বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

উইজডেনের আধুনিক উইকেটরক্ষকদের একাদশে মুশফিক

প্রকাশ: শুক্রবার, ৫ মার্চ, ২০২১ | ১৬:৩০:১৯

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - আউটলুক ইন্ডিয়া
ছবি - আউটলুক ইন্ডিয়া

গত শতাব্দীতেও উইকেটরক্ষকদের মুল কাজ ছিল উইকেটের পেছনে বল ধরা, এরপর যদি ব্যাটিংয়ের কিছু করতে পারেন তাহলে সেটাকে বাড়তি পাওয়া হিসেবে বিবেচনা করা হতো। কিন্তু সময়ের সাথে এই ধারণা থেকে বের হয়ে এসে নিজেদের অলরাউন্ডার হিসেবে নিজেদের উপস্থাপন করেছেন উইকেটরক্ষকরা।

সেই বিবেচনা থেকেই আধুনিক ক্রিকেটে উইকেটরক্ষকদের নিয়ে একটা একাদশ প্রকাশ করেছে ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেন, যে একাদশে ওপেনিং থেকে শুরু করে বোলার সবাই উইকেটরক্ষক ব্যাটসম্যান। যাদের মুল দায়িত্বই উইকেটের পেছনে বল লুফে নেওয়া, তবে এর বাহিরেও তারা ব্যাটিং-বোলিং দিয়ে নিজেদের জাত চিনিয়েছেন।

শুধু ব্যাটিং-বোলিংই নয়, গ্রাউন্ড ফিল্ডিংয়েও দুর্দান্ত। উইজডেনের এই একাদশে কিংবদন্তি কুমার সাঙ্গাকারা, মহেন্দ্র সিং ধোনি, মার্ক বাউচারদের সাথে জায়গা পেয়েছেন টাইগারদের উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিমও। উইকেটরক্ষক একাদশে উইকেটরক্ষক হিসেবে রাখা হয়েছে দক্ষিণ আফ্রিকান মার্ক বাউচারকে।

মুলত টেস্ট ফর্মেটকে বিবেচনায় রেখে একাদশটি সাজিয়েছে উইজডেন, ওপেনার হিসেবে তারা আলেক স্টুয়াটের সাথে রেখেছে অখ্যাত দীপ দাশগুপ্তকে। তিনে কুমার সাঙ্গাকারা, ৪ এ ব্যাট করবেন মুশফিকুর রহিম, এছাড়াও মিডল অর্ডারের জন্য রাখা হয়েছে অ্যান্ডি ফ্লাওয়ার, অ্যাডাম গিলক্রিস্টদের।

ছবি – GettyImages

মুশফিকুর রহিমকে কেন বিবেচনা করা হয়েছে সেই ব্যাখ্যাও দিয়েছে উইজডেন। তাদের চোখে ৪ নাম্বার পজিশনের জন্য মুশফিকের চেয়ে ভালো আর অপশন নেই, তাকে ম্যাচ জয়ী ব্যাটসম্যান হিসেবেও উল্লেখ করা হয়েছে। সেই সাথে বিশ্বের একমাত্র উইকেটরক্ষক হিসেবে একাধিক ডাবল সেঞ্চুরির রেকর্ডের বিষয়টিও তুলে ধরা হয়েছে।

সবচেয়ে মজার ব্যাপার হলো উইকেটরক্ষকদের এই একাদশে আছে পেসার, স্পিনারও। তবে সেই দায়িত্বটা পালন করবেন ভারতের কিংবদন্তি অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি, দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স, অস্ট্রেলিয়ান ম্যাথু ওয়েড ও জিম্বাবুই দলের উইকেটরক্ষক টাটেন্ডা টাইবু।

বোলার হিসেবে একাদশে জায়গা পাওয়া সব উইকেটরক্ষক ব্যাটসম্যানেরই আন্তর্জাতিক ক্রিকেটে উইকেট আছে।

আরও খেলার খবরঃ   ধোনির চেন্নাইয়ের সাথে সম্পর্ক শেষ হরভজনের

উইজডেনের আধুনিক উইকেটরক্ষক একাদশঃ 

১। দীপ দাশগুপ্ত
২। আলেক স্টুয়ার্ট
৩। কুমার সাঙ্গাকারা
৪। মুশফিকুর রহিম
৫। অ্যান্ডি ফ্লাওয়ার
৬। অ্যাডাম গিলক্রিস্ট
৭। মার্ক বাউচার (ডব্লিউ)
৮। এবি ডি ভিলিয়ার্স
৯। মহেন্দ্র সিং ধোনি
১০। ম্যাথিউ ওয়েড
১১। টাটেন্ডা টাইবু

 

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / ১৪ মিনিটেই বার্সাকে হারানো বেনফিকার জালে এক হালি গোল বায়ার্ন মিউনিখের
ক্লাব ফুটবল / ৫ গোলের নাটকীয় ম্যাচে ইউনাইটেডকে জেতালেন রোনালদো
ক্লাব ফুটবল / পিকের গোলে প্রথম জয় বার্সেলোনার
বাংলাদেশ ক্রিকেট / বাংলাদেশ দলের সংবাদ সম্মেলন বয়কট সাংবাদিকদের!
ক্লাব ফুটবল / ইকার্দির পরকীয়া বের করতে গোপনে গোয়েন্দা ভাড়া করেছিলেন ওয়ান্ডা নারা!
বাংলাদেশ ফুটবল / সাইফ ছেড়ে বসুন্ধরা কিংসে ইয়াসিন আরাফাত
আন্তর্জাতিক ক্রিকেট / নেদারল্যান্ডসকে বিদায় করে বিশ্বকাপে টিকে থাকলো নামিবিয়া
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি