বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

ডি কককে সরিয়ে তিন ফরম্যাটে প্রোটিয়াদের ভিন্ন ‘২’ অধিনায়ক ঘোষণা 

প্রকাশ: বৃহস্পতিবার, ৪ মার্চ, ২০২১ | ২০:৪৬:২৯

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ ইএসপিএন ক্রিকইনফো
ছবিঃ ইএসপিএন ক্রিকইনফো

কুইন্টন ডি কককে অপসারণ করে তিন ফরম্যাটের জন্য দুইজন আলাদা অধিনায়ক নির্বাচন করেছে দক্ষিণ আফ্রিকা। টেস্টে অভিজ্ঞ ওপেনার ডিন এলগারকে অধিনায়কের দায়িত্ব দেওয়া হয়েছে। আর ওয়ানডে এবং টি-টোয়েন্টি প্রোটিয়াদের নেতৃত্ব দিবেন টেম্বা বাভুমা।

এর আগে কুইন্টন ডি কককে তিন ফরম্যাটেই প্রোটিয়াদের অধিনায়কের দায়িত্ব দিয়েছিল ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। এ সময় দক্ষিণ আফ্রিকাকে ২৩টি আন্তর্জাতিক ম্যাচে নেতৃত্ব দিয়েছেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। তবে তিন ফরম্যাটেই অধিনায়কত্বের চাপ নিতে চাননি ডি কক, বোর্ডকে জানিয়েছিলেন সে কথা।

তবে বৃহঃস্পতিবার ঘোষিত অধিনায়কদের নামের তালিকায় কোন ফরম্যাটেই অধিনায়ক হিসেবে কুইন্টন ডি কককে বিবেচনা করেননি দেশটির ক্রিকেট বোর্ড। ফলে ৪টি টেস্ট, ৮টি ওয়ানডে এবং ১১টি টি-টোয়েন্টিতে দেশকে নেতৃত্ব দেওয়া অধিনায়ক ডি কক অধ্যায়ের সমাপ্তি ঘটলো।

লাল বলের টেস্ট ক্রিকেটে অধিনায়ক হিসেবে দলের সবচেয়ে অভিজ্ঞ ব্যাটসম্যান ডিন এলগার বেছে নিলেও, সীমিত ওভারের অধিনায়ক হিসেবে বেছে নেওয়া টেম্বা বাভুমা ২০১৬ সালে অভিষেকের পর মাত্র ৬টি ওয়ানডে এবং ৮টি টি-টোয়েন্টি খেলেছেন। শুধু তাই নয়, টেস্টেও সহ-অধিনায়কের দায়িত্ব পেয়েছেন তিনি।

ডিন এলগার এবং টেম্বা বাভুমা দুইজনের কাঁধেই দীর্ঘ সময়ের জন্য নেতৃত্বের দায়ভার দিয়েছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। ২০২১ ও ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপ প্রোটিয়াদের নেতৃত্ব দেবেন বাভুমা। অন্যদিকে পরবর্তী টেস্ট চ্যাম্পিয়নশিপ পর্যন্ত টেস্ট অধিনায়ক থাকবেন ডিন এলগার।

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / লা লিগায় রাতে পৃথক ম্যাচে মাঠে নামছে রিয়াল-বার্সা
ক্লাব ফুটবল / মারমুখী সমর্থকদের ‘সামাজিক সমস্যা’ বললেন বার্সা কোচ!
আন্তর্জাতিক ক্রিকেট / বাবর আজমের বিরুদ্ধে আবারও বিয়ের প্রলোভনে ধর্ষণের অভিযোগ
আন্তর্জাতিক ক্রিকেট / বাংলাদেশের কাছ থেকে কঠিন চ্যালেঞ্জই প্রত্যাশা বাটলারের
বাংলাদেশ ক্রিকেট / টি-টোয়েন্টিতে প্রথমবার ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ
বাংলাদেশ ক্রিকেট / ইঞ্জুরীতে বিশ্বকাপ শেষ সাইফুদ্দিনের, দলে ফিরলেন রুবেল
আন্তর্জাতিক ক্রিকেট / ভারতের পর কিউই বধে পাকিস্তানের ‘দুইয়ে দুই’
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি