বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

হরভজন নাকি অশ্বিন? সেরা স্পিনার বেছে নিলেন গৌতম গম্ভীর

প্রকাশ: মঙ্গলবার, ২ মার্চ, ২০২১ | ১৬:২১:০০

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ সংগৃহীত
ছবিঃ সংগৃহীত

হরভজন সিং এবং রবিচন্দ্রন অশ্বিন-ভারতের দুই প্রজন্মের দুজন সেরা স্পিনার। তবে মাঝে মাঝে প্রশ্ন উঠেই যায়; কে সেরা, অশ্বিন নাকি হরভজন? অনিল কুম্বলেকে বাদ দিলে ভারতের সর্বকালের অন্যতম সেরা দুই স্পিনার হরভজন-অশ্বিন।

স্পিনারদের মধ্যে ২য় সর্বোচ্চ উইকেটের মালিক হরভজন। অন্যদিকে খুব বেশি পিছিয়ে নেই অশ্বিনও। তবে এদের দুজনার থেকে সেরা স্পিনার বেছে নিয়েছেন ২০১১ বিশ্বকাপ ফাইনালের অন্যতম নায়ক গৌতম গম্ভীর।

গম্ভীর জানিয়েছেন, দুজনই সেরা স্পিনার। এদের দুজনের মধ্যে থেকে একজনকে বেছে নেয়া কঠিন। তার পরেও গম্ভীরের চোখে সেরা স্পিনার হরভজন সিং।

ইএসপিএন-ক্রিকইনফোকে গম্ভীর বলেন,

“দুই প্রজন্মের দুজনের মধ্যে তুলনা করা মুশকিল। তবে এই মুহূর্তে সবকিছু বিবেচনা করে আমি সেরা ফর্মের ভাজ্জিকেই (হরভজন সিং) বেছে নেব। অশ্বিন সম্ভবত এই মুহূর্তে বিশ্বের সেরা অফ-স্পিনার। তবে যদি তুলনা টানতেই হয়, ডিআরএস ছাড়া যে ধরনের পিচে ও খেলেছে তাতে আমি হরভজনকেই সেরা বলবো।”

আহমেদাবাদ টেস্ট শেষে দারুণ এক মাইলফলক স্পর্শ করেছেন অশ্বিন। বিশ্বের ২য় সর্বোচ্চ দ্রুততম সময়ে নিয়েছেন ৪০০ টেস্ট উইকেট। মাত্র চতুর্থ ভারতীয় বোলার হিসেবেও নিয়েছেন ৪০০ টেস্টে উইকেট। তাঁর আগে এই কৃতিত্ব দেখাতে পেরেছেন কেবল কেবল কপিল দেব (৪৩৪), অনিল কুম্বলে (৬১৯) ও হরভজন সিং (৪১৭)।

সাম্প্রতিক খবর

আন্তর্জাতিক ক্রিকেট / বাংলাদেশকে লজ্জা দেওয়া স্কটল্যান্ডকে হারিয়ে ইতিহাস নামিবিয়ার
অ্যাথলেটিক্স / বঙ্গবন্ধু ৫ম আর্টিস্টিক জিমন্যাস্টিকস এর উদ্বোধন
আন্তর্জাতিক ফুটবল / মিশরের জাতীয় শিক্ষাব্যবস্থায় যুক্ত হয়েছে সালাহ’র নাম!
আন্তর্জাতিক ক্রিকেট / অসহায় নাসুম বলেই ফেললেন, ‘আমাদের দ্বারা হচ্ছে না’
বাংলাদেশ ফুটবল / ফুটবলেও হার দিয়ে বাছাইপর্ব শুরু বাংলাদেশের
বাংলাদেশ ক্রিকেট / ইংল্যান্ডের কাছে পাত্তাই পেলো না বাংলাদেশ
বাংলাদেশ ক্রিকেট / ইংল্যান্ডের বিপক্ষে জয়ের জন্য বাংলাদেশের পুঁজি ১২৪
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি