বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ‘ড্র বা টাই’ হলে নিষ্পত্তি হবে যেভাবে

প্রকাশ: রবিবার, ৭ মার্চ, ২০২১ | ১৫:১৩:৩৫

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ সংগৃহীত
ছবিঃ সংগৃহীত

ওয়ানডে ও টি-টোয়েন্টির বৈশ্বিক টুর্নামেন্ট বিশ্বকাপ। তেমনি আইসিসি টেস্ট ক্রিকেটকে আরও প্রতিযোগিতাপূর্ণ করে তুলতে টি-টোয়েন্টি এবং একদিনের বিশ্বকাপের মতো চালু করেছে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ। ২০১৯ সাল থেকে শুরু হয়েছিল টেস্ট চ্যাম্পিয়নশিপের খেলা। যেখানে অংশ নিয়েছিল মোট ৯টি টেস্ট দল।

২ বছর পর অবশেষে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেছে নিউজিল্যান্ড এবং ভারত। ১০ জুন ইংল্যান্ডের লর্ডসে হবে দুই দলের ফাইনাল। তার পরে জয়ী দলকে ঘোষণা করা হবে চ্যাম্পিয়ন হিসেবে। এখন প্রশ্ন তুঠতেই পারে, ফাইনাল ড্র বা টাই হলে তখন চ্যাম্পিয়ন হবে কোন দল?

আইসিসির দেয়া নিয়ম অনুযায়ী ফাইনাল ড্র বা টাই হলে দুই দলকেই যুগ্মভাবে চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে। তখন ট্রফি ভাগাভাগি করেই খুশি থাকতে হবে কোহলি-উইলিয়ামসনদের। বৃষ্টি বা অন্য কোনও কারণে খেলা বন্ধ থাকলে সেক্ষেত্রে বাড়তি একদিন খেলার সুযোগ পাবে দল দুটি। অর্থাৎ রিজার্ভ ডে রাখা আছে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের জন্য।

তবে অতিরিক্ত দিন খেলা করার সুযোগ তখনই আসবে, যখন প্রতি দিন ৬ ঘণ্টা করে ৫ দিনে মোট ৩০ ঘণ্টা খেলা সম্ভব হবে না। অর্থাৎ দিনে নির্দিষ্ট ৯০ ওভার খেলা না চললে তবেই রিভার্ভ ডে তে যাবে ফাইনাল।

 

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / ১৪ মিনিটেই বার্সাকে হারানো বেনফিকার জালে এক হালি গোল বায়ার্ন মিউনিখের
ক্লাব ফুটবল / ৫ গোলের নাটকীয় ম্যাচে ইউনাইটেডকে জেতালেন রোনালদো
ক্লাব ফুটবল / পিকের গোলে প্রথম জয় বার্সেলোনার
বাংলাদেশ ক্রিকেট / বাংলাদেশ দলের সংবাদ সম্মেলন বয়কট সাংবাদিকদের!
ক্লাব ফুটবল / ইকার্দির পরকীয়া বের করতে গোপনে গোয়েন্দা ভাড়া করেছিলেন ওয়ান্ডা নারা!
বাংলাদেশ ফুটবল / সাইফ ছেড়ে বসুন্ধরা কিংসে ইয়াসিন আরাফাত
আন্তর্জাতিক ক্রিকেট / নেদারল্যান্ডসকে বিদায় করে বিশ্বকাপে টিকে থাকলো নামিবিয়া
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি