অন্যান্য > হ্যান্ডবল

শ্বাসরুদ্ধকর ফাইনালে সুইডেনকে হারিয়ে চ্যাম্পিয়ন ডেনমার্ক

নিউজ ডেস্ক

১ ফেব্রুয়ারি ২০২১, সকাল ৬:৫২ সময়

[ images-2021-02-01t124959-918 ]
২০১৯ এর আগে একবারও চ্যাম্পিয়ন না হওয়া ডেনমার্ক দুই বছরের ব্যবধানে টানা দুই বারের চ্যাম্পিয়নশীপের মুকুট পরলো। মিশরের কায়রোতে উত্তেজনাপূর্ণ ফাইনাল ম্যাচে চার বারের চ্যাম্পিয়ন সুইডেনকে হারিয়ে শিরোপার মুকুট পেলো তারা। ডেনমার্কের মিকেল হ্যানসেন আরো একবার নিজের দক্ষতার প্রমাণ দিলেন। ফাইনালের একাই করেছেন ৭ গোল, এই গোলের মধ্যে দিয়ে ডেনমার্কের জার্সি গায়ে ২১৯ ম্যাচে ১১০০ গোলের দেখা পেলেন তিনি। ফাইনাল জয়ের আরেক নায়ক অধিনায়ক নিকলাস ল্যান্ডিন পুরা ম্যাচে ১৫ টি সেইভ করে সুইডেনের একের পর এক আক্রমণ ভেস্তে দিয়েছেন। ম্যাচের ১৯ মিনিটের দুই দল ৮-৮ গোলে সমতায় থাকে, হাফ টাইমের আগে দুই দলের গোলকিপারের বীরত্বে খুব বেশি গোলের দেখা পায়মি। যার ফলে ১৩-১৩ গোল নিয়ে বিরতিতে যায় দু দল। প্রথমার্ধে সুইডেনের ৯ জন খেলোয়াড় স্কোর শিটে নাম লেখান। সেকেন্ড হাফের মাঝামাঝি সময়ে সুইডেন ১৯-১৮ তে এগিয়ে থাকলেও পরবর্তীতে এই লিড ধরে রাখতে পারেনি। সময় যত গড়িয়েছে সুইডেনের উপর চড়াও হতে থাকে ডেনমার্কের খেলোয়াড়রা। ডেনমার্কের ২৪ বছর বয়সী ম্যাগনাস সাগস্ট্রাফ দারুণ একটি গোল করে চলতি টুর্নামেন্টে নিজের ৩৯ তম গোল পূর্ন করেন এবং জানান দেন যে ডেনমার্কের ভবিষ্যতের তারকা হতেই এসেছেই তিনি। তবে শেষ পর্যন্ত ২৬-২৪ গোলেই জয় নিয়ে চ্যাম্পিয়ন হয়ে মাঠ ছাড়ে ডেনমার্ক। ডেনমার্কের কোচ নিকেলোস জ্যাকেবসন বলেন,
"সুইডেন দারুণ খেলে ম্যাচ কঠিন করে ফেলে কিন্তু আমরা অনেক সুযোগ মিস করেছি। তবে আমাদের ফরোয়ার্ড ও বিশ্ব সেরা গোলকিপারের কারণেই চ্যাম্পিয়ন হতে পেরেছি।"
টুর্নামেন্টে ৫৮ গোল করে সর্বোচ্চ গোলদাতা হয়েছেন কাতারের ফ্রান্সকিস মারজো ও সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছে ডেনমার্কের মিকেল হ্যানসেন।