বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

তাহলে কি হচ্ছে না বাংলাদেশের মাটিতে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ?

প্রকাশ: মঙ্গলবার, ২ মার্চ, ২০২১ | ১৩:৫১:১৫

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ ইন্টারনেট
ছবিঃ ইন্টারনেট

২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ে বাংলাদেশ গ্রুপ ‘ই’ তে অবস্থান করছিল। যেখানে ইতোমধ্যে পাঁচটি ম্যাচ শেষ হলেও আফগানিস্তান, ভারত ও ওমানের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের তিনটি ম্যাচ বাকি আছে বাংলাদেশের। আগামী ২৫ মার্চ আফগানিস্তান, ৭ জুন ভারত ও ১৫ জুন ওমানের বিপক্ষে খেলার কথা রয়েছে বাংলাদেশের। ৭ ও ১৫ই জুনের ম্যাচ দুটি নিশ্চিত হলেও ২৫ মার্চের ম্যাচ নিয়ে শুরু হয়েছে যত অনিশ্চয়তা।

বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) শুরু থেকেই নিজেদের মাঠে খেলার ব্যাপারে অনড়। তবে ফিফা ও এএফসি যদি নিরপেক্ষ ভেন্যুতে খেলার জন্য নির্দেশ দেয় তবে সবগুলো ম্যাচই নিরপেক্ষ ভেন্যুতে খেলতে হবে বাংলাদেশকে।

২৫ শে মার্চ আফগানিস্তানের বিপক্ষে যে ম্যাচ হওয়ার কথা সেটায় খেলতে আসতে রাজি নয় আফগানিস্তান। নিরপেক্ষ ভেন্যুতে খেলার জন্য তারা ইতোমধ্যে এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) দ্বারস্থ হয়েছে। এএফসির সঙ্গে দুই দেশের ফেডারেশনের কিছুদিন ধরেই এ বিষয় নিয়ে আলোচনা চলছে।

ভারতের বিপক্ষে ম্যাচের মুহূর্ত। ছবিঃ ইন্টারনেট

বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ গতকাল (সোমবার) যা বলেছেন তাতে ধরেই নেওয়া যায় আফগানিস্তান বাংলাদেশে আসছে না, যার ফলে নিজেদের মাঠে বাংলাদেশের ম্যাচ না হওয়ার কিছুটা ইঙ্গিত মিলেছে। তিনি জানিয়েছেন,

“এএফসি আমাদেরকে যে চিঠি দিয়েছে, সেখানে বলা হয়েছে আফগানিস্তান মার্চে ম্যাচটি খেলতে চায় না। তারা জুনে এই ম্যাচ খেলতে চাচ্ছে। পরোক্ষভাবে আফগানিস্তানের ইচ্ছাটা জুনে খেলার, সেটা তারা এএফসিকে জানিয়েছে। আমরা আফগানিস্তানের সঙ্গে আলোচনা করছি। তাদের পরের সিদ্ধান্ত পাওয়ার পর বলতে পারবো মার্চে খেলাটি অনুষ্ঠিত হচ্ছে কিনা।”

তিনি আরও বলেন,

“যদি মার্চ উইন্ডোতে খেলাটি না হয়, তাহলে আমাদের যে তিনটি ম্যাচ রয়েছে, সেগুলো এএফসির নিয়ম অনুযায়ী জুনে নিরপেক্ষ ভেন্যুতে অনুষ্ঠিত হবে।”

আফগানিস্তান কি কারণে বাংলাদেশে আসতে চান না সে ব্যাপারে বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ জানান,

“আফগানিস্তানের খেলোয়াড়রা নির্দিষ্ট কোনও দেশ থেকে আসছেন না। বিভিন্ন দেশ থেকে আসবেন। তারা আসলে এই বিষয়গুলোতে হয়তো তাদের মতো করে অনেক সমস্যার মুখোমুখি হচ্ছে।

আমরা এর আগেও বলেছি, ইতোমধ্যে চারটি দেশই চায় নিরপেক্ষ ভেন্যুতে খেলাগুলো হোক। একমাত্র আমরাই চাই আমাদের দেশে হোক। যেহেতু আমাদের তিনটি হোম ম্যাচ বাঁকি রয়েছে। আমাদের অবস্থান ছিল হোম সুবিধা নেওয়ার। শেষ মুহূর্ত পর্যন্ত সেটা নেওয়ার জন্য যেখানে যতটা বলার, চিঠি দেওয়ার আমরা বলবো এবং চিঠি দিবো।”

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / টাইব্রেকারে তেজগাঁও থানাকে হারিয়ে চ্যাম্পিয়ন ওয়ারী থানা
আন্তর্জাতিক ফুটবল / বিরূপ আবহাওয়ায় সাফ ফাইনালের সংবাদ সম্মেলন হবে জুমে
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / চ্যাম্পিয়নের লক্ষ্যে টসে জিতে বোলিংয়ে সাকিবের কলকাতা
বাংলাদেশ ফুটবল / শিষ্যদের মালদ্বীপে রেখে ঢাকায় অস্কার ব্রুজন
আন্তর্জাতিক ফুটবল / বলিভিয়ার কাছে বিধ্বস্ত হয়ে বরখাস্ত হলেন প্যারাগুয়ের কোচ
আন্তর্জাতিক ফুটবল / গোল না পেয়ে ব্রাজিলিয়ান রেফারিকে নিয়ে ফুঁসলেন মেসি!
আন্তর্জাতিক ফুটবল / ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছে উরুগুয়ে
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি