বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

চার দশকের ক্যারিয়ারে মিতালি রাজের সামনে শুধু শচীন

প্রকাশ: রবিবার, ৭ মার্চ, ২০২১ | ১৪:৫৩:৪১

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ আউটলুক
ছবিঃ আউটলুক

১৯৯৯ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল ভারতের মিতালি রাজের। এরপর দাপটের সাথে সকল ফরম্যাটেই নিয়মিত খেলে আসছেন নারী ক্রিকেটের অন্যতম সেরা তারকা। আজ (রবিবার) ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলতে নেমে অনন্য এক ইতিহাস গড়েছেন ভারতীয় অধিনায়ক।

ক্রিকেট ইতিহাসের দশম এবং নারী ক্রিকেটের প্রথম ক্রিকেটার হিসেবে ভিন্ন ভিন্ন চার দশকে খেলার অনবদ্য রেকর্ড গড়লেন মিতালি রাজ। ৯ জন পুরুষ ক্রিকেটারের এই কীর্তি থাকলেও একমাত্র নারী ক্রিকেটার হিসেবে এই এলিট ক্লাবে জায়গা করে নিয়েছেন তিনি।

সেই সাথে সবচেয়ে দীর্ঘ ওয়ানডে ক্যারিয়ারের রেকর্ডে শ্রীলঙ্কার সনাৎ জয়সুরিয়া এবং পাকিস্তানের জাভেদ মিয়াদাঁদকে ছাপিয়ে গেছেন ভারতীয় নারী দলের অধিনায়ক। ১৯৯৯ সালের ২৬ জুন অভিষেকের পর এখন পর্যন্ত তার ওয়ানডে ক্যারিয়ারের বয়স ২১ বছর ২৫৪ দিন। যেখানে তার চেয়ে শুরু এগিয়ে আছেন ভারতের আরেক কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকার (২২ বছর ৯১ দিন)।

এই দীর্ঘ সময়টা নারী ক্রিকেটের রেকর্ড বইয়ে একাধিক পাতায় নিজের নাম জুড়ে দিয়েছেন মিতালি রাজ। নারী ক্রিকেটে সবার্ধিক রান সংগ্রাহক তিনি। একমাত্র নারী ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ৬০০০ এর বেশি রান আছে তারা। নারী বিশ্বকাপে সর্বাধিক রানের রেকর্ডটা তার দখলে। এমনকি প্রথম নারী-পুরুষ ক্রিকেট মিলিয়ে প্রথম ব্যাটসম্যান হিসেবে টি-টোয়েন্টিতে ২০০০ রানের গন্ডি পার করেছেন তিনি।

ওয়ানডে এবং টেস্ট দুই ফরম্যাটেই তার গড় ৫০ এর উপরে। ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে আজও ফিফটি তুলে নিয়েছেন মিতালি রাজ।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / টাইব্রেকারে তেজগাঁও থানাকে হারিয়ে চ্যাম্পিয়ন ওয়ারী থানা
আন্তর্জাতিক ফুটবল / বিরূপ আবহাওয়ায় সাফ ফাইনালের সংবাদ সম্মেলন হবে জুমে
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / চ্যাম্পিয়নের লক্ষ্যে টসে জিতে বোলিংয়ে সাকিবের কলকাতা
বাংলাদেশ ফুটবল / শিষ্যদের মালদ্বীপে রেখে ঢাকায় অস্কার ব্রুজন
আন্তর্জাতিক ফুটবল / বলিভিয়ার কাছে বিধ্বস্ত হয়ে বরখাস্ত হলেন প্যারাগুয়ের কোচ
আন্তর্জাতিক ফুটবল / গোল না পেয়ে ব্রাজিলিয়ান রেফারিকে নিয়ে ফুঁসলেন মেসি!
আন্তর্জাতিক ফুটবল / ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছে উরুগুয়ে
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি