বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

জয়ে ফিরল নেদারল্যান্ডস-ক্রোয়েশিয়া, হোঁচট খেল পর্তুগাল

প্রকাশ: রবিবার, ২৮ মার্চ, ২০২১ | ০৬:৩৭:১৫

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ ফেসবুক
ছবিঃ ফেসবুক

প্রথম ম্যাচে প্রত্যাশিত জয় পেলেও খুব বেশি স্বস্তিতে ছিল না পর্তুগাল। শক্তির বিচারে বেশ পিছিয়ে থাকা  আজারবাইজানের বিপক্ষে ইউরোপসেরাদের সেবার জিততে হয়েছিল প্রতিপক্ষের আত্মঘাতী গোলের কল্যাণে। এবার সার্বিয়ার বিপক্ষে গোল পেয়েছে ঠিকই, তবে বিরতির পর দু গোল হজম করে দুই পয়েন্টও হারিয়েছে ফার্নান্দো সান্তোসের দল।

শনিবার রাতে সার্বিয়ার মাঠ বেলগ্রেডে ‘এ’ গ্রুপের নিজেদের দ্বিতীয় ম্যাচে সার্বিয়ার সঙ্গে ২-২ গোলে ড্র করেছে পর্তুগাল। লিভারপুলের তরুণ ফরোয়ার্ড দিয়োগো জোতার দুই গোলে এগিয়ে যাওয়ার পরও আলেকসান্দার মিত্রোভিচ ও ফিলিপ কসতিচের গোলে জয় বঞ্চিত হয় ইউরোপসেরারা।

সার্বিয়ার মাঠে ম্যাচের ১১ মিনিটের মাথায় লিড নেয় পর্তুগাল। এ সময় বার্নার্ডো সিলভার ক্রসে মাথা লাগিয়ে বল জালে জড়ান দিয়েগো জোতা। ৩৬ মিনিটের মাথায় নিজেদের জোড়া গোল পূর্ণ করে ব্যবধান দ্বিগুণ করেন জতা। প্রথমার্ধে দুই গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় পর্তুগিজরা।

বিরতি থেকে ফিরেই ব্যবধান কমায় সার্বিয়া। ম্যাচের ৪৬ মিনিটের মাথায় সার্বিয়ার আলেকসান্দার মিত্রভিচ সতীর্থ নেমানয়া রাদোনজিকের ক্রসে মাথা লাগিয়ে বল জালে জড়ান। এর মধ্য দিয়ে রেকর্ড গড়েন মিত্রভিচ। হয়ে যান সার্বিয়ার সর্বকালের সর্বোচ্চ গোলদাতা। এটা ছিল জাতীয় দলের হয়ে তার ৩৯তম গোল। যা তিনি ৬৩ ম্যাচে মাঠে নেমে করেছেন।

৬০ মিনিটের মাথায় সার্বিয়ার ফিলিপ কস্টিক গোল করে সমতা ফেরান। এবারও তাকে গোলে সহায়তা করেন নেমানয়া। ম্যাচের শেষ দিকে ক্রিশ্চিয়ানো রোনালদো সার্বিয়ার গোলরক্ষককে পরাস্ত করে গোলে শট নিয়েছিলেন। সেটা লাইনের ওপর থেকে ফেরান স্টেফান মিত্রভিচ। কিন্তু পরবর্তীতে টিভি রিপ্লেতে দেখা যায় বলটি গোললাইন অতিক্রম করেছিল! কিন্তু রেফারির চোখে সেটা ধরা পড়েনি। এতে যারপরনাই হতাশ হন রোনালদো। শেষ পর্যন্ত ২-২ গোলের ড্র নিয়েই মাঠ ছাড়তে হয় উভয় দলকে।

ক্রিশ্চিয়ানো রোনালদোর বল গোলবার অতিক্রম করার পরও গোল দেয়নি রেফারি। ছবিঃ ফেসবুক

এই ড্রয়ে ২ ম্যাচের ১টিতে জিতে ও ১টিতে ড্র করে সমান ৪ পয়েন্ট করে সংগ্রহ পর্তুগাল ও সার্বিয়ার। পয়েন্ট সমান হলেও গোল ব্যবধানে এগিয়ে থেকে ‘এ’ গ্রুপের পয়েন্ট টেবিলের শীর্ষে আছে সার্বিয়া।

আরও খেলার খবরঃ   ডেনিশদের স্বপ্ন ভেঙে ইতিহাসের প্রথমবার ইউরোর ফাইনালে ইংল্যান্ড

দিনের অন্য খেলায় জয় পেয়েছে নেদারল্যান্ডস। প্রথম ম্যাচে তুর্কিদের কাছে ধরাশায়ী হওয়ার পর এবার নিজেদের মাঠে দুর্বল লাটভিয়াকে ২-০ গোলে হারিয়ে জয়ের ধারায় ফিরছে ডাচরা। স্বাগতিকদের হয়ে দউই অর্ধে গোল দুটি করেন স্টিভেন বারগুইজ ও লুক ডি জং।

এই ম্যাচে মাঠে রেফারির দায়িত্ব পালন করছেন স্টেফানি ফ্রেপপার্ট। এদিন ইতিহাসের প্রথম নারী রেফারি হিসেবে নারীদের বিশ্বকাপ ফাইনাল, প্রথম নারী রেফারি হিসেবে পুরুষদের চ্যাম্পিয়নস লিগ ম্যাচে দায়িত্ব পালন করার পর প্রথম নারী রেফারি হিসেবে পুরুষদের বিশ্বকাপ বাছাইপর্বে ম্যাচ পরিচালনা করার রেকর্ডও নিজের করে নেন ফরাসি এই নারী।

লাটভিয়ার বিপক্ষে জিতে জয়ের ধারায় ফিরল ডাচরা। ছবিঃ ফেসবুক

এই গ্রুপের অন্য খেলায় প্রথম ম্যাচে ডাচদের বিধ্বস্ত করা তুরস্ক দ্বিতীয় ম্যাচেও উড়িয়ে দিয়েছে নরওয়েকে। মালাগায় আর্লিং হ্যালান্ড ও মার্টিন ওডেগার্ডের দলকে ৩-০ গোলে হারিয়েছে তুর্কিরা। তুরস্কের হয়ে জোড়া গোল করেন ওজান তুফান। আর বাকি গোলটি করেন ডিফেন্ডার কাগ্লার সোয়িনচু।

এই জয়ে দুই পূর্ণ ছয় পয়েন্ট নিয়ে জে’এর শীর্ষে আছে তুরস্ক। সমান ম্যাচে সমান জয়ে গোল ব্যবধানে পিছিয়ে দুইয়ে আছে মন্টেনেগ্রো। আর এক ন্যাচ পর জয়ে ফেরা নেদারল্যান্ডস সমান ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে তিনে অবস্থান করছে।

এদিন জয়ের ধারায় ফিরেছে ক্রোয়েশিয়াও। লুকা মদ্রিচের রেকর্ডের দিয়ে আটালান্তার মিডফিল্ডার মারিও প্যাসালিচের একমাত্র গোলে বিশ্বকাপ বাছাইপর্বে প্রথম জয় পেল গেলবারের রানারআপরা। এদিন সাবেক কিংবদন্তি ডিফেন্ডার দারিজো সর্নাকে ছাড়িয়ে ক্রোয়েশিয়ার হয়ে সর্বাধিক আন্তর্জাতিক ম্যাচ খেলার রেকর্ড গড়েছেন রাশিয়া বিশ্বকাপের সেরা ফুটবলার। ২০০৬ সালে ক্রোয়েশিয়ার জার্সিতে অভিষেক হওয়া ৩৫ বছর বয়সী এই মিডফিল্ডার সবমিলিয়ে আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন ১৩৫টি।

লুকা মদ্রিচের রেকর্ড গড়ার দিন জয়ে ফিরেছে ক্রোয়েশিয়া। ছবিঃ ফেসবুক

এই জয়ে বিশ্বকাপ বাছাইপর্বে ইউরোপিয় অঞ্চলে গ্রুপ এইচ’এ দু ম্যাচে ১ জয় ও ১ ড্রয়ে দুইয়ে থাকা স্লোভেনিয়ার সমান ৩ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের তিনে আছে ক্রোয়েশিয়া। সমান ম্যাচে সবগুলো ম্যাচ জিতে পূর্ণ ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে রাশিয়া।

আরও খেলার খবরঃ   ২৩ নয়, ২৬ জনের স্কোয়াড ইউরো চ্যাম্পিয়নস শীপে

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / ডিপাইয়ের পেনাল্টি মিসে পুঁচকে ভায়েকানো মাঠেও হার বার্সেলোনার
বাংলাদেশ ক্রিকেট / একাদশ নির্বাচন নিয়েই প্রশ্ন তামিম ইকবাল ও সালাউদ্দিনের
আন্তর্জাতিক ক্রিকেট / বাংলাদেশকে লজ্জা দেওয়া স্কটল্যান্ডকে হারিয়ে ইতিহাস নামিবিয়ার
অ্যাথলেটিক্স / বঙ্গবন্ধু ৫ম আর্টিস্টিক জিমন্যাস্টিকস এর উদ্বোধন
আন্তর্জাতিক ফুটবল / মিশরের জাতীয় শিক্ষাব্যবস্থায় যুক্ত হয়েছে সালাহ’র নাম!
আন্তর্জাতিক ক্রিকেট / অসহায় নাসুম বলেই ফেললেন, ‘আমাদের দ্বারা হচ্ছে না’
বাংলাদেশ ফুটবল / ফুটবলেও হার দিয়ে বাছাইপর্ব শুরু বাংলাদেশের
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি