বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

নারী বিশ্বকাপে দলের সংখ্যা বৃদ্ধির ঘোষণা আইসিসির

প্রকাশ: সোমবার, ৮ মার্চ, ২০২১ | ১৩:৫০:৪৯

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - ক্রিকেট অস্ট্রেলিয়া
ছবি - ক্রিকেট অস্ট্রেলিয়া

ক্রিকেটে নারীদের আরও আগ্রহী করে তুলতে খেলাটিকে সম্প্রসারণের ঘোষণা দিয়েছে আইসিসি, আন্তর্জাতিক নারী দিবসে ২০২৬ বিশ্বকাপ থেকে অংশগ্রহণকারী দলের সংখ্যা বাড়ানোর কথা জানিয়েছেন সংস্থাটির প্রধান নির্বাহী মনু সাহনি। 

ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি জানিয়েছে, ২০২৬ সালে হতে যাওয়া নারী টি-টুয়েন্টি বিশ্বকাপে দলের সংখ্যা বাড়িয়ে ১০ থেকে ১২টি করা হবে। দলের সংখ্যা বাড়বে নারী ওয়ানডে বিশ্বকাপেরও, ২০২৯ সালের সেই আসরে ৮ থেকে বেড়ে অংশ নেবে ১০টি দল।

তবে ২০২৪ টি-টুয়েন্টি বিশ্বকাপে আগের মতো ১০  দলই থাকবে, এমন কি পরের দুইটি ওয়ানডে বিশ্বকাপেও অংশ নেবে ৮টি দল। কেন এই টুর্নামেন্ট গুলোতে দলের সংখ্যা বাড়ানো হবে না, এই বিষয়ে আইসিসির মন্তব্য হলো – এই মুহুর্তে এটাই আদর্শ (দলের সংখ্যা)।

ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির প্রধান নির্বাহী মনু সাহনি এক বিবৃতিতে জানিয়েছেন, “আমরা গত ৪ বছর ধরে নারীদের খেলাটি ছড়িয়ে দিতে ও বিপণনের জন্য চেষ্টা করেছি, যার ফলাফল সর্বশেষ আইসিসি নারী টি-টুয়েন্টি বিশ্বকাপের ফাইনালে দেখেছি। যে ম্যাচ রেকর্ড পরিমাণ মানুষ দেখেছে, ভিডিও ১.১ বিলিয়ন ভিউ হয়েছে।”

সাহনি আরও বলেন, “এটা সর্বকালের সেরা রেকর্ড ছিল নারী ক্রিকেটের ইভেন্ট দেখার, ৮৬১৭৪ জন মানুষ মাঠে বসে ফাইনাল খেলা উপভোগ করেছে। আমরা নারীদের ইভেন্ট গুলো সম্প্রসারণের সিদ্ধান্ত নিয়েছি, আরও দেশকে বৈশ্বিক ইভেন্ট গুলোতে প্রতিযোগিতার সুযোগ করে দিতে যাচ্ছি।”

২০২৭ সালে মাঠে গড়াবে নারী টি-টুয়েন্টি চ্যাম্পিয়নস কাপ, যেখানে অংশ নেবে ৬ টি দল।

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / ঘরের মাঠে রোমা’কে হারালো জুভেন্টাস
ক্লাব ফুটবল / ঘুরে দাঁড়িয়ে জয়ে ফিরলো বার্সেলোনা
আন্তর্জাতিক ক্রিকেট / চাহালকে নিয়ে জাতিবিদ্বেষী মন্তব্য, গ্রেফতার যুবরাজ সিং জামিনে মুক্ত
বাংলাদেশ ক্রিকেট / বাংলাদেশ অধিনায়ক বারবার বললেন, “আমি হতাশ, অনেক বেশি হতাশ, চিন্তিত”
বাংলাদেশ ক্রিকেট / মুশফিকের উইকেটকিপিং ইস্যুতে নাখোশ তামিম ইকবাল
বাংলাদেশ ক্রিকেট / স্কটল্যান্ডের কাছে হেরে বিদায়ের শঙ্কা বাংলাদেশের
ক্লাব ফুটবল / লেওয়ানডস্কির জোড়া গোলে হেসেখেলে জয়ে ফিরলো বায়ার্ন মিউনিখ
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি