অক্সিজেন সংকট | এবার কোটি রুপি নিয়ে এগিয়ে এলেন শচিন

প্রকাশ: শুক্রবার, ৩০ এপ্রিল, ২০২১ | ১১:৫৪:৫১

ডেস্ক রিপোর্ট

ছবি - আইসিসি

করোনা ভাইরাসে বিপর্যস্ত ভারত, প্রতিদিনই নতুন নতুন রেকর্ড গড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। দেশটিতে অক্সিজেন সংকট প্রকট আকার ধারণ করেছে। এই হাসপাতাল থেকে ওই হাসপাতাল দৌড়াদৌড়ি করেও মিলছে না অক্সিজেন, চোখের সামনেই ঢলে পড়ছে মৃত্যুর কোলে।

দেশের এমন সংকটময় মুহূর্তে এগিয়ে এসেছেন ভারতের কিংবদন্তি ব্যাটার শচিন টেন্ডুলকার, অক্সিজেন সরবরাহ নিশ্চিত করতে ‘মিশন অক্সিজেন’ নামে এক দাতব্য সংস্থাকে ১ কোটি রুপি অনুদান দিয়েছেন তিনি। অলাভজনক এই সংস্থাটি অক্সিজেন সেবা নিশ্চিত করতে অনুদান সংগ্রহ করছে, এখন পর্যন্ত ১৫ হাজার মানুষ অংশ নিয়েছে।

মিশন অক্সিজেন গতকাল পর্যন্ত ২.২৬ মিলিয়ন ডলারের তহবিল সংগ্রহ করেছে, সেগুলো দিয়ে চীন থেকে অক্সিজেন কেন্দ্রীকরণের জন্য অর্ডারও দিয়েছে সংস্থাটি। শচিন টেন্ডুলকারের ১ কোটি রুপির বড় অর্থ অনুদানের জন্য তাকে ধন্যবাদ জানিয়েছে মিশন অক্সিজেন সংস্থা।

অক্সিজেন সরবরাহ দিতে হিমশিম খাচ্ছে হাসপাতাল গুলো। ছবি – রয়টার্স

এক বিবৃতিতে মিশন অক্সিজেনের পক্ষ থেকে জানানো হয়েছে, “প্রয়োজনের এই সময়ে সারাদেশে হাসপাতাল গুলোতে জীবন রক্ষাকারী অক্সিজেন কনসেন্ট্রেটর সংগ্রহ ও সরবরাহ করার লক্ষ্যে মিশন অক্সিজেনের জন্য তাঁর এক কোটি টাকার অনুদান অবিশ্বাস্যরকম হৃদয় ছুয়ে যাওয়ার মতো।”

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে যেতে হয়েছিলো শচিন টেন্ডুলকারকেও, মরণঘাতী ভাইরাসটি থেকে মুক্তি পাওয়ার পর অক্সিজেন সরবরাহ সময়ের প্রয়োজন উল্লেখ করে টুইট বার্তা দিয়েছিলেন তিনি। এবার সেই অক্সিজেন সরবরাহ নিশ্চিত করতে দাতব্য সংস্থার সাথে যুক্ত হয়ে ১ কোটি রুপি অনুদান দিয়েছেন ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা এই ব্যাটার।

ভারতে করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ছুই ছুই, সর্বশেষ ২৪ ঘন্টায় রেকর্ড ৩ লাখ ৭৯ হাজার ২৭ জন শনাক্ত হয়েছে। সেই সাথে মৃত্যর সংখ্যাও রেকর্ড গড়েছে দেশটি, গত ২৩ ঘন্টায় এখন পর্যন্ত একদিনে সর্বোচ্চ ৩৬৪৫ জনের মৃত্যু দেখেছে ভারত।