বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

ভালো উইকেটের সংজ্ঞা নিয়েই উল্টো প্রশ্ন তুললেন অশ্বিন

প্রকাশ: রবিবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২১ | ১৩:৫৩:২২

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - ইন্ডিয়া টু-ডে
ছবি - ইন্ডিয়া টু-ডে

ম্যাচ শেষ হয়ে গেছে দুইদিন আগেই, তবে তার রেশ রয়ে গেছে বেশ ভালো ভাবেই। আহমেদাবাদ টেস্ট ২ দিনে শেষ হওয়ার পর থেকেই ম্যাচের উইকেট নিয়ে চলছে তীব্র সমালোচনা, তবে সেই সমালোচনার কড়া ভাবে জবাবও দিচ্ছেন ভারতীয় ক্রিকেটাররা।

উপমহাদেশের উইকেট সব সময়ই স্পিন সহায়ক হয়ে থাকে, এটা চিরন্তন সত্য হলেও ১২ ঘন্টায় টেস্ট শেষ হওয়া ও ম্যাচে ৩০ উইকেটের ২৮ টিই স্পিনারদের পকেটে যাওয়ার পর একের পর এক ক্রিকেট বিশ্লেষক উইকেট নিয়ে প্রশ্ন তুলছেন। যে তালিকাটা বেশ লম্বাই, তবে এবার তাদের প্রতি পাল্টা প্রশ্ন ছুড়ছেন ভারতীয় অফ-স্পিনার রবিচন্দ্রন অশ্বিন।

টেস্ট ক্রিকেটে ভালো উইকেটের সংজ্ঞা নিয়ে প্রশ্ন তুলে অশ্বিন বলেন, “ভালো পিচের সংজ্ঞাটা আসলে কি? এটা কে ঠিক করে দিয়েছে? প্রথম দিনে পেস, এরপর ব্যাটসম্যানদের রাজত্ব, শেষ দুই দিনে স্পিন? কে এই নিয়ম তৈরি করে দিয়েছে? এ থেকে আমাদের বেরিয়ে আসা উচিত, আপনার মনে যা আসে তা বলা বন্ধ করুন।”

এরপর সমালোচকদের গোলাপি বলে না খেলার অভিজ্ঞতার বিষয়টি উল্লেখ করে অশ্বিন বলেন, “আমি জানি না এ বিষয়ে তাদের (সমালোচকদের) কি বলবো। কারণ তারা একটা মন্তব্য ছুঁড়ে দিয়েই দায়িত্ব শেষ করে ফেলে, দুর্ভাগ্যজনক ভাবে তাদের গোলাপি বলে খেলার কোন অভিজ্ঞতা নেই, তারা এই পরিস্থিতির সাথে পরিচিতই নয়।”

গোলাপি বলের সাথে ব্যাটসম্যানরা এখনও নিজেদের ধাতস্থ করে নিতে পারেনি, যার ফলে অধিকাংশ দিবারাত্রির ম্যাচ গুলোই ৩/৪ দিনেই শেষ হয়েছে। সবুজ উইকেটের সুবিধা নিয়ে ২ দিনেও ম্যাচ শেষ করেছে পেসাররা, যদি পেসাররা সেই সুবিধা নিতে পারে স্পিনাররা সেটা নিলে সমস্যা কোথায় সেই প্রশ্নও তুলেছেন অশ্বিন।

ভারতীয় এই অফ-স্পিনার বলেন, “ম্যাচটা দুই দিনে শেষ হয়ে যাওয়া নিয়ে অনেকেই আমাকে বার্তা পাঠিয়েছেন। কিন্তু আমি বলবো, বাকি গোলাপি বলের টেস্টগুলো যেগুলো দুই দিনেই শেষ হয়ে গিয়েছিল সেগুলোর কথা। সেখানেও তো তিন দিনে টেস্ট শেষ হয়েছে, সেটা নিয়ে সমস্যা না থাকলে এটা নিয়ে কেন হচ্ছে।”

আরও খেলার খবরঃ   ঝলমলে রোদ্দুর সাউদাম্পটনে, কেকেআর তারকার টুইটে আশা দেখছে সমর্থকরা

৪ মার্চ একই মাঠে সিরিজের চতুর্থ ও শেষ টেস্ট মাঠে গড়াবে, সেই ম্যাচেও যদি পিচের আচরণ একই থাকে তাহলে অশ্বিনদের এসব যুক্তি কিংবা প্রশ্ন তোলাটাও সমালোচনা আটকাতে পারবে না। সিরিজের প্রথম ৩ ম্যাচের ২ টিতে জিতে এগিয়ে আছে ভারত, শেষ ম্যাচে হার এড়াতে পারলেই উঠে যাবে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে।

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / ১৪ মিনিটেই বার্সাকে হারানো বেনফিকার জালে এক হালি গোল বায়ার্ন মিউনিখের
ক্লাব ফুটবল / ৫ গোলের নাটকীয় ম্যাচে ইউনাইটেডকে জেতালেন রোনালদো
ক্লাব ফুটবল / পিকের গোলে প্রথম জয় বার্সেলোনার
বাংলাদেশ ক্রিকেট / বাংলাদেশ দলের সংবাদ সম্মেলন বয়কট সাংবাদিকদের!
ক্লাব ফুটবল / ইকার্দির পরকীয়া বের করতে গোপনে গোয়েন্দা ভাড়া করেছিলেন ওয়ান্ডা নারা!
বাংলাদেশ ফুটবল / সাইফ ছেড়ে বসুন্ধরা কিংসে ইয়াসিন আরাফাত
আন্তর্জাতিক ক্রিকেট / নেদারল্যান্ডসকে বিদায় করে বিশ্বকাপে টিকে থাকলো নামিবিয়া
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি