বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

কিংবদন্তি ক্লাইভ লয়েডকে ছুঁলেন বিরাট কোহলি

প্রকাশ: শনিবার, ৬ মার্চ, ২০২১ | ১৯:০২:১২

Nazmussakib Rumman

ছবিঃ স্ক্রল ডট ইন
ছবিঃ স্ক্রল ডট ইন

আহমেদাবাদে সিরিজের চতুর্থ এবং শেষ টেস্টে ইংল্যান্ডকে ইনিংস এবং ২৫ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে ভারত। আর এই জয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে থেকেই আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশীপের ফাইনালে উঠলো কোহলির ভারত। এই টেস্ট জিতে অধিনায়ক হিসেবে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেলেন বিরাট।

ভারতের হয়ে সবচেয়ে বেশি টেস্ট ম্যাচে অধিনায়কত্ব করার রেকর্ড এতদিন ছিল সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির দখলে। এবার অধিনায়ক হিসেবে ভারতের হয়ে সবচেয়ে বেশি টেস্ট ম্যাচ অধিনায়কত্ব করার রেকর্ড নিজের করে নেয়ার পথে কোহলি। মোতেরায় সিরিজের শেষ ম্যাচে টস করতে নামার সময়েই ধোনিকে স্পর্শ করেছিলেন কোহলি। ভারতের হয়ে অধিনায়ক হিসেবে সবথেকে বেশি টেস্ট জয়ের রেকর্ড আগেই নিজের দখলে নিয়েছিলেন বিরাট।

টিম ইন্ডিয়াকে ৬০ টেস্ট ম্যাচে নেতৃত্ব দিয়েছেন কোহলি। জয় ৩৬ টি ম্যাচে। এর এই জয়ে অধিনায়ক হিসবে বিশ্বের সবচেয়ে বেশি টেস্ট জয়ের দিক দিয়ে কিংবদন্তি ক্লাইভ লয়েডকে স্পর্শ করেছেন কোহলি। লয়েডের নেতৃত্বে ওয়েস্ট ইন্ডিজ ৭৪টি টেস্টের মধ্যে ৩৬টিতে জয় পেয়েছিল।

তবে সবচেয়ে বেশি টেস্ট জয়ের দিক দিয়ে যৌথভাবে ৪ নাম্বারে আছেন কোহলি। অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি টেস্ট জিতেছেন দক্ষিণ আফ্রিকার গ্রায়েম স্মিথ। তিনি ১০৯টি টেস্টে ক্যাপ্টেন্সি করে দক্ষিণ আফ্রিকাকে জিতিয়েছেন ৫৩ টি টেস্ট।

এর পরেই আছেন সাবেক অজি অধিনায়ক রিকি পন্টিং। ৭৭টি টেস্টে ক্যাপ্টেন্সি করে তার দলকে জিতিয়েছেন ৪৮টি টেস্টে। তৃতীয় স্থানে রয়েছেন আরেক অস্ট্রেলিয়ান স্টিভ ওয়াহ। তাঁর নেতৃত্বে ৫৭টি টেস্টের মধ্যে অস্ট্রেলিয়া জিতেছিল ৪১টিতে।

সবথেকে বেশি টেস্টে অধিনয়কত্ব করার দিক দিয়ে কোহলি-ধোনির সঙ্গে যৌথভাবে রয়েছেন ৬ নাম্বারে। এই ধোনি-কোহলির চেয়ে এগিয়ে রয়েছেন গ্রায়েম স্মিথ (১০৯), অ্যালেন বোর্ডার (৯৩), স্টিভেন ফ্লেমিং (৮০), রিকি পন্টিং (৭৭) ও ক্লাইভ লয়েড (৭৪)।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ক্রিকেট / বোলারদের আধিপত্যের দিনে আশরাফুলের হ্যাট্রিকসহ ৫ উইকেট
বাংলাদেশ ক্রিকেট / মুশফিক-নাঈমের ব্যাটে লঙ্কানদের বিপক্ষে ১৭১ রানের পুঁজি বাংলাদেশের
বাংলাদেশ ফুটবল / উজবেকিস্তানে পৌঁছেছে অনুর্ধ্ব-২৩ দল
বাংলাদেশ ক্রিকেট / সাকিবদের জন্য দোয়া চাইলেন ক্রীড়া প্রতিমন্ত্রী
ক্লাব ফুটবল / খেলার ‘ঈদের দিন’ ফিরছেন নেইমারও
বাংলাদেশ ক্রিকেট / লঙ্কানদের বিপক্ষে টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ
বাংলাদেশ ফুটবল / রাতে ঢাকায় ফিরছেন লেমোস, এসেই করবেন দল ঘোষণা
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি