বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

আইসিসির নিয়ম পাল্টাতে না পারলেও ভারতের নিজেদের বানানো নিয়মে চলবে আইপিএল

প্রকাশ: রবিবার, ২৮ মার্চ, ২০২১ | ১৩:২১:১৬

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ সংগৃহীত
ছবিঃ সংগৃহীত

প্রস্তুতি শুরু হয়ে গেছে আইপিএল ২০২১ এর। কলকতার হয়ে আইপিএল খেলতে দেশ ছেড়েছেন সাকিব আল হাসান, শুরু থেকে মুস্তাফিজকে পাচ্ছে রাজস্থানও। এক কথায় বেজে গেছে আইপিএলের দামামা। এরই মাঝে সিনিয়র ক্রিকেটারদের পরামর্শে আনা হচ্ছে নিয়ম কানুনেও পরিবর্তন।

ভারত-ইংল্যান্ড সিরিজে সফট সিগনাল নিয়ে বেধেছিল ডামাডোল। সরাসরি সমালোচনা করেছিলেন কোহলি। আইসিসির কাছে আবেদন জানানো হয়েছিল সফট সিগনাল তুলে নিতে। কিন্তু কাজ হয়নি। আইসিসি ভারতের সিদ্ধান্ত আমলে না নিলেও নিজেদের নিয়মে আইপিএল আয়োজন করছে ভারত। আনা হয়েছে ৪ পরিবর্তন।

রুল-১
অনফিল্ড আম্পায়ারের আপাত দৃষ্টিতে নেওয়া সিদ্ধান্ত নিয়ে অসন্তোষ প্রকাশ করেছিলেন বিরাট কোহলি। বিসিসিআই’র তরফ থেকে এই বিষয় আলোচনা করে সেই অনুযায়ী আইপিএলের নিয়মে পরিবর্তন করা হয়েছে।

অর্থাৎ আইপিএলে থাকবে না ‘সফট সিগনাল।’ আম্পায়ারের সন্দেহ থাকলে তা সরাসরি পাঠিয়ে দেয়া হবে ৩য় আম্পারের কাছে। ৩য় আম্পায়ার পর্যবেক্ষণ করেই সঠিক সিদ্ধান্ত নিবেন।

এ বিষয়ে বিসিসিআই জানিয়েছে, “বোর্ডের সুত্রে বলা হয়েছে, অনেক সময় মাঠের আম্পায়ারের আপাত দৃষ্টিতে নেওয়া সিদ্ধান্ত বিভ্রান্তি সৃষ্টি করেছে।”

রুল-২
এছাড়াও শর্ট রান (রান নেয়ার সময় নির্দিষ্ট সীমানা স্পর্শ না করা) নিয়েও আসছে বড় পরিবর্তন। গত বারের আইপিএল-এ শর্ট রান নিয়ে বিভ্রান্তি সৃষ্টি হয় কিংস ইলেভেন পঞ্জাব এবং দিল্লি ক্যাপিটালসের ম্যাচে। এখন থেকে আম্পায়ার সন্দেহ প্রকাশ করলে ৩য় আম্পায়ার নিজেই শর্ট রান চেক করে সিদ্ধান্ত নিবেন।

রুল-৩
সময়ের দিকেও বাড়তি নজর দেওয়া হয়েছে ২০২১ আইপিএল-এ। ইনিংসের ২০তম ওভার ৯০ মিনিটের মধ্যেই শেষ করতে হবে। আগের নিয়ম অনুযায়ী ২০তম ওভার ৯০মিনিটে শুরু করা যেত বা তার আগে শুরু করলেও কোনও অসুবিধা ছিল না।

রুল-৪
এছাড়াও মাঠের আম্পায়ার নো বল ডাকলে সেই সিদ্ধান্ত পরিবর্তনের ক্ষমতা দেয়া হয়েছে ৩য় আম্পায়ারকে। যেটি আগে ছিল না। ক্রিকেটকে আরও নিখুঁত করতেই এসব নিয়ম চালু করা হয়েছে বলে জানিয়েছে বিসিসিআই।

আরও খেলার খবরঃ   আইপিএলের সাথে দ্বন্দে যাওয়ার সক্ষমতা নেই ক্রিকেট বোর্ড গুলোর!

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / ১৪ মিনিটেই বার্সাকে হারানো বেনফিকার জালে এক হালি গোল বায়ার্ন মিউনিখের
ক্লাব ফুটবল / ৫ গোলের নাটকীয় ম্যাচে ইউনাইটেডকে জেতালেন রোনালদো
ক্লাব ফুটবল / পিকের গোলে প্রথম জয় বার্সেলোনার
বাংলাদেশ ক্রিকেট / বাংলাদেশ দলের সংবাদ সম্মেলন বয়কট সাংবাদিকদের!
ক্লাব ফুটবল / ইকার্দির পরকীয়া বের করতে গোপনে গোয়েন্দা ভাড়া করেছিলেন ওয়ান্ডা নারা!
বাংলাদেশ ফুটবল / সাইফ ছেড়ে বসুন্ধরা কিংসে ইয়াসিন আরাফাত
আন্তর্জাতিক ক্রিকেট / নেদারল্যান্ডসকে বিদায় করে বিশ্বকাপে টিকে থাকলো নামিবিয়া
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি