বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

সাম্প্রদায়িক পক্ষপাতিত্বের অভিযোগ নিয়ে মুখ খুললেন ওয়াসিম জাফর

প্রকাশ: বৃহস্পতিবার, ১১ ফেব্রুয়ারী, ২০২১ | ১৬:২৮:৪৯

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ স্পোর্টস কিডা
ছবিঃ স্পোর্টস কিডা

ভারতীয় ক্রিকেটে পরিচিত মুখ ওয়াসিম জাফর। খেলেছেন ভারতের জাতীয় দলেও। ক্রিকেট ছেড়ে কিছুদিন পূর্বে পেশা হিসেবে কোচিংকেই বেছে নিয়েছেন তিনি। কিন্তু সুখকর হয়নি জাফরের কোচিং পেশা। উঠেছে সাম্প্রদায়িক পক্ষপাতিত্বের অভিযোগ।

ঘরোয়া ক্রিকেট লিজেন্ড ওয়াসিম জাফর অবসর নেওয়ার পর উত্তরাখণ্ডের রঞ্জি দলের হেড কোচ হিসেবে দায়িত্ব নিয়েছিলেন, কিন্তু নির্দিষ্ট সময়ের পূর্বেই করেছেন পদিত্যাগ। তাকে নিয়ে ঘেরা নানান অভিযোগের মুখেই পদত্যাগে বাধ্য হয়েছেন তিনি। যদিও তিনি অস্বীকার করে আসছেন তার বিপক্ষে আনা সকল অভিযোগকে।

জাফরের বিরুদ্ধে ওঠা অভিযোগের তালিকা দীর্ঘ। দল নির্বাচনে তিনি নাকি মুসলিম ক্রিকেটারদের অগ্রাধিকার দিয়ে থাকেন। অভিযোগ উঠেছে ক্রিকেটারদের ‘জয় শ্রী রাম’ বা ‘জয় হনুমান’ না বলতে নির্দেশ দেওয়া নিয়ে।

সব অভিযোগ উড়িতে দিয়ে সাম্প্রতি ভারতের গণমাধ্যমকে দেয়া সাক্ষাতকারে জাফর বলেন,

“আমার বিরুদ্ধে আনা এই অভিযোগগুলো অনেক বড়। আমার বিরুদ্ধে সাম্প্রদায়িক হওয়ার অভিযোগ আনা হয়েছে। এটা খুব দুঃখজনক। সেই কারণেই এসব কুৎসার বিরুদ্ধে কথা বলতেই আমার এখানে আসা।”

জাফর আরও জানান,

“আপনারা তো অনেক দিন থেকেই আমাকে জানেন, আপনারা আশা করি আমাকে খুব ভালো করেই চেনেন। আমার দিকে ছুঁড়ে দেওয়া ব্যাটিং অর্ডার নিয়ে কোনও সাজেশন আমি নিইনি। যারা সৈয়দ মুস্তাক আলীতে খেলেছে, তাদের সবার ওপর বিশ্বাস রেখে খেলিয়েছি। শেষ ম্যাচের জন্য সামাদ ফাল্লাকেও পর্যন্ত আমি বসিয়েছি। আমি সাম্প্রদায়িক হলে সামাদ ফাল্লা, মোহাম্মদ নাজিম প্রত্যেকটা ম্যাচেই খেলতো। এটা অত্যন্ত নিছক একটা ব্যাপার। এ ধরনের নিচ চিন্তা ভাবনা আমি কোনও দিন করি না।”

সাম্প্রদায়িক পক্ষপাতিত্বের অভিযোগ উড়িয়ে দিয়ে সাবেক এই ভারতীয় খেলোয়াড় আরও বলেন, “আমি যদি সাম্প্রদায়িক হতাম তাহলে কি জয় বিস্তাকে নিয়ে আসতাম দলে? আমি তো তাকে অধিনায়ক করার সুপারিশও করেছিলাম। নির্বাচকদের মনে হয়েছিল ইকবাল আবদুল্লাহ বেশি যোগ্য ও প্রতিভাবান। তাই তাকেই অধিনায়ক করা হয়েছে।”

সাম্প্রতিক খবর

আন্তর্জাতিক ক্রিকেট / বিশ্বকাপে আজকের খেলা: দ্বিতীয় দিন
ক্লাব ফুটবল / ঘরের মাঠে রোমা’কে হারালো জুভেন্টাস
ক্লাব ফুটবল / ঘুরে দাঁড়িয়ে জয়ে ফিরলো বার্সেলোনা
আন্তর্জাতিক ক্রিকেট / চাহালকে নিয়ে জাতিবিদ্বেষী মন্তব্য, গ্রেফতার যুবরাজ সিং জামিনে মুক্ত
বাংলাদেশ ক্রিকেট / বাংলাদেশ অধিনায়ক বারবার বললেন, “আমি হতাশ, অনেক বেশি হতাশ, চিন্তিত”
বাংলাদেশ ক্রিকেট / মুশফিকের উইকেটকিপিং ইস্যুতে নাখোশ তামিম ইকবাল
বাংলাদেশ ক্রিকেট / স্কটল্যান্ডের কাছে হেরে বিদায়ের শঙ্কা বাংলাদেশের
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি