ফুটবলাররা পার্ফরমেন্স করলেই মিলবে ‘প্রশংসা ও উপহার’

প্রকাশ: শুক্রবার, ২৬ মার্চ, ২০২১ | ১৭:২৮:১১

ডেস্ক রিপোর্ট

ছবিঃ বাফুফে

ছিলেন বাংলাদেশ ফুটবলের নক্ষত্র, স্বাধীনতার পূর্ব ও পরবর্তীতে মাতিয়ছেন দেশের ফুটবল। বাংলাদেশকে প্রতিনিধিত্ব করতে খেলেছিলেন বিদেশি লীগেও। সে সময়ে একজন ফুটবলার হিসেবে এতটাই নাম কামিয়েছিলেন তা অভাবনীয় ছিল। বলছি, বর্তমান বাংলাদেশ ফুটবল ফেডারেশন সভাপতি কাজী সালাউদ্দিনের কথা।

ফুটবলার থেকে কোচ,এরপর একজন ফুটবল সংগঠক রুপে আবির্ভূত হন এই কিংবদন্তি। দীর্ঘ এই ক্যারিয়ারে সাক্ষী হয়েছেন বাংলার ফুটবলের কত-শত কীর্তির। নিজে ছিলেন একজন ফুটবলার তাই ফুটবলারদের চাওয়া-পাওয়ার ব্যাপারটা খুব ভাল করেই বুঝেন তিনি।

কিরগিজস্তানের বিপক্ষে ম্যাচের চিত্র।

বর্তমানে বাংলাদেশ জাতীয় দলের সাথে তিনিও অবস্থান করছেন নেপালে। ত্রিদেশীয় টুর্নামেন্টের প্রথম ম্যাচে জিতে ফাইনাল নিশ্চিত হলেও ফুটবলারদের থেকে আরো ভাল পার্ফরমেন্স আশা করেছিলেন কাজী মোঃ সালাউদ্দিন। তার মতে বাংলাদেশ আরও দুই গোল দেওয়ার সুযোগ পেয়েছিল কিন্তু তা কাজে লাগাতে পারেনি। এ বিষয়ে তিনি আরও বলেছেন,

“ফিনিশিংয়ে এখনও আমাদের সমস্যা রয়েছে। মাঝে মাঝে মনে হয় খেলোয়াড়রা খেলা ছেড়ে দিয়েছে। যদি আপনি চ্যাম্পিয়ন হতে চান তবে অবশ্যই নব্বই মিনিট এবং আরও ত্রিশ মিনিট মাঠে থাকার মানসিকতা থাকতে হবে।”

বাফুফে সভাপতি এর আগেও বলেছিলেন ফুটবলাররা মাঠে পার্ফরমেন্স করলেই তাদেরকে যা যা দেওয়া দরকার আমি তাই দিবো। নেপালে গিয়েও তিনি আবারো ফুটবলারদের মনে করিয়ে দিলেন যে তিনি প্রশংসা করতে ও উপহার দিতে সর্বদা প্রস্তুত। তিনি আরও বলেন,

“আমি ২৪ ঘন্টা চাই ফুটবলারদের প্রশংসা করতে এবং উপহার দিতে। উপযুক্ত কারণ পেলে উপহারের অভাব হবে না।”

আগামীকাল (শনিবার) দ্বিতীয় ম্যাচে নেপালের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ।