বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

ওয়েস্ট ইন্ডিজ-শ্রীলংকা প্রথম টি-টুয়েন্টিতে যত রেকর্ড

প্রকাশ: বৃহস্পতিবার, ৪ মার্চ, ২০২১ | ১৬:০২:৩১

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - ইন্টারনেট
ছবি - ইন্টারনেট

টি-টুয়েন্টি ফর্মেটের সাথে সবচেয়ে দৃঢ় সম্পর্কটা ক্যারিবিয়ানদেরই, অ্যান্টিগায় শ্রীলংকার বিপক্ষে ৩ ম্যাচ সিরিজের প্রথম টি-টুয়েন্টিতে বেশকিছু রেকর্ডের সাক্ষী হয়েছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল। একই ম্যাচে দেখা মিলেছে হ্যাট্ট্রিক, ছয় ছক্কা ও রান উৎসবের।

শ্রীলংকার বিপক্ষে ৪ উইকেটের জয় তুলে নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ, তবে এই জয়ের ম্যাচেই উলোটপালট হয়ে গেছে ক্রিকেটের রেকর্ডের কিছু পাতা। শুরুতে আকিলা ধনাঞ্জয়ার হ্যাট্ট্রিক, এরপর কাইরন পোলার্ডের অতিমানবীয় ব্যাটিং, ওভারে ৬ ছক্কা, পাওয়ার প্লের রেকর্ড।

আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে ১৪ তম হ্যাট্ট্রিকঃ

ওয়েস্ট ইন্ডিজ ব্যাটসম্যান এভিন লুইস, ক্রিস গেইল ও নিকোলাস পুরানকে ফিরিয়ে আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে চতুর্থ স্পিনার হিসেবে হ্যাট্ট্রিক পূর্ণ করেন আকিলা ধনাঞ্জয়া। লঙ্কান এই স্পিনার ছাড়া বাঁকি ৩ বোলার হলেন আফগান লেগি রশিদ খান, ওমানের খাওয়ার আলি ও অস্ট্রেলিয়ার অ্যাশটন অ্যাগার।

আকিলা ধনাঞ্জয়া ছাড়াও আরও ২ লঙ্কান বোলারের আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে হ্যাট্ট্রিক আছে, তারা হলেন থিসারা পেরেরা ও লাসিথ মালিঙ্গা। ধনাঞ্জয়া ও পেরারা ১ বার করে হ্যাট্রিক করলেও মালিঙ্গার এই কৃতিত্ব আছে ২ বার।

আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে ছয় ছক্কাঃ

যুবরাজ সিংয়ের পর দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে এক ওভারে ছয় ছক্কা হাঁকিয়েছেন কাইরন পোলার্ড, পাওয়ার প্লের শেষ ওভারে ম্যাচে হ্যাট্ট্রিক পাওয়া আকিলা ধনাঞ্জয়ার করা ওভারের প্রতিটি বলেই ছক্কা হাকিয়ে রেকর্ড গড়েন ক্যারিবিয়ানদের এই টি-টুয়েন্টি অধিনায়ক।

২০০৭ সালে নেদারল্যান্ডসের বিপক্ষে ৬ বলে ছয় ছক্কা হাকিয়ে ছিলেন ভারতীয় অলরাউন্ডার যুবরাজ সিং, প্রায় ১৪ বছরের বিরতি দিয়ে আবারও ৬ ছক্কা দেখলো আন্তর্জাতিক ক্রিকেট। এই দুজনের বাহিরে আন্তর্জাতিক ক্রিকেটে শুধুমাত্র ৬ বলে ছয় ছক্কা মারার কৃতিত্ব আছে দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান হার্শেল গিবসের।

পাওয়ার-প্লের রেকর্ডঃ

কাইরন পোলার্ডের দানবীয় ব্যাটিংয়ের দিনে লঙ্কানদের বিপক্ষে পাওয়ার প্লেতে ৯৮ রান তোলে ওয়েস্ট ইন্ডিজ, যা আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে সর্বোচ্চ রানের রেকর্ড। এর আগের সর্বোচ্চ ৯৩ রানের রেকর্ড ছিল, গত বছর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই রান তুলেছিল আয়ারল্যান্ড ক্রিকেট দল।

আরও খেলার খবরঃ   রোহিতকে ছাপিয়ে টি-২০তে ছক্কার বিশ্বরেকর্ড গাপটিলের

হ্যাট্ট্রিক-ছয় ছক্কায় আকিলাঃ

আন্তর্জাতিক টি-টুয়েন্টি তো বটেই ক্রিকেট ইতিহাসেই একই ম্যাচে হ্যাট্ট্রিক ও ছয় ছক্কা খাওয়ার দ্বিমুখী রেকর্ড নেই আর কোন বোলারের, সেই অনন্য কাজটাই করেছেন আকিলা ধনাঞ্জয়া। শুরুতে হ্যাট্ট্রিক তুলে নেওয়ার পর কাইরন পোলার্ডের হাতে খেয়েছেন ওভারে ৬ টি ছক্কাও, আর এতেই সঙ্গী হয়েছে গর্ব ও লজ্জার রেকর্ড।

টানা ছক্কা ও খরুচে বোলিংঃ

শ্রীলংকার বিপক্ষে প্রথম ম্যাচে কাইরন পোলার্ডের কাছে ৬ ছক্কা খাওরা পরের ওভারের প্রথম বলেও ছক্কা হজম করে আকিলা ধনাঞ্জয়া, আর এতেই সঙ্গী হয়েছে অনাকাঙ্খিত রেকর্ড। ধনাঞ্জয়া ছাড়া টি-টুয়েন্টি এক টানা ৭ টি ছক্কা খাওয়ার লজ্জা পেতে হয়নি আর কোন বোলারের।

হ্যাট্ট্রিক পাওয়ার দিনে আরও একটি লজ্জা সঙ্গী হয়েছে আকিলা ধনাঞ্জয়ার, ৪ ওভারে ৬২ রান দিয়েছেন তিনি। যা হ্যাট্ট্রিক পাওয়া কোন বোলারের সবচেয়ে খরুচে বোলিংয়ের রেকর্ড, এর আগে হ্যাট্ট্রিক পাওয়া ম্যাচে ৩৭ রান দিয়েছিলেন পাকিস্তানি পেসার মোহাম্মদ হাসনাইন।

টি-টুয়েন্টিতে নির্দিষ্ট ম্যাচে সবচেয়ে বেশি ছক্কাও হজম করেছে ধনাঞ্জয়া, ৪ ওভারে মোট ৮টি ছক্কা খেয়েছেন লঙ্কান এই অফ-স্পিনার। এর আগে কোন বোলারই এই ফর্মেটে ৭টির বেশি ছক্কা হজম করেনি, মোট ৪ জন বোলার ৭টি করে ছক্কা খেয়েছিলেন, সেটাকে টপকে গেলেন আকিলা ধনাঞ্জয়া।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / ঢাকায় এসে চ্যাম্পিয়নস লিগের সেই ফাইনালের কথা স্মরণ করলেন গ্রান্ট
ক্লাব ফুটবল / ২০২১-এর ক্লাব বিশ্বকাপ হবে আরব আমিরাতে
বাংলাদেশ ক্রিকেট / সুপার টুয়েলভে ওঠার মিশনে পিএনজির বিপক্ষে ব্যাটিংয়ে বাংলাদেশ
আন্তর্জাতিক ক্রিকেট / পাকিস্তান নয়, ইনজামামের চোখে বিশ্বকাপে ফেভারিট ভারত
বাংলাদেশ ফুটবল / লঙ্কা সফরে বাংলাদেশের কোচ পর্তুগালের মারিও লেমোস
আন্তর্জাতিক ক্রিকেট / বাংলাদেশকে হারিয়ে ইতিহাস গড়ার স্বপ্ন পিএনজির
আন্তর্জাতিক ক্রিকেট / আইরিশদের উড়িয়ে দিয়ে সুপার টুয়েলভে শ্রীলঙ্কা
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি