বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

ফাইনালে উঠলেও টেস্ট চ্যাম্পিয়নশিপের নিয়ম নিয়ে খুশি নয় ভারত

প্রকাশ: সোমবার, ৮ মার্চ, ২০২১ | ১২:২২:৪৯

ফারুক হোসেন

ছবি - ইন্ডিয়ান এক্সপ্রেস
ছবি - ইন্ডিয়ান এক্সপ্রেস

ইংল্যান্ডের বিপক্ষে শেষ টেস্টে ইনিংস ব্যবধানে জয় তুলে নিয়েই প্রথমবারের মতো আয়োজিত আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেছে ভারত, তবে পয়েন্ট পদ্ধতির মারপ্যাঁচে বেশি পয়েন্ট নিয়েও শেষ টেস্টে হেরে গেলে ফাইনালে ওঠা হতো না দলটির।

আহমেদাবাদ টেস্টে মাঠে নামার আগে সবচেয়ে বেশি পয়েন্ট ভারতেরই ছিল, তাদের চেয়ে অনেক পিছিয়ে ছিল অস্ট্রেলিয়া। তবে ম্যাচটি হেরে গেলেই ভারত নয়, টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউজিল্যান্ডের প্রতিপক্ষ হতো অজিরাই। এটা সম্ভব হতো আইসিসির শতাংশের ভিত্তিতে পয়েন্ট বিবেচনার কারণে।

আর এতেই খুশি হতে পারেনি ভারতীয় দলের হেড কোচ রবি শাস্ত্রী, কারণ বেশি পয়েন্ট নিয়েও ফাইনালে উঠা হবে না এটা ভেবেই বিরক্ত ছিলেন তিনি।

টেস্ট ক্রিকেটের জনপ্রিয়তা ফেরাতে ও দলগুলোর মধ্যে প্রতিযোগিতা বৃদ্ধি করতে প্রথমবারের মতো টেস্ট চ্যাম্পিয়নশিপের আয়োজন করে আইসিসি, যেখানে অংশ নেয় র‍্যাংকিংয়ের শীর্ষ ৯ টা দল। যারা ২ বছরব্যপী চলমান এই চ্যাম্পিয়নশিপে একে অপরের সাথে ৬ টি করে সিরিজ খেলতো, দুই বছরের চক্র শেষে পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দলের ফাইনালে খেলার কথা ছিল।

কিন্তু করোনা মহামারি সবকিছু ভেস্তে দেয়, অনিশ্চিয়তা দেখা দেয় টেস্ট চ্যাম্পিয়নশিপ নিয়েই। ক্রিকেটের ব্যস্ত সূচি ও বৈশ্বিক টুর্নামেন্ট গুলোর কথা মাথায় রেখে সময় বাড়ানোরও সুযোগ ছিল না আইসিসির, আবার নির্ধারিত সময়ে স্থগিত হয়ে যাওয়া সিরিজ গুলো শেষ করাও সম্ভব ছিল না।

এমন বাস্তবতায় শতাংশের ভিত্তিতে শীর্ষ জয় পাওয়া দুই দল ফাইনাল খেলবে বলে নিয়ম ঠিক করে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি, যার ফলে শুধু পয়েন্ট পেলেই চলতো না; ফাইনালে খেলতে হলে জয়ের পার্সেণ্টেজও ঠিক রাখতে হতো দলগুলোকে। আইসিসির এই নিয়মে ফাইনালের দৌড় থেকে ছিটকে যায় ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া ছাড়া বাকি দলগুলো।

এই নিয়ম মেনেই ফাইনালে উঠে গেছে ভারত, তবে নিয়মটি যে পছন্দ হয়নি ভারতীয় কোচের সেটা ঠিকই জানিয়ে দিয়েছেন রবি শাস্ত্রী। তিনি বলেন, “আপনি বিশ্বের অন্য যে কোনও দলের চেয়ে বেশি পয়েন্ট পেয়েছেন, সেই সময়টিতে আপনার পয়েন্ট ৩৬০। কিন্তু হঠাৎই আপনি জানতে পারলেন শতাংশের ভিত্তি বেশি পয়েন্ট নিয়েও ৩ এ নেমে গেছেন,  এটা বেশ তিক্ত বিষয় ছিল।”

আরও খেলার খবরঃ   টেস্ট চ্যাম্পিয়নশিপ - ২ | সবচেয়ে বেশি ম্যাচ খেলবে ইংল্যান্ড, সবচেয়ে কম বাংলাদেশ

১৮ জুন অনুষ্ঠিত হবে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলা।

সাম্প্রতিক খবর

আন্তর্জাতিক ক্রিকেট / বাংলাদেশকে লজ্জা দেওয়া স্কটল্যান্ডকে হারিয়ে ইতিহাস নামিবিয়ার
অ্যাথলেটিক্স / বঙ্গবন্ধু ৫ম আর্টিস্টিক জিমন্যাস্টিকস এর উদ্বোধন
আন্তর্জাতিক ফুটবল / মিশরের জাতীয় শিক্ষাব্যবস্থায় যুক্ত হয়েছে সালাহ’র নাম!
আন্তর্জাতিক ক্রিকেট / অসহায় নাসুম বলেই ফেললেন, ‘আমাদের দ্বারা হচ্ছে না’
বাংলাদেশ ফুটবল / ফুটবলেও হার দিয়ে বাছাইপর্ব শুরু বাংলাদেশের
বাংলাদেশ ক্রিকেট / ইংল্যান্ডের কাছে পাত্তাই পেলো না বাংলাদেশ
বাংলাদেশ ক্রিকেট / ইংল্যান্ডের বিপক্ষে জয়ের জন্য বাংলাদেশের পুঁজি ১২৪
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি