরচায় ৩ উইকেট পেয়েছেন।

এর আগে টসে জিতে ব্যাট করা বাংলাদেশ দল মেহেদি হাসান মিরাজের টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি, সাকিব আল হাসান ও সাদমান ইসলামের ফিফটিতে ৪৩০ রানের বড় সংগ্রহ গড়ে বাংলাদেশ দল। জবাবে দ্রুত ৫ উইকেট হারালেও ক্রেইগ ব্রাথওয়েট, জারমেইন ব্ল্যাকউডের ফিফটিতে ভালোই করছিল ওয়েস্ট ইন্ডিজ।

আরও খেলার খবরঃ   '২০২৩ বিশ্বকাপ' জয়ের লক্ষ্য নিয়েই ভারতে যাবেন তামিম

তবে ৬ রানে শেষ ৫ উইকেট হারিয়ে ২৫৯ রানেই গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ প্রথম ইনিংসে লিড পায় ১৭১ রানের। মেহেদি হাসান মিরাজ ব্যাট হাতে সেঞ্চুরির পর বল হাতেও সর্বোচ্চ ৪ উইকেট নিয়েছেন, ২ টি করে উইকেট নেন মুস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম ও নাঈম হাসান।

দ্বিতীয় ইনিংসে মুমিনুল হকের সেঞ্চুরি ও লিটন দাসের ফিফটিতে ৮ উইকেটে ২২৩ রান তুলে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ, জয়ের জন্য ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ দাঁড়ায় ৩৯৫ রান।

সংক্ষিপ্ত স্কোরঃ

বাংলাদেশ ৪৩০ & ২২৩/৮ ডিক্লেয়ার. (মুমিনুল হক ১১৫, লিটন দাস ৬৯, মুশফিকুর রহিম ১৮, জোমেল ওয়ারিকান ৩/৫৭, রাকিম কর্নওয়েল ৩/৮১, শ্যানন গ্যাব্রিয়েল ২/৩৭)।

ওয়েস্ট ইন্ডিজ ২৫৯ &  ১১০/৩ (কাইল মায়ার্স ৩৭*, জন ক্যাম্পবেল ২৩, ক্রেইগ ব্রাথওয়েট ২০, এনক্রুমাহ বোনার ১৫*, মেহেদি হাসান মিরাজ ৩/৫২)।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / টাইব্রেকারে তেজগাঁও থানাকে হারিয়ে চ্যাম্পিয়ন ওয়ারী থানা
আন্তর্জাতিক ফুটবল / বিরূপ আবহাওয়ায় সাফ ফাইনালের সংবাদ সম্মেলন হবে জুমে
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / চ্যাম্পিয়নের লক্ষ্যে টসে জিতে বোলিংয়ে সাকিবের কলকাতা
বাংলাদেশ ফুটবল / শিষ্যদের মালদ্বীপে রেখে ঢাকায় অস্কার ব্রুজন
আন্তর্জাতিক ফুটবল / বলিভিয়ার কাছে বিধ্বস্ত হয়ে বরখাস্ত হলেন প্যারাগুয়ের কোচ
আন্তর্জাতিক ফুটবল / গোল না পেয়ে ব্রাজিলিয়ান রেফারিকে নিয়ে ফুঁসলেন মেসি!
আন্তর্জাতিক ফুটবল / ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছে উরুগুয়ে
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি