বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

ক্রিকেটে এমন খেলোয়াড় আর দেখেননি ইনজামাম

প্রকাশ: সোমবার, ৮ মার্চ, ২০২১ | ১৪:৪২:০৪

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

পাকিস্তানি কিংবদন্তি ইনজামাম উল হক। ছবিঃ সংগৃহীত।
পাকিস্তানি কিংবদন্তি ইনজামাম উল হক। ছবিঃ সংগৃহীত।

রিশাব পান্তকে নিয়ে এই মুহুর্তে সরব বিশ্ব ক্রিকেট। বিশ্বের প্রায় বেশিরভাগ ক্রিকেট বিশ্লেষকরাই বাধ্য হচ্ছেন ‘অতিমানব’ রিশাব পান্তকে নিয়ে। ভারতীয় কোচ রবি শাস্ত্রী তো জানিয়ে দিলেন, পান্ত মাত্র কয়েকমাসে যা করে দেখিয়েছে তা অন্যকারও পক্ষে সারা জীবনেও সম্ভব নয়।

পাহাড়সম চাপ নিয়ে প্রতিপক্ষকে উল্টো আক্রমণ করার যে বিষয়টি তিনি আয়ত্ত করেছেন তা-ই তাকে সবার থেকে আলাদা করে চেনাচ্ছে। বিশ্ব ক্রিকেটে পান্ত হয়ে উঠেছেন নিজেই এক ব্র্যান্ড। সৌরভ, মাঞ্জরেকারদের মত পাকিস্তানি কিংবদন্তি ইনজামাম-উল-হকেরও চোখ এড়ায়নি এই ইয়াং স্টারের খেলা।

সম্প্রতি ইনজামাম তার ইউটিউব চ্যানেলে এক ভিডিও বার্তায় কথা বলেছেন পান্তকে নিয়ে। জানিয়েছেন তার মুগ্ধতার কথা। সাবেক ভারতীয় মারকুটে ওপেনার বীরেন্দ্র শেওয়াগের সাথে পান্তের মিল খুজে পান ইনজামাম। তাইতো পান্তকে ‘বামহাতি শেওয়াগ’ বলে আখ্যা দিইয়েছেন তিনি।

ইনজি বলেন, “রিশাব দুর্দান্ত। রিশাব এমন একজন ক্রিকেটার যার ওপর চাপ কোন প্রভাব ফেলে না। ১৪৬ রানে ৬ উইকেট পড়ার পর ও সেভাবে ইনিংস শুরু করে অন্যদের পক্ষে করা সম্ভব না । সে তার নিজের স্বাভাবিক খেলাটাই খেলে। উইকেট কেমন আচরণ করছে কিংবা অন্য দল কত রান কত করেছে, তা নিয়ে তার কোন মাথা ব্যাথা নেই। স্পিন হোক আর পেস, দুই দিকেই সমান দক্ষ সে। ওর খেলা আমি পুরোপুরি উপভোগ করেছি। মনে হচ্ছিল শেওয়াগ বাম হাতি শেওয়াগ ব্যাট করছে।”

পান্তের উইকেট কিপিং দক্ষতায় কিছুটা ঘাটতি ছিল। সময়ের সাথে সেদিকেও উন্নতি করেছে সে। তবে একজন উইকেট কিপার হিসাবে নয় প্যান্ট ইনজামামের নজর কেড়েছেন তার ইউনিক ব্যাটিং স্টাইলের কারণে। যা তাকে বার বার শেওয়াগকে মনে করিয়ে দেয়।

রিশাব পান্ত। ছবিঃ সংগৃহীত।

ইনজামাম আরও বলেন, “আমি শেবাগের সঙ্গে খেলেছি। সে যখন ব্যাট করত, উইকেট কেমন আচরণ করছে কিংবা প্রতিপক্ষের বোলিং কেমন, এসব নিয়ে মাথা ঘামাতো না সে। শেওয়াগ তার নিজের মতো শট খেলতো, ফিল্ডাররা সীমানায় থাকলেও যেমন গা করতো না। পান্তও ঠিক তেমন, যার কাছে এসব নিয়ে গা করার সময় নেই। তার কাছে সবকিছুই গুরুত্বহীন।

আরও খেলার খবরঃ   আইয়ার ছিটকে যাওয়ায় নতুন অধিনায়ক নিল দিল্লি ক্যাপিটালস!

অনেকদিন থেকেই খেয়াল করেছি, সে দেশের মাটিতেই এমন করছে তা না। অস্ট্রেলিয়াতেও তাই করেছে। সে বেশি সেঞ্চুরি পায় না, কারণ সে নিজের গতিতে খেলে। বহুদিন পর এমন কাউকে দেখলাম। ভারতের শচীন, দ্রাবিড় ছিল-এখন তাদের বিরাট আর রোহিত আছে। কিন্তু রিশাব যেভাবে খেলে, এটা সবার থেকে আলাদা। ওর যে আত্মবিশ্বাস, সেটা সবাইকে চমকে দেওয়ার মতো। ক্রিকেটে এমন খেলোয়াড় আগে দেখিনি।”

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / ১৪ মিনিটেই বার্সাকে হারানো বেনফিকার জালে এক হালি গোল বায়ার্ন মিউনিখের
ক্লাব ফুটবল / ৫ গোলের নাটকীয় ম্যাচে ইউনাইটেডকে জেতালেন রোনালদো
ক্লাব ফুটবল / পিকের গোলে প্রথম জয় বার্সেলোনার
বাংলাদেশ ক্রিকেট / বাংলাদেশ দলের সংবাদ সম্মেলন বয়কট সাংবাদিকদের!
ক্লাব ফুটবল / ইকার্দির পরকীয়া বের করতে গোপনে গোয়েন্দা ভাড়া করেছিলেন ওয়ান্ডা নারা!
বাংলাদেশ ফুটবল / সাইফ ছেড়ে বসুন্ধরা কিংসে ইয়াসিন আরাফাত
আন্তর্জাতিক ক্রিকেট / নেদারল্যান্ডসকে বিদায় করে বিশ্বকাপে টিকে থাকলো নামিবিয়া
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি