বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

‘আধুনিক ক্রিকেটের নায়ক বিরাট কোহলি’

প্রকাশ: মঙ্গলবার, ২ মার্চ, ২০২১ | ১২:৫৯:১৯

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

DNA India
DNA India

যে সময়টাতে অস্ট্রেলিয়া দল সবচেয়ে প্রতাপশালী হিংস্র আর ভয়াবহ ছিল , শক্তহাতে সেই সময়ের অস্ট্রেলিয়া দল সামলেছেন স্টিভ ওয়াহ। অসাধারণ নেতৃত্ব দিয়ে অস্ট্রেলিয়াকে নিয়ে গিয়েছিলেন অনন্য এক উচ্চতায়। টেস্ট ক্রিকেটের বিশ্ব সেরা অধিনায়কদের একজন এই অজি কিংবদন্তি। আধুনিক ক্রিকেটের নানান ব্যাটসম্যানদের মধ্যে নানান গুণের কারণে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিকে মনে ধরেছে স্টিভের।

অস্ট্রেলিয়ার বিশ্বজয়ী অধিনায়ক স্টিভ ওয়াহ মনে করেন, কোনও কিছুই অসম্ভব নয় ভারতীয় অধিনায়কের আছে। আর এই গুণটাই তাকে বিশ্বসেরা বানিয়েছে। সাম্প্রতি ভারত এবং অস্ট্রেলিয়া ক্রিকেটের উপর নির্মিত হয়েছে প্রামাণ্য এক তথ্যচিত্র। নাম ‘ক্যাপচারিং ক্রিকেট: স্টিভ ওয়াহ ইন ইন্ডিয়া’। সেখানেই স্টিভ জানিয়েছেন নানান কথা।

তথ্যচিত্রে স্টিভ ওয়াহ কোহলির প্রশংসা করতে গিয়ে বলেন, “কোহালি হল আধুনিক ভারতীয় ক্রিকেটের মানসিকতার প্রতীক। যে মানসিকতা বলে, নিজের কাজটা ঠিক মতো করে যাও, কাউকে ভয় পেয়ো না। সব চ্যালেঞ্জের মুখোমুখি দাঁড়াও। দেখবে, কোনও কিছুই আর অধরা থাকবে না, কোনও কিছুই অসম্ভব মনে হবে না। এই মানসিকতার জন্যই ভক্তরা কোহলিকে ভালবাসে। কোহলি হল আধুনিক ক্রিকেটের নায়ক।”

ভারতের সাথে স্টিভ ওয়াহ’র সম্পর্ক তার ক্যারিয়ারের শুরু থেকেই। স্টিভের নানান স্মৃতি জড়িয়ে আছে ভারতে। এই সম্পর্কের উপরে ভিত্তি করে তৈরি হয়েছে এই তথ্যচিত্র। ১৯৮৬ সালে প্রথমবার ভারত সফরে এসেছিলেন ওয়াহ। ভারত এসে এদেশের সংস্কৃতি আর হালচাল দেখে অবাক হয়েছিলেন তিনি।

স্টিভ আরো জানিয়েছেন, “সে সময় বোম্বেতে (মুম্বাইয়ের পূর্ব নাম) নেমে আমি বিশাল ধাক্কা খেয়েছিলাম। সম্পূর্ণ আলাদা একটা সংস্কৃতি। চারদিকে শুধু মানুষ আর মানুষ। যে দিকে তাকাচ্ছি, শুধু গাড়ি, মোটরবাইক, পশু। ফুটপাথে ইঁদুর-বানর দৌড়ে বেড়াচ্ছে। আমার মনে হয়েছিল, এ আমি কোথায় এসে পড়লাম।”

“৮৬ সালে ভারতে পা রাখার পর থেকে আমি এ দেশের মধ্যে ক্রিকেটের প্রতি ভালবাসা দেখে মুগ্ধ হয়েছি। আমি ভারতের বিভিন্ন জায়গা ঘুরেছি। তাজমহল দেখেছি, দেখেছি হিমাচল প্রদেশের ক্রিকেট স্টেডিয়াম।ঘুরে বেড়িয়েছি দিল্লি এবং কলকাতার নানা জায়গায়। যা আমার স্মৃতি ভাণ্ডারকে সম্বৃদ্ধ করেছে। আমাকে দিয়েছে অনেক গল্পের রসদ। যে স্মৃতি আজীবন আমার সঙ্গে থেকে যাবে।”

আরও খেলার খবরঃ   ইংল্যান্ডের বিশ্বকাপ দলে নেই স্টোকস-আর্চার, চমক মিলস

সাম্প্রতিক খবর

আন্তর্জাতিক ক্রিকেট / পরিসংখ্যানে পাকিস্তানের ভারত বধের কাব্যে
আন্তর্জাতিক ক্রিকেট / জয় উপভোগ করো, তবে উচ্ছ্বাসে ভেসে যেও না: সতীর্থদের উদ্দেশ্যে বাবর
আন্তর্জাতিক ক্রিকেট / বিতর্ক চাইলে আগে থেকে বলবেন, পাকিস্তানি সাংবাদিকের প্রশ্নে ক্ষিপ্ত কোহলি
ক্লাব ফুটবল / ইন্টারের বিপক্ষে অন্তিম মুহুর্তে জুভেন্টাসকে বাঁচালেন আর্জেন্টাইন তারকা দিবালা
ক্লাব ফুটবল / নেইমারের ফেরার ম্যাচে হোঁচট খেয়েছে মেসিরা
আন্তর্জাতিক ক্রিকেট / পাকিস্তানকে জিতিয়ে গর্বিত ভারত বধের নায়ক আফ্রিদি
আন্তর্জাতিক ক্রিকেট / পাকিন্তানের কাছে উড়ে গিয়ে ’শিশির’কে দুষলেন কোহলি!
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি