বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

প্রথম ভারতীয় হিসেবে যে রেকর্ড করলেন অশ্বিন

প্রকাশ: শনিবার, ৬ মার্চ, ২০২১ | ১৬:৪০:১৪

Nazmussakib Rumman

ছবিঃ ক্রিকেট ১৮
ছবিঃ ক্রিকেট ১৮

ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে চার ম্যাচের টেস্ট সিরিজ ৩-১ ব্যবধানে নিজেদের করে নিল বিরাট কোহলির ভারত। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট বাজেভাবে হারলেও পরের টেস্টে থেকেই দুর্দান্ত প্রত্যাবর্তন করে ভারত।

পরপর তিন টেস্ট জিতে সিরিজ জিতে নিয়েছে ভারত। সেইসাথে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলাটাও নিশ্চিত করে ফেললো তারা।

পুরো টেস্ট সিরিজ জুড়েই দুর্দান্ত সময় কাটিয়েছেন ভারতীয় অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। ব্যাট হাতে রান পেয়েছেন, বল হাতে নিয়েছেন উইকেট। ভারত প্রথম ইনিংসে ১৬০ রানের লিড পাওয়ার পর ইংল্যান্ডকে যে ১৩৫ রানে গুটিয়ে দিয়েছে তাতে বিশেষ অবদান রেখেছেন অশ্বিন। প্রথম ইনিংসে ৩ উইকেটের পর ২য় ইনিংসেও নিয়েছেন ৫টি। সবমিলে ৪ ম্যাচের টেস্ট সিরিজে অশ্বিনের উইকেট শিকার ৩২ টি।

এই নিয়ে মোট দুইবার সিরিজে ৩০ বার তার বেশি উইকেট নিলেন এই স্পিনার। প্রথমবার ২০১৫ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৪ ম্যাচের টেস্ট সিরিজে ৩১ টি উইকেট নিয়েছিলেন অশ্বিন। আর আজ ২য় বার নিলেন ৩০ বা তার বেশি উইকেট।

ভারতের হয়ে বিষাণ সিং বেদি, হারভজন সিং, বিএস চন্দ্রশেখর, কপিল দেবরা একবার করে নিয়েছিলেন সিরিজে ৩০ বা তার বেশি উইকেট। দুইবার এই কীর্তি দেখিয়ে অশ্বিন ছাপিয়ে গেলেন সবাইকেই।

সাম্প্রতিক খবর

আন্তর্জাতিক ক্রিকেট / বাবর আজমের বিরুদ্ধে আবারও বিয়ের প্রলোভনে ধর্ষণের অভিযোগ
আন্তর্জাতিক ক্রিকেট / বাংলাদেশের কাছ থেকে কঠিন চ্যালেঞ্জই প্রত্যাশা বাটলারের
বাংলাদেশ ক্রিকেট / টি-টোয়েন্টিতে প্রথমবার ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ
বাংলাদেশ ক্রিকেট / ইঞ্জুরীতে বিশ্বকাপ শেষ সাইফুদ্দিনের, দলে ফিরলেন রুবেল
আন্তর্জাতিক ক্রিকেট / ভারতের পর কিউই বধে পাকিস্তানের ‘দুইয়ে দুই’
বাংলাদেশ ফুটবল / ক্যাম্পে যোগ দিলেন আরও তিন ফুটবলার, তবুও অপেক্ষায় লেমোস
অ্যাথলেটিক্স / অলিম্পিকে স্বর্ণ জয়ী মার্গারিতা সময় কাটালেন বাংলাদেশি জিমন্যাস্টদের সাথে
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি