বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

‘ছয় বলে ছয় ছক্কা’ হাঁকানোর বিরল রেকর্ডে পোলার্ডকে গিবস-যুবরাজদের বাহবা

প্রকাশ: বৃহস্পতিবার, ৪ মার্চ, ২০২১ | ১৩:৫৩:৫১

Nazmussakib Rumman

পোলার্ড। ছবিঃ ইন্টারনেট।
পোলার্ড। ছবিঃ ইন্টারনেট।

বিশ্বের মাত্র ৩য় ক্রিকেটার হিসেবে ছয় বলে ছয় ছক্কা মেরেছেন ক্যারিবিয়ান অধিনায়ক কিরোন পোলার্ড। এমন রেকর্ডের পর আন্তর্জাতিক ক্রিকেটে এমন কীর্তি গড়া অপর দুজন হার্শেল গিবস এবং যুবরাজ সিং শুভেচ্ছা জানিয়েছেন পোলার্ডকে।

ওয়েস্ট ইন্ডিজের যে দলটি সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল সেই দলের দুই-একজন ছাড়া বাকি খেলোয়ারদের বছরব্যাপী দেখাই মেলে না ওয়েস্ট ইন্ডিয়ান দলে। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট নিয়েই মেতে থাকেন তারা। কিন্তু যখনই দুয়ারে আরও একটি টি-টোয়েন্টি বিশ্বকাপের আবির্ভাব হয় তখনই সমস্ত খেলোয়াড়দের এক করার তড়িঘড়ি শুরু হয় তাদের।

টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে ঘরের মাঠে শ্রীলংকার বিপক্ষে পূর্ণশক্তির ওয়েস্ট ইন্ডিজ দল মাঠে নেমেছিল গতকাল। ছিলেন গেইল, পোলার্ড, নিকোলাস পুরানরা। আর তাতেই যেন কপাল পুড়লো শ্রীলংকার।

১৩২ রানের লক্ষ্যে খেলতে নেমে ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ জিতেছে ৪১ বল হাতে রেখে ৪ উইকেটে। এই ম্যাচের প্রতিটি বলের রোমাঞ্চ ছড়ালেন পোলার্ড-ধনঞ্জয়ারা। দেখা মিললো সত্যিকারের টি-টোয়েন্টি ক্রিকেটের। ১৩২ রানের মাঝারি স্কোর তাড়া করতে নেমে শ্রীলংকান বলার আকিলা ধনঞ্জয়ার এক ওভারের ছয় বলে ছয়টি ছক্কা হাঁকিয়েছেন অধিনায়ক কিরোন পোলার্ড। অথচ সেই আকিলাই আগের অভারে সিমন্স-গেইল-পুরানদের ফিরিয়ে হ্যাট্ট্রিক করেছিলেন!

সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেট মিলিয়ে এটি মাত্র তৃতীয় ‘ছয় বলে ছয় ছক্কা’ হাঁকানোর রেকর্ড। পোলার্ডের আগে সর্বপ্রথম এই রেকর্ডটি করেছিলেন দক্ষিণ আফ্রিকান ওপেনার হার্সেল গিবস। ২০০৭ বিশ্বকাপে নেদারল্যান্ডের বিপক্ষে ছয় বলে ছয় ছক্কা হাঁকিয়েছিলেন তিনি। অবাক করার বিষয় হচ্ছে সেটিও ছিল এই মার্চ মাসেই। গিবসের পরে এই বিরল রেকর্ড গড়েন ভারতীয় অলরাউন্ডার যুবরাজ সিং। টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রডের ছয় বলের ছয়টিই সিমানা ছাড়া করেছিলেন তিনি।

দীর্ঘদিন বাদে ছয় ছক্কা ক্লাবে নামে লেখানোতে পোলার্ডকে শুভেচ্ছা জানাতে ভুল করেননি গিবস-যুবরাজরা। এক টুইট বার্তায় গিবস লিখছেন, “১,২,৩ প্রথম যে ৩ জন ছয় বলে ছয় ছক্কা মেরেছেন তাদের সবাই মুম্বাই ইন্ডিয়ান্সে খেলেছেন। স্বাগতম কিরোন পোলার্ড।” আরেকটি টুইটি গিবস লিখেছেন, “মার্চ হচ্ছে ছয় বলে ছয় ছক্কা মারার জন্য জনপ্রিয় মাস। ১৬-৩-২০০৭, ৪-৩-২০২১। অভিনন্দন।”

গিবসের মত যুবরাজও পোলার্ডকে অভিনন্দন জানাতে ভুল করেননি। তিনি লিখেছেন, “স্বাগতম ক্লাবে (ছয় বলে ছয় ছক্কা)। তুমি সুন্দর।”

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / ডিপাইয়ের পেনাল্টি মিসে পুঁচকে ভায়েকানোর মাঠেও হার বার্সেলোনার
বাংলাদেশ ক্রিকেট / একাদশ নির্বাচন নিয়েই প্রশ্ন তামিম ইকবাল ও সালাউদ্দিনের
আন্তর্জাতিক ক্রিকেট / বাংলাদেশকে লজ্জা দেওয়া স্কটল্যান্ডকে হারিয়ে ইতিহাস নামিবিয়ার
অ্যাথলেটিক্স / বঙ্গবন্ধু ৫ম আর্টিস্টিক জিমন্যাস্টিকস এর উদ্বোধন
আন্তর্জাতিক ফুটবল / মিশরের জাতীয় শিক্ষাব্যবস্থায় যুক্ত হয়েছে সালাহ’র নাম!
আন্তর্জাতিক ক্রিকেট / অসহায় নাসুম বলেই ফেললেন, ‘আমাদের দ্বারা হচ্ছে না’
বাংলাদেশ ফুটবল / ফুটবলেও হার দিয়ে বাছাইপর্ব শুরু বাংলাদেশের
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি