বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

আসল নয়, নকল চ্যাম্পিয়নস লীগ খেলবে ভারতের ক্লাব

প্রকাশ: মঙ্গলবার, ২ মার্চ, ২০২১ | ০০:১৮:৫২

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ ইন্টারনেট
ছবিঃ ইন্টারনেট

মর্যাদার দিক দিয়ে ক্লাব ফুটবলে সবচেয়ে আকর্ষণীয় আসর উয়েফা চ্যাম্পিয়নস লীগ। প্রতিবছর দুনিয়ার সেরা সব ফুটবলাররা এখানে খেলতে মুখিয়ে থাকে। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের আসরে জায়গা পেতে কাড়ি কাড়ি টাকা খরচ করে ইউরোপের সব টপ জায়ান্ট ক্লাবগুলো। মাত্র একটিবার মহাদেশীয় শ্রেষ্ঠত্বের শিরোপার মুকুট নিজেদের করে নিতে পিএসজি ও ম্যানচেস্টার সিটির মত ক্লাবগুলো কোটি কোটি টাকা বিনিয়োগ করছে।

জনপ্রিয়তায় কিংবা মানের দিকে হয়তো ইউরোপের ধারেকাছেও নেই, কিন্তু কাগজে–কলমে এশিয়া মহাদেশে ক্লাব ফুটবলে শ্রেষ্ঠত্বের মানদণ্ডে এএফসি চ্যাম্পিয়নস লিগ সমান মর্যাদার। এবার সেই এশিয়ান মহাদেশীয় শ্রেষ্ঠত্বের লড়াইয়ে খেলতে নামবে দক্ষিণ এশিয়ার দেশ ভারতের ক্লাব!

গতবছর এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) আনুষ্ঠানিকভাবে জানিয়েছিল, চ্যাম্পিয়নস লিগ গ্রুপ পর্বের ৩২ দল থেকে ৪০ দলের প্রতিযোগিতায় উন্নীত করা হয়েছে। এতে ভারতের শীর্ষ লিগ ইন্ডিয়ান সুপার লিগের (আইএসএল) ক্লাবগুলোর জন্য চ্যাম্পিয়নস লিগে খেলার পথ খুলে যায়। বলা হয়, আইএসএলের (ইন্ডিয়ান সুপার লিগ) লিগ পর্বে চ্যাম্পিয়ন দল এ বছর সরাসরি এশিয়ান চ্যাম্পিয়নস লিগ গ্রুপ পর্বে খেলতে পারবে। সেই সুযোগটিই কাজে লাগিয়েছে মুম্বাই সিটি।

গতকাল আইএসএলের গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে মোহনবাগানকে ২-০ গোলে হারিয়ে এশিয়া মহাদেশের শ্রেষ্ঠত্বের লড়াই এএফসি চ্যাম্পিয়নস লিগে জায়গা করে নিয়েছে মুম্বাই সিটি। এএফসি চ্যাম্পিয়নস লিগে জায়গা করে নেওয়ার পাশাপাশি চার দলের একটি হিসেবে লিগের প্লে–অফেও জায়গা করে নিয়েছে সার্জিও লোবেরোর দল।

মুম্বাই সিটি ছাড়াও এবার আইএসএলের প্লে–অফে উন্নীত হওয়া বাকি তিন দল—মোহনবাগান (দ্বিতীয়), নর্থইস্ট ইউনাইটেড (তৃতীয়) ও গোয়া (চতুর্থ)। দুই লেগের সেমিফাইনালে গোয়ার মুখোমুখি হবে মুম্বাই। মোহনবাগানের প্রতিপক্ষ নর্থইস্ট ইউনাইটেড।

ভারত চ্যাম্পিয়ন মুম্বাই সিটির ৬৫ শতাংশ শেয়ারের মালিকানা ইংল্যান্ডের বিখ্যাত ম্যানচেস্টার সিটির মালিক আবুধাবির শেখ মনসুর আল নাহিয়ানের। সারা বিশ্বে প্রভাবশালী এই ‘সিটি ফুটবল গ্রুপ’ এর অধীনে এমন আরও ১০টি ক্লাব আছে।

আরও খেলার খবরঃ   দক্ষিণ আফ্রিকায় যাচ্ছে না অস্ট্রেলিয়া; টেস্ট চ্যাম্পিয়নশীপের ফাইনালে নিউজিল্যান্ড

এবারের মৌসুমে মুম্বাইয়ের কোচ ছিলেন বার্সেলোনার যুব দল ও মূল দলের সহকারী কোচের দায়িত্ব পালন করা স্প্যানিশ কোচ সের্হিও লোবেরা। ২০১৪ সালে আইএসএলের অভিষেক মৌসুমে প্রতিষ্ঠিত হওয়া মুম্বাই সিটিতে ইউরোপের বিখ্যাত কিছু তারকারও খেলেছেন। কোচ হিসেবে পেয়েছে পোর্তোর হয়ে উয়েফা চ্যাম্পিয়নস লিগজয়ী জর্জ কস্তাকেও।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / টাইব্রেকারে তেজগাঁও থানাকে হারিয়ে চ্যাম্পিয়ন ওয়ারী থানা
আন্তর্জাতিক ফুটবল / বিরূপ আবহাওয়ায় সাফ ফাইনালের সংবাদ সম্মেলন হবে জুমে
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / চ্যাম্পিয়নের লক্ষ্যে টসে জিতে বোলিংয়ে সাকিবের কলকাতা
বাংলাদেশ ফুটবল / শিষ্যদের মালদ্বীপে রেখে ঢাকায় অস্কার ব্রুজন
আন্তর্জাতিক ফুটবল / বলিভিয়ার কাছে বিধ্বস্ত হয়ে বরখাস্ত হলেন প্যারাগুয়ের কোচ
আন্তর্জাতিক ফুটবল / গোল না পেয়ে ব্রাজিলিয়ান রেফারিকে নিয়ে ফুঁসলেন মেসি!
আন্তর্জাতিক ফুটবল / ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছে উরুগুয়ে
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি