লাল বলেও এখন ডোমিঙ্গোর অটো চয়েজ মুস্তাফিজ?

প্রকাশ: সোমবার, ১ ফেব্রুয়ারী, ২০২১ | ১৯:২৮:১২

ডেস্ক রিপোর্ট

মুস্তাফিজ একটা সময় শুধু কাটারের বলেই খেলেছিলেন টেস্ট দলে। সীমিত ওভারে তার কাটার কার্যকরি হলেও টেস্ট দলে লড়াই করতে হয়েছে উইকেটের জন্য। বর্তমানে মুস্তাফিজ বলে বেশ গতি এনেছেন। এনেছেন ইন সুইং। ডানহাতি ব্যাটসম্যানদের বিপক্ষে মুস্তাফিজের যে দুর্বলতা ছিল সেটিই কাটতে শুরু করেছে। ফলে এমন মুস্তাফিজকে নিয়ে বেশ আশাবাদি প্রোটিয়া কোচ রাসেল ডোমিঙ্গো।

তবে এভাবে মুস্তাফিজের ফিরে আসার পিছেনে টাইগারদের বোলিং কোচ ওটিস গিবসনের ভূমিকাও কম নয়। তবে আসল কাজটা করেছেন ডোমিঙ্গোই। তিনি মুস্তাফিজকে জানিয়েছিলেন, ডানহাতিদের বিপক্ষে বল ভিতরে আনতে না পারলে টেস্ট দলে জায়গা হবে না তার। সর্বশেষ ওয়ানডে দলে চোখে পড়েছে ফিজের ইন সুইং। গতির সাথে স্লোয়ার কাটারের মিশ্রণ তো ছিলই।

মুস্তাফিজকে নিয়ে ডোমিঙ্গো বলেন,

“কয়েক মাস আগে আমি বলেছি যে মুস্তাফিজুর টেস্টে স্ট্রাগল করবেন যতক্ষণ না তিনি ডানহাতিদের বিপক্ষে বল ভিতরে আনতে পারবেন। নিয়মিত এই কজটি করতে তিনি আমাদের বোলিং কোচের সাথে সত্যিই অনেক কঠোর পরিশ্রম করেছেন। আমি নিশ্চিত যে আপনি তাঁর ওয়ানডে ম্যাচের পারফরম্যান্সগুলি থেকে বুঝতে পারবেন যে তিনি এটি করতে সক্ষম হয়েছেন।”

এমন মুস্তাফিজকে জাতীয় টিমের টেস্ট দলে দেখতে চাইছেন কোচ ডোমিঙ্গো। তিনি আরও বলেন,

“তিনি (মুস্তাফিজ) অবশ্যই এই টেস্টে খেলার জন্য ভালো একটি বিকল্প । মুস্তাফিজ দারুণ অনুশীলন করেছেন। তিনি এখন ফিট। তার গতি দুর্দান্ত হয়েছে। সে তাঁর দক্ষতা-স্তর যথেষ্ট উন্নতি করেছে। আমি অবশ্যই আমাদের টেস্ট দলের অংশ হিসাবে তাকে দেখতে চাই, গত আট-নয় মাসে আমরা যে উন্নতি দেখেছি তার পরে সে টেস্ট দলে থাকতেই পারে।”

সবকিছু ঠিক ঠাক থাকলে আবু জায়েদ রাহীর সাথে লাল বল হাতে মুস্তাফিজকে দেখা যেতেই পারে।