বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

আইপিএলের ৬ ভেন্যুতেই হবে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ!

প্রকাশ: মঙ্গলবার, ৯ মার্চ, ২০২১ | ১৩:২১:৪৫

Nazmussakib Rumman

সংগৃহীত ছবি
সংগৃহীত ছবি

ভারতের ৬টি ভেন্যুতে অনুষ্ঠিত হবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৪তম সংস্করণের সবকটি ম্যাচ। যে মাঠগুলোকেই আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের ভেন্যু হিসেবে ভাবছে বিসিসিআই। চেন্নাই এবং ব্যাঙ্গালোরে হবে সেমি ফাইনাল৷ ফাইনাল হতে পারে আহমেদাবাদে।

আইসিসির নিয়ম অনুসারে যেকোন বৈশ্বিক ইভেন্ট শুরু হবার অন্তত ছয় মাস আগে ভেন্যু এবং চূড়ান্ত সময়সূচি প্রকাশ করার বিধান রাখা হয়েছে। কিন্তু ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের সময়সূচি এখনও প্রকাশ করেনি ভারত। করোনা ভাইরাস মহামারির কারণে ভেন্যু নিয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্তে যেতে পারেনি আয়োজক কর্তৃপক্ষ। তবে বিসিসিআই’র এক কর্মকর্তা ইন্ডয়ান এক্সপ্রেসকে জানিয়েছেন, আইপিএলের ৬ ভেন্যুতেই হতে পারে টি-টোয়েন্টি বিশ্বকাপ।

স্বাভাবিকভাবে ৮টি মাঠে বিশ্বকাপ আয়োজনের চিন্তা ছিল ভারতের। আইসিসিও চেয়েছিল এমনটাই। কিন্তু করোনা ভাইরাস মহামারির সময়ে ভ্রমন জটিলতার কারণে ৮ ভেন্যুর পরিকল্পনা থেকে সরে আসছে ভারত।

আইপিএল ৮ দলের হলেও বিশ্বকাপের প্রথম রাউন্ড শুরু হবে ১৬ দল নিয়ে। ২য় রাউন্ড হবে ১২ দলের। আইপিএলের ভেন্যু হিসেবে রাখা হয়েছে মুম্বাই, আহমেদাবাদ, চেন্নাই, দিল্লি, কলকাতা এবং বেঙ্গালুরুকে। ভারতের চিন্তাই ছিল মোহালি এবং ধর্মাশালাকে নিয়ে মোট ৮ টি মাঠ। তবে বাদ দেয়া হচ্ছে মোহালি আর ধর্মশালাকে। তবে কোয়ালিফাইং রাউন্ডের ম্যাচগুলো হতে পারে এই দুই মাঠে।

আইসিসি

নাম প্রকাশে অনিচ্ছুক এই কর্মকর্তা জানান, “কোয়ালিফাইং রাউন্ডে দুটি গ্রুপ রয়েছে, ম্যাচগুলি আয়োজনের জন্য দুটির বেশি শহরের প্রয়োজন হবে না। এক ম্যাচের জন্য একটি শহর থেকে অন্য শহরে চলে আসা একটি বিশাল ঝুঁকির বিষয়। ভেন্যু যদি কম হয় তবে এটি একটি মসৃণ টুর্নামেন্ট আয়োজন করতে আমাদের সহায়তা করবে। প্রয়োজনে আইপিএলের মতো অনুরূপ শিডিউল করা হবে। একটি দল নির্দিষ্ট সময়ে দুটির বেশি ভেন্যু ব্যবহার করতে পারবে না। এটিই বিবেচনা করা হবে। আমাদের যথাসম্ভব নমনীয় হতে হবে।”

বিসিসিআই’র পরিকল্পনা অনুসারে চেন্নাই এবং কলকাতায় হবে সেমি ফাইনালের ম্যাচ দুটি। এছাড়াও বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম আহমেদাবাদের হবে ফাইনাল। ১০১৬ বিশ্বকাপের নক আউট ম্যাচগুলো দিল্লি, মুম্বাই এবং কলকাতায় হলেও এবার তাদের নেয়া হবে না নক আউটের ভেন্যু হিসেবে। তবে গুরুত্বপূর্ণ ভেন্যু হিসেবে বিবেচনায় আসতে পারে মুম্বাইয়ের ওয়াংখেড়ে এবং কলকাতার ইডেন গার্ডেন। যদিও তা এখনও বিস্তর আলোচনার বিষয়।

আরও খেলার খবরঃ   ৪ ম্যাচেই ৩ রকম 'ডাক' মারলেন নিকোলাস পুরান

আগামী ২ মাসের মধ্যে ঘোষণা হতে পারে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের চুড়ান্ত সূচী। যেটি অক্টোবরের মাঝামাঝি সময় থেকে নিয়ে চলবে নভেম্বর পর্যন্ত।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ক্রিকেট / ৬ষ্ঠ বোলারের বিবেচনাতেই প্রথম ম্যাচে ছিলেন সৌম্য – রাসেল ডোমিঙ্গো
ক্লাব ফুটবল / ব্রুজ ম্যাচেই ম্যানসিটির দলে ফিরছেন দুই ব্রাজিলিয়ান এডারসন-জেসুস?
বাংলাদেশ ফুটবল / বারিধারা ছেড়ে বসুন্ধরা কিংসে সুমন রেজা
ক্লাব ফুটবল / কুঁচকিতে চোট, চ্যাম্পিয়নস লিগে লেইপজিগের বিপক্ষে খেলা হচ্ছে না নেইমারের!
বাংলাদেশ ক্রিকেট / সারাবছর নাইমকে খেলিয়ে বিশ্বকাপে নেই কেন? – মিটিংয়ে পাপন ও আকরামের প্রশ্ন
দাবা / শেখ রাসেল আন্তর্জাতিক গ্রান্ডমাস্টার দাবা আসরের উদ্বোধন
বাংলাদেশ ক্রিকেট / তামিম ছাড়াও আরো একজন বিশ্বকাপে খেলতে চাননি : পাপন
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি