বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

কারান বীরত্বের পরেও জেতা হলো না ইংল্যান্ডের

প্রকাশ: সোমবার, ২৯ মার্চ, ২০২১ | ০৮:১৮:৪৮

ফারুক হোসেন

ছবি - বিসিসিআই
ছবি - বিসিসিআই

শেষ ওভারে জিততে হলে ১৪ রান দরকার ছিল ইংল্যান্ডের, স্যাম কারান সর্বোচ্চ চেষ্টাটাই করেছেন কিন্তু দলকে জেতাতে পারেননি। এর ফলে টেস্ট, টি-টোয়েন্টির পর ভারত সফরে ওয়ানডে সিরিজেও হারলো ইংলিশরা, বৃথা গেছে ৮ এ নেমে কারানের রেকর্ড ৯৫ রানের ইনিংস।

আগের ম্যাচেই রেকর্ড গড়ে রান তাড়া করে জিতেছিলো ইংল্যান্ড, তাদের কাছে ৩৩০ রান কঠিন হলেও খুবই সম্ভব ছিল। তবে এদিন রান তাড়া করতে নেমে সুবিধা করতে পারেনি ইংল্যান্ডের টপ অর্ডার, ২৮ রানের মধ্যেই ফিরে যান দুই ওপেনার জনি বেয়ারস্টো ও জেসন রয়। ইয়ন মরগানের অনুপস্থিতিতে ৩ এ খেলা বেন স্টোকস ৩৯ বলে ৩৫ করে আউট হন।

জস বাটলার ১৫ ও লিয়াম লিভিংস্টোনের ৩৬ রানের পর ফিফটি পাওয়া ডেভিড মালান ৫০ রানে আউট হলে ম্যাচ থেকে প্রায় ছিটকে যায় ইংল্যান্ড। ১৬৮ রানে ৬ উইকেট হারানো ইংলিশরা জয় থেকে সেই সময় আরও ১৬২ রান পিছিয়ে, ক্রিজে মঈন আলীর সাথে যোগ দেন স্যাম কারান।

মঈন আলী ২৯ রান করে ফিরলেও আদিল রশিদ ও মার্ক উডকে নিয়ে শেষ চেষ্টা করেন স্যাম কারান, ৮ম উইকেটে আদিল রশিদের সাথে ৫৭ ও মার্ক উডের সাথে ৯ম উইকেটে ৬০ রান যোগ করেন কারান। বুক চিতিয়ে লড়াই করা কারান শেষ পর্যন্ত দলকে জয় এনে দিতে ব্যর্থ হলেও ৮ নাম্বারে নেমে রেকর্ড ৯৫ রানে অপরাজিত থাকেন।

শেষ পর্যন্ত ৭ রানে হারতে হয় ইংলিশদের, এই হারে সিরিজও খুইয়েছে তারা। ভারতের হয়ে শার্দুল ঠাকুর ৬৭ রান দিয়ে ৪ ও ভুবনেশ্বর কুমার ৪২ রান দিয়ে নেন ৩ উইকেট, ম্যাচ হারলেও ৯৫ রানের দুর্দান্ত ইনিংস খেলা স্যাম কারানের হাতেই উঠেছে ম্যাচ সেরার পুরস্কার; সিরিজ সেরা হয়েছেন জনি বেয়ারস্টো।

এর আগে টসে হেরে ব্যাটিংয়ে নেমে ভারতকে উড়ন্ত সূচনা এনে দেন রোহিত শর্মা ও শেখর ধাওয়ান, উদ্বোধনী জুটিতে ১০৩ রান যোগ করেন তারা। ১৮ রানের ব্যবধানে রোহিত (৩৭), ধাওয়ান (৬৭) ও ভিরাট কোহলিকে (৭) হারায় ভারত, আগের ম্যাচের সেঞ্চুরিয়ান লোকেশ রাহুলও ৭ রানের বেশি করতে পারেননি।

আরও খেলার খবরঃ   সব গুঞ্জনের অবসান ঘটিয়ে সঞ্জনাকে বিয়ে করলেন বুমরাহ

তবে পঞ্চম উইকেটে ৯৯ রান যোগ করে ভারতকে বড় সংগ্রহের পথে নিয়ে যান রিশাভ পান্ত ও হার্দিক পান্ডিয়া, পান্ত ৭৮ ও হার্দিক ৬৪ রান করেন। এরপর সেভাবে কেউ দাঁড়াতে না পারলে ১০ বল বাঁকি থাকতেই ৩২৯ রানে অল আউট হয়ে যায় ভারত, শার্দুল ঠাকুর ২১ বলে ৩০ রান করেন।

ইংল্যান্ডের হয়ে ৩৪ রান দিয়ে ৩ উইকেট নেন মার্ক উড, ৮১ রান দিয়ে ২ উইকেট পেয়েছেন আদিল রশিদ।

সংক্ষিপ্ত স্কোরঃ

ভারত ৩২৯ (৪৮.২ ওভার); রোহিত শর্মা ৩৭, শেখর ধাওয়ান ৬৭, রিশাভ পান্ত ৭৮, হার্দিক পান্ডিয়া ৬৪, শার্দুল ঠাকুর ৩০, মার্ক উড ৩/৩৪, আদিল রশিদ ২/৮১।

ইংল্যান্ড ৩২২/৯ (৫০ ওভার); বেন স্টোকস ৩৫, ডেভিড মালান ৫০, লিয়াম লিভিংস্টোন ৩৬, স্যাম কারান ৯৫*, আদিল রশিদ ১৯, মার্ক উড ১৪, শার্দুল ঠাকুর ৪/৬৭, ভুবনেশ্বর কুমার ৩/৪২।

সিরিজঃ ৩ ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জয়ী ভারত।

ম্যান অব দা ম্যাচঃ স্যাম কারান।

ম্যান অব দা সিরিজঃ জনি বেয়ারস্টো।

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / ১৪ মিনিটেই বার্সাকে হারানো বেনফিকার জালে এক হালি গোল বায়ার্ন মিউনিখের
ক্লাব ফুটবল / ৫ গোলের নাটকীয় ম্যাচে ইউনাইটেডকে জেতালেন রোনালদো
ক্লাব ফুটবল / পিকের গোলে প্রথম জয় বার্সেলোনার
বাংলাদেশ ক্রিকেট / বাংলাদেশ দলের সংবাদ সম্মেলন বয়কট সাংবাদিকদের!
ক্লাব ফুটবল / ইকার্দির পরকীয়া বের করতে গোপনে গোয়েন্দা ভাড়া করেছিলেন ওয়ান্ডা নারা!
বাংলাদেশ ফুটবল / সাইফ ছেড়ে বসুন্ধরা কিংসে ইয়াসিন আরাফাত
আন্তর্জাতিক ক্রিকেট / নেদারল্যান্ডসকে বিদায় করে বিশ্বকাপে টিকে থাকলো নামিবিয়া
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি