বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

পিএসএলে পাকিস্তানি বোলারের লজ্জার রেকর্ড

প্রকাশ: বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২১ | ১২:০০:২০

Nazmussakib Rumman

আমের ইয়ামিন। ছবিঃ ইউটিউব
আমের ইয়ামিন। ছবিঃ ইউটিউব

করাচীর ন্যাশনাআল স্টেডিয়ামে গতকাল (বুধবার) পাকিস্তান সুপার লিগে গ্রুপ পর্বের খেলায় মাঠে নেমেছিল করাচী কিংস এবং ইসলামাবাদ ইউনাইটেড। এই ম্যাচের ২য় ইনিংসে লজ্জার এক রেকর্ড গড়েছেন করাচী কিংসের ইয়াং বোলার আমের ইয়ামিন।

নির্দিষ্ট ২০ ওভার শেষে শারজিল খানের শতক এবং বাবর আজমের অর্ধশতকে ১৯৬ রান করে আমের ইয়ামিনের করাচী। কিন্তু দুইশ ছুই ছুই লক্ষ্য দিয়েও ইসিলামাবাদকে আটকে রাখতে পারেননি করাচীর বোলাররা। করাচী ম্যাচ হেরেছে ৫ উইকেটে- ৫ বল বাকি থাকতেই।

হারারই কথা! আমের ইয়ামিন এক ওভারেই দিয়ে বসেন ২৯ রান। যা কিনা পিএসএলের ইতিহাসে এক ওভারে সবচেয়ে বেশি রান দেয়ার রেকর্ড। ইনিংসের ৩য় ওভারে বোলিং করতে আসেন ইয়ামিন। কিন্তু তার ওভারে ২৯ রান নিয়ে নেন অ্যালেক্স হেলস। নো বল সহ ওই ওভারে ৫ টি চার এবং একটি ছক্কা হাঁকান হেলস। এর পরে করাচীর অধিনায়ক বাবর আজম এই বোলারের  হাতে আর বল তুলে দেয়ার দুঃসাহস দেখাননি। শেষ পর্যন্ত হেলস খেলেন ২১ বলে ৪৬ রানের ইনিংস।

পিএসএলে এক ওভারে সবচেয়ে বেশি রান দেয়ার রেকর্ড এতদিন ছিল মোহাম্মদ ইরফানের দখলে। পিএসএলের ৩য় আসরে এক ওভারে ২৮ রান দিয়েছিলেন তিনি। এরপরেই আছেন আফগানি বোলার কায়েস। গত আসরে এক  ওভারে ২৭ দিয়েছিলেন তিনি। এছাড়াও মোহাম্মদ নেওয়াজ এবং মোহাম্মদ মুসা এক ওভারে রান দিয়েছেন যথাক্রমে ২৭ এবং ২৬।

স্বীকৃত সব ধরনের ক্রিকেট মিলিয়ে এক ওভারে সর্বোচ্চ রান দেওয়ার রেকর্ডটি নিউজিল্যান্ডেরই সাবেক ক্রিকেটার বার্ট ভিন্সের। এক ওভারে তিনি দিয়েছিলেন ৭৭ রান! অধিনায়কের উপর রাগ করেই নো বল, ডাইরেক্ট বল করে সাত ছক্কা ও ছয় চারের মার খান এই বোলার।

আন্তর্জাতিক টি-টয়েন্টিতে এক ওভারে সর্বোচ্চ ৩৬ রান দেয়ার রেকর্ড ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রডের। ২০০৭ বিশ্বকাপে যুবরাজ সিং তাকে ৬ বলে ৬ টি ছক্কা হাঁকিয়েছিলেন। নিউজিল্যান্ডের ফোর্ড ট্রফির এক ম্যাচে এক ওভারে ৪৩ রান রান দেয়ার রেকর্ড আছে। লিস্ট-এ ক্রিকেটে যেটি এক ওভারে সর্বোচ্চ রানের রেকর্ড। এমন ভুতুড়ে ওভারটি করেছিলেন লুডিক নামের এক বোলার। আগের রেকর্ডটি ছিল ঢাকা প্রিমিয়ার লিগে শেখ জামাল-আবাহনী ম্যাচে। আবাহনীর বোলার আলাউদ্দিন বাবুর এক ওভারে ৩৯ রান নিয়েছিলেন এলটন চিগুম্বুরা।

আরও খেলার খবরঃ   ১ ছক্কার জন্য তামিমকে ছোঁয়া হলো না শান্তর

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / শতবর্ষী রেড ডার্বিতে মাঠে নামছে ম্যানচেস্টার ইউনাইটেড ও লিভারপুল
আন্তর্জাতিক ক্রিকেট / বাংলাদেশের চেয়ে আমরাই ভালো দল: শানাকা
টি ২০ বিশ্বকাপ ২০২১ / বিশ্বকাপে আজকের খেলা: ৮ম দিন
আন্তর্জাতিক ক্রিকেট / ক্যারিবিয়ানদের বিধ্বস্ত করে টুর্নামেন্ট শুরু ইংল্যান্ডের
ক্লাব ফুটবল / ব্রাইটনকে উড়িয়ে দিল ম্যানচেস্টার সিটি
ক্লাব ফুটবল / হফেনহাইমের জালে বায়ার্নের চার গোল
টি ২০ বিশ্বকাপ ২০২১ / শ্রীলংকার বিপক্ষে ম্যাচে বাংলাদেশের একাদশ পরিবর্তনের আভাস
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি