ইউরোপিয়ান সুপার লিগঃ কি বলছেন বাংলাদেশে অবস্থানরত দুই ইউরোপিয়ান কোচ?

প্রকাশ: মঙ্গলবার, ২০ এপ্রিল, ২০২১ | ১১:০২:৩৮

মোঃ রানা শেখ

ইউরোপিয়ান সুপার লিগঃ কি বলছেন বাংলাদেশে অবস্থানরত দুই ইউরোপিয়ান কোচ? ছবিঃ সম্পাদিত।

মুহূর্তেই পুরা ফুটবল বিশ্বকে দু’ভাগে ভাগ করে দিয়েছে ইউরোপিয়ান সুপার লিগ। কেউ সুর তুলছে সুপার লিগের পক্ষ নিয়ে আবার কেউ বলছে ফুটবলের ক্ষতি সাধনের জন্য তৈরি হয়েছে এই সুপার লিগ। ফলে আলোচনা-সমালোচনার পরিমান মুহুর্তেই বৃদ্ধি পাচ্ছে।

বর্তমানে বাংলাদেশে অবস্থান করছে দুই ইউরোপিয়ান কোচ অস্কার ব্রুজেন ও মারিও লেমোস। সুপার লিগ নিয়ে জানতে চাইলে দু’জনই এর বিপক্ষে কথা বলেছেন। দুজনই মনে করেন বড় ক্লাব গুলোর এমন সিদ্ধান্তে হুমকির মুখে পড়বে ছোট ক্লাব গুলো।

স্পেন থেকে সুপার লিগ খেলবে শীর্ষ তিন ক্লাব। ছবিঃ মার্কা। 

বসুন্ধরা কিংসের স্প্যানিশ কোচ অস্কার ব্রুজেন মনে করেন সুপার লিগের এই সিদ্ধান্তে ছোট দল গুলোর প্রতি বৈষম্য করা হলো। তিনি বলেন,

“ফুটবল ম্যাচের যে একটা ভ্যালু থাকে সুপার লিগে সেটা আর থাকবে না। আমার মতে বড় দল গুলো ছোট দল গুলোর প্রতি বৈষম্য করলো।”

তিনি আরও বলেন, “প্রোমোশন,রেলিগেশন, ফ্যানস, সফলতা সব ক্লাবেরই সমান সুযোগ ছিল কিন্তু সেটা এখন আর থাকবে না। এগুলো হুমকির মুখে পড়বে। ফুটবলকে শুধু ব্যবসা হিসেবে ধরলে হবে না, এটাকে একটি খেলা হিসেবেও বিবেচনা করা উচিত। আমি মোটেও এই সুপার লিগের পক্ষে নয়, বরং চ্যাম্পিয়নস লীগ নিয়ে নতুন ভাবে ভাবতে পারতো।”

মারিও লেমোসের পর্তুগাল থেকে কোন দল অংশ না।নিলেও ইংলিশ লিগ থেকে অংশ নিবে ছয় ক্লাব। ছবিঃ সংগৃহীত। 

এদিকে আবাহনী লিমিটেড ঢাকার পর্তুগিজ কোচ মারিও লেমোসও কথা বলছেন সুপার লিগের বিপক্ষে। তিনি বলেন,

“আমি এই সুপার লিগের পক্ষে নই। ক্লাব গুলোর র‍্যাংকিং ও লিগের পার্ফরমেন্স অনুসারে তারা একটা আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলতে পারতো। কিন্তু এখন বড় ক্লাব গুলোর টাকা আছে তাই সরাসরি এই লিগে অংশ নিবে। এতে ক্ষতিগ্রস্থ হবে মাঝারি ও ছোট ক্লাব গুলো।”

রিয়াল মাদ্রিদ সভাপতি ফ্লোরেন্টিনো পেরেজের নেতৃত্বেই এই সুপার লিগ আয়োজিত হচ্ছে। যেখানে অংশ নিবে রিয়াল মাদ্রিদ, এসি মিলান, আর্সেনাল, অ্যাথলেটিকো মাদ্রিদ, চেলসি, বার্সেলোনা, ইন্টার মিলান, জুভেন্টাস, লিভারপুল, ম্যানচেস্টার সিটি, ম্যানচেস্টার ইউনাইটেড এবং টটেনহ্যাম হটস্পার্স, এছাডা যোগ হবে আরও আটটি ক্লাব।