বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

আর্সেন ওয়েঙ্গারের চোখে ‘এমবাপ্পে’

প্রকাশ: শুক্রবার, ৫ মার্চ, ২০২১ | ১১:৪৭:২৯

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ সংগৃহীত।
ছবিঃ সংগৃহীত।

“চাঁদকে লক্ষ্যবস্তু করাই উত্তম, আপনি যদি সেখানে পৌঁছাতে ব্যর্থও হন অন্তত মেঘে তো ভেসে থাকতে পারবেন”– এ কথাটি কোন দার্শনিক বা মনীষীর নয়। কথাটি বলেছেন বিশ্ব ফুটবলের বিস্ময়বালক কিলিয়ান এমবাপ্পে। তরুণ খেলোয়াড় বিবেচনায় কী রেকর্ড নেই তার নামের পাশে? তরুণ ফুটবলারদের মধ্যে সর্বোচ্চ দামি খেলোয়াড়, সবচেয়ে তরুণ চ্যাম্পিয়ন্স লীগ রেকর্ডধারী, ইউরোপে মিনিট ব্যবধানে গোল বা গোলে সহায়তার রেকর্ড- আরও কত কী? যার উপাধি ‘দ্য সেকন্ড প্রিন্স অব মোনাকো’। কেউ তাকে ডাকেন ‘দ্য নিউ থিয়েরি অঁরি’, কেউবা ডাকেন ‘দ্য নিউ নেইমার’ নামে। সে আর যাই হোক, ফরাসি তারকা যে ভবিষ্যৎ ফুটবলের সবচেয়ে বড় তারকা হতে যাচ্ছে এই বিষয়ে একমত ফুটবল সংশ্লিষ্ট সবাই। ব্যতিক্রম নয় আর্সেন ওয়েঙ্গারও।

বিশ্বকাপজয়ী ফরাসি বিস্ময়বালক নিয়ে কথা বলেছেন আর্সেনালের সাবেক কোচ ও বর্তমান ফিফার গ্লোবাল ডেভেলপমেন্টের প্রধান আর্সেন ওয়েঙ্গার। সম্প্রতি লা প্যারিসিয়ানকে দেওয়া এক সাক্ষাৎকারে কিলিয়ান এমবাপ্পের ক্যারিয়ার নিয়ে বিষয়ে বিশদ আলোচনা করেন কিংবদন্তি এই কোচ।

সাবেক গানার্স বসের কাছে ভবিষ্যৎ তারকা কিলিয়ান এমবাপ্পে। ফরাসি তারকাই ভবিষ্যৎ ফুটবলের সবচেয়ে বড় তারকা হবেন বলে মত তার। তিনি বলেন, “পাঁচ বছরের মধ্যে বিশ্বের সেরা ফুটবলার হবে এমবাপ্পে। সেটা প্যারিস কিংবা মাদ্রিদ যেখানেই থাকুক।

আমি আশা করি, এমবাপ্পে এক বা একাধিক ব্যালন ডি’অর জিতবেন। সেই সক্ষমতা তার আছে। সে এক অবিশ্বাস্য ফুটবলার। আমরা খুবই ভাগ্যবান, তরুণ এক ফুটবলারের দারুণ ফুটবল খেলা উপভোগ করার সুযোগ পাচ্ছি।”

অনেকের মতে, ফুটবল সম্রাট পেলের যোগ্য উত্তরসূরী হতে পারেন কিলিয়ান এমবাপ্পে। দুজনই বিশ বছরের কম বয়সে বিশ্বকাপ জিতায় তার অন্যতম একটি কারণও। রাশিয়া বিশ্বকাপে ফ্রান্সকে শিরোপা এনে দেওয়ার পথে ৪ গোল করেছেন এমবাপ্পে। পেলের পর দ্বিতীয় কিশোর হিসেবে নকআউট ম্যাচে একাধিক গোল করেছেন। ফাইনালেও গোল করে পেলেকে ছুঁয়েছেন আরেকবার।

গত বছর স্বয়ং পেলেও ফরাসি তারকাকে ‘নতুন পেলে’ বলেছিলেন। ফুটবল ইতিহাসে সর্বাধিক বিশ্বকাপজয়ী পেলে বলেছিলেন, “এমবাপ্পে ১৯ বছর বয়সে বিশ্বকাপ জয় করেছে। আমি যখন প্রথম বিশ্বকাপ জিতেছি তখন আমার বয়স ছিল মাত্র ১৭। আমি বিশ্বাস করি সে নতুন পেলে হিসেবে আবির্ভূত হবে। অনেকেই হয়তো মনে করতে পারে আমি উপহাস করে এ কথা বলছি, মোটেই না। এটা কোন কৌতুক নয়।”

আরও খেলার খবরঃ   একে একে আট জন মাঠের বাইরে রিয়াল মাদ্রিদের

আর্সেন ওয়েঙ্গারও কথা বলেছেন এই প্রসঙ্গে। ইংলিশ প্রিমিয়ার লীগের ইতিহাসে একমাত্র ইনভিসিবল লীগজয়ী ৬৮ বছর বয়সী কোচ জানান, “আমি আগেও বলেছি দুজনের মধ্যে যথেষ্ঠ মিল রয়েছে। এমবাপ্পে হল, পেলেকে অনুসরণ করার ভালো উদাহরণ। পেলে চারটি বিশ্বকাপ খেলে তিনটি শিরোপা জিতেছেন।

আর ২২ বছর বয়সী এমবাপ্পে একটি বিশ্বকাপ খেলে বিশ্বকাপ জিততে পেরেছেন। ফ্রাঞ্চের বিশ্বকাপজয়েও তরুণ বয়সে দারুণ ভূমিকা ছিল তার। ফরাসি জাতীয় দলের আরও বিশ্বকাপ জয়ের সম্ভাবনা রয়েছে।”

চলতি মৌসুমেও দারুণ ফর্মে রয়েছেন কিলিয়ান এমবাপ্পে। ২২ বছর বয়সী তারকা এই ফরোয়ার্ড মাত্র সতের বছর বয়সে মোনাকোর হয়ে পেশাদার ক্যারিয়ার শুরু করেন। ফ্রাঞ্চে পিএসজির একচ্ছত্র আধিপত্য ভেঙে দিয়ে বিশ্ব ফুটবলের আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে আসেন।

২০১৬-১৭ মৌসুমে ২৯ ম্যাচে ১৫ গোল ও ১১ অ্যাসিস্ট করে পিএসজিকে টপকে মোনাকোকে ফরাসি চ্যাম্পিয়ন হতে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। মোনাকোর হয়ে দু বছর খেলে রেকর্ড ট্রাসফারে পাড়ি জমান পিএসজিতে। ফরাসি ক্লাববটির হয়ে এখন পর্যন্ত ১৫৫ ম্যাচে গোল করেছেন ১১৩টি। সতীর্থদের দিয়ে করান আরও ৫৯টি।

পিএসজির হয়ে চলতি মৌসুমেও দারুণ ফর্মে আছেন ফরাসি ফরোয়ার্ড। ফ্রেঞ্চ লীগে ২১ ম্যাচে করেছেন সর্বোচ্চ ১৬ গোল। গত ১৭ই ফেব্রুয়ারী ন্যু ক্যাম্পে তার দুর্দান্ত হ্যাট্রিকে ইউরোপ শ্রেষ্ঠত্বের মঞ্চে বার্সেলোনাকে ৪-১ গোলে উড়িয়ে দিয়ে চ্যাম্পিয়নস লীগের শেষ আটে এক পা এগিয়ে রাখে পিএসজি। উয়েফা চ্যাম্পিয়নস লীগে এবারের মৌসুমে এখনও পর্যন্ত ৬ ম্যাচে করেছেন ৫ গোল ও ৩ অ্যাসিস্ট।

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / ১৪ মিনিটেই বার্সাকে হারানো বেনফিকার জালে এক হালি গোল বায়ার্ন মিউনিখের
ক্লাব ফুটবল / ৫ গোলের নাটকীয় ম্যাচে ইউনাইটেডকে জেতালেন রোনালদো
ক্লাব ফুটবল / পিকের গোলে প্রথম জয় বার্সেলোনার
বাংলাদেশ ক্রিকেট / বাংলাদেশ দলের সংবাদ সম্মেলন বয়কট সাংবাদিকদের!
ক্লাব ফুটবল / ইকার্দির পরকীয়া বের করতে গোপনে গোয়েন্দা ভাড়া করেছিলেন ওয়ান্ডা নারা!
বাংলাদেশ ফুটবল / সাইফ ছেড়ে বসুন্ধরা কিংসে ইয়াসিন আরাফাত
আন্তর্জাতিক ক্রিকেট / নেদারল্যান্ডসকে বিদায় করে বিশ্বকাপে টিকে থাকলো নামিবিয়া
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি