বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

পান্তের দিকে তাকিয়ে ‘মুগ্ধ’ গিলক্রিস্ট

প্রকাশ: শনিবার, ৬ মার্চ, ২০২১ | ১১:০৮:৩০

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - বিসিসিআই
ছবি - বিসিসিআই

ভয়ডরহীন ব্যাটিংয়ে উইকেটরক্ষকদের ভূমিকাই বদলে দিয়েছিলেন অস্ট্রেলিয়ান অ্যাডাম গিলক্রিস্ট, দীর্ঘদিন পর একই ভূমিকায় দেখা যাচ্ছে ভারতীয় উইকেটরক্ষক ব্যাটসম্যান রিশাভ পান্তকেও। এরই মধ্যে অনেকে পান্তের মধ্যে গিলক্রিস্টের ছাঁয়াও দেখতে পাচ্ছেন।

গতকাল ইংল্যান্ডের বিপক্ষে আরও একবার অ্যাডাম গিলক্রিস্টকে মনে করিয়ে দিয়েছেন পান্ত, দলের কঠিন সময়ে পাল্টা আক্রমণে খেলার মোড়ই ঘুরিয়ে দিয়েছেন ভারতীয় এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। ১১৮ বল খেলে ১৩ চার ও ২ ছক্কায় ১০১ রানের দুর্দান্ত ইনিংস খেলেছেন তিনি, তার এই ব্যাটিংয়েই এগিয়ে থেকে দ্বিতীয় দিনের খেলা শেষ করেছে ভারত।

শুধু গতকালই নয়, প্রায়ই রিশাভ পান্তকে এই ভূমিকায় দেখা মিলে। দলের বিপর্যয় কিংবা চাপকে একপাশে ঠেলে দিয়ে পাল্টা আক্রমণ, দুঃসাহসিক সব শট খেলা, প্রতিপক্ষকে ভড়কে দেওয়ার কাজই কি দুর্দান্ত ভাবেই না করেন পান্ত। তার এই গুণ গুলোর সাথে মিল খুঁজে পাওয়া যায় অ্যাডাম গিলক্রিস্টের।

ছবিঃ ক্রিকেট অস্ট্রেলিয়া

দুজনের মধ্যে প্রায় সবকিছুরই মিল আছে, দুজনেই উইকেটরক্ষক ব্যাটসম্যান, দুজনের ব্যাটিংয়ের ধরন ও ব্যাটিং অর্ডারে পজিশনও একই। দুজনের মুলমন্ত্রও হচ্ছে নিজেদের চাপটাকে প্রতিপক্ষের দিকে ঠেলে দিয়ে দ্রুত রান তোলা, পুরো ক্যারিয়ার জুড়েই এই কাজটা দারুণ ভাবে করে গেছেন অজি উইকেটকিপার ব্যাটসম্যান গিলক্রিস্ট।

রিশাভ পান্তের ব্যাটিং দেখে অনেকেই তার মধ্যে গিলক্রিস্টকে খুঁজে পান, সেই গিলক্রিস্টই প্রশংসায় ভাসিয়েছেন ভারতীয় এই উইকেটরক্ষক ব্যাটসম্যানকে। সামাজিক যোগাযোগ মাধ্যমে জানিয়েছেন পান্তকে নিয়ে নিজের মুগ্ধতার কথা।

অ্যাডাম গিলক্রিস্ট বলেন, “ব্যাপারটি শুধু এটিই নয় যে কত করছে, বরং কখন করছে সেটিও (গুরুত্বপূর্ণ)। যদি কোন ভাবে প্রথমটির সাথে দ্বিতীয়টির সংযুক্তি ঘটানো যায়, দলের যখন এটি সবচেয়ে বেশি প্রয়োজন, তখন সে সত্যিকারের ম্যাচ জেতানো ক্রিকেটার। তোমার দিকেই তাকিয়ে আছি, রিশাভ পান্ত।”

২০ টেস্টের ক্যারিয়ারে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও ভারতে সেঞ্চুরি হাঁকিয়েছেন রিশাভ পান্ত। উইকেটরক্ষকদের মধ্যে যে কীর্তি আছে শধুমাত্র গিলক্রিস্টের। অজি এই ক্রিকেটারের টেস্টে স্ট্রাইকরেট ৮২, পান্ত এবছর ৬ টেস্ট খেলে ৭৬ স্ট্রাইকরেটে করেছেন ৫১৫ রান।

আরও খেলার খবরঃ   ইংল্যান্ড সফরে ভারতীয় দলে ডাক পাওয়া কে এই অর্জন!

সাম্প্রতিক খবর

আন্তর্জাতিক ক্রিকেট / বাবর আজমের বিরুদ্ধে আবারও বিয়ের প্রলোভনে ধর্ষণের অভিযোগ
আন্তর্জাতিক ক্রিকেট / বাংলাদেশের কাছ থেকে কঠিন চ্যালেঞ্জই প্রত্যাশা বাটলারের
বাংলাদেশ ক্রিকেট / টি-টোয়েন্টিতে প্রথমবার ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ
বাংলাদেশ ক্রিকেট / ইঞ্জুরীতে বিশ্বকাপ শেষ সাইফুদ্দিনের, দলে ফিরলেন রুবেল
আন্তর্জাতিক ক্রিকেট / ভারতের পর কিউই বধে পাকিস্তানের ‘দুইয়ে দুই’
বাংলাদেশ ফুটবল / ক্যাম্পে যোগ দিলেন আরও তিন ফুটবলার, তবুও অপেক্ষায় লেমোস
অ্যাথলেটিক্স / অলিম্পিকে স্বর্ণ জয়ী মার্গারিতা সময় কাটালেন বাংলাদেশি জিমন্যাস্টদের সাথে
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি