বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

ইউরোপিয়ান সুপার লিগঃ যে সব শাস্তির মুখোমুখি হতে পারে ক্লাব গুলো

প্রকাশ: সোমবার, ১৯ এপ্রিল, ২০২১ | ১৬:৪৪:০৪

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

বিশ্ব ফুটবল এখন উত্তপ্ত অবস্থায় রয়েছে। যারা ফুটবলের খোজ খবর রাখেন তাদের সবার চিন্তায় এখন ঘুরপাক খাচ্ছে ইউরোপিয়ান ফুটবল ও সুপার লিগ নিয়ে। রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, ম্যানচেস্টার সিড়ি, জুভেন্টাসের মত দল সহ সর্বমোট ১২টি দলের সমন্বয়ে উয়েফার বিরুদ্ধে গিয়ে আয়োজিত হতে যাচ্ছে ইউরোপিয়ান সুপার লিগ।

রিয়াল মাদ্রিদ সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজের অধীনে এই ঘোষনার পর উয়েফা নিজেদের ওয়েবসাইটে এক বিবৃতই জানিয়েছে, যে সমস্ত ক্লাব সুপার লিগে অংশ নিবে সে সমস্ত ক্লাব বহিষ্কার হবে। উয়েফা ও ফিফা থেকে বহিষ্কার ছাড়াও আরো বেশ কিছু শাস্তির সম্মুখীন হতে পারে এসব ক্লাব গুলোকে।

চলুন দেখে নেওয়া যাক আরো কি কি শাস্তির সম্মুখীন হওয়ার সম্ভাবনা রয়েছেঃ

★ উয়েফা থেকে ব্যানঃ
সুপার লিগে অংশ নেওয়া প্রতিটা ক্লাব ও ফুটবলাররা উয়েফা থেকে বহিষ্কৃত হবে। তার মানে চ্যাম্পিয়নস লীগ, ইউরোপা লীগ ও ঘরোয়া লীগে অংশ নিতে পারবে না এসব ক্লাবগুলো।

★ ফিফা থেকে ব্যানঃ
উয়েফার পাশাপাশি ফিফাও সুপার লিগের বিরুদ্ধে দাড়িয়েছে। তারাও জানিয়েছে এসব ক্লাব ফিফা ক্লাব বিশ্বকাপে অংশ নিতে পারবে না সাথে ক্লাব গুলো ফুটবলাররা জাতীয় দলের হয়েও খেলতে পারবে না।

★ ট্রফির মর্যাদা ফিরিয়ে নেওয়া হতে পারেঃ
যদিও এখনও অফিশিয়াল ভাবে জানানো হয়নি তবে ধারণা করা হচ্ছে এসব ক্লাবের অর্জিত উয়েফার ট্রফির মর্যাদা ফিরিয়ে নেওয়া হবে। তার মানে রিয়াল মাদ্রিদের ১৩টি চ্যাম্পিয়নস লীগ জয়ের মর্যাদা আর থাকবে না। অন্যদলগুলোর ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য হবে।

★ আর্থিক জরিমানাঃ
ইউরোপিয়ান সুপার লিগ আয়োজনের মূল লক্ষ্যই হল অর্থ আয় করা। কিন্তু সুপার লিগে অংশ নেওয়ার কারণে এসব ক্লাবকে আর্থিক জরিমানা প্রদানও করতে হতে পারে।

★ ক্লাব বয়কটঃ

একটি ক্লাবের মূল শক্তিই হলো দর্শকরা। কিত্নু ক্লাব গুলোর এই বিদ্রোহী সিদ্ধান্ত দর্শকদের কাছে নেগেটিভ ভাবে প্রতিস্থাপন হতে পারে। যে কারণে দর্শকেরা ক্লাবগুলোকে বয়কট করতে পারে।

আরও খেলার খবরঃ   বেঞ্জেমার চোখে চ্যাম্পিয়নস লিগে রিয়াল মাদ্রিদ অপ্রতিরোধ্য না কিন্তু!

লা লীগা, ইংলিশ প্রিমিয়ার লিগ, সিরি’আর মোট ১২টি ক্লাব এই সুপার লীগের মূল সদস্য। ক্লাব গুলো হলঃ রিয়াল মাদ্রিদ, এসি মিলান, আর্সেনাল, অ্যাথলেটিকো মাদ্রিদ, চেলসি, বার্সেলোনা, ইন্টার মিলান, জুভেন্টাস, লিভারপুল, ম্যানচেস্টার সিটি,ম্যানচেস্টার ইউনাইটেড এবং টটেনহ্যাম হটস্পার্স।

এছাড়া আরও আটটি দলের যোগ দেওয়ার কথা রয়েছে।

সাম্প্রতিক খবর

আন্তর্জাতিক ক্রিকেট / বাবর আজমের বিরুদ্ধে আবারও বিয়ের প্রলোভনে ধর্ষণের অভিযোগ
আন্তর্জাতিক ক্রিকেট / বাংলাদেশের কাছ থেকে কঠিন চ্যালেঞ্জই প্রত্যাশা বাটলারের
বাংলাদেশ ক্রিকেট / টি-টোয়েন্টিতে প্রথমবার ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ
বাংলাদেশ ক্রিকেট / ইঞ্জুরীতে বিশ্বকাপ শেষ সাইফুদ্দিনের, দলে ফিরলেন রুবেল
আন্তর্জাতিক ক্রিকেট / ভারতের পর কিউই বধে পাকিস্তানের ‘দুইয়ে দুই’
বাংলাদেশ ফুটবল / ক্যাম্পে যোগ দিলেন আরও তিন ফুটবলার, তবুও অপেক্ষায় লেমোস
অ্যাথলেটিক্স / অলিম্পিকে স্বর্ণ জয়ী মার্গারিতা সময় কাটালেন বাংলাদেশি জিমন্যাস্টদের সাথে
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি