ইউরোপিয়ান সুপার লিগ: ‘বিস্মিত নয় মার্সেলো বিয়েলসা’

প্রকাশ: মঙ্গলবার, ২০ এপ্রিল, ২০২১ | ১৭:৪৮:১৬

ডেস্ক রিপোর্ট

ইউরোপিয়ান সুপার লিগ: 'বিস্মিত নয় মার্সেলো বিয়েলসা' ছবিঃ সংগৃহীত।

ইউরোপিয়ান ফুটবলে বড় পালাবাদল শুরু হয়েছে। শীর্ষ পাঁচ লিগের মধ্যে তিনটি লিগের বড় ১২টি ক্লাব মিলে ‘ইউরোপিয়ান সুপার লিগ’ নামে নতুন এক প্রতিযোগিতা চালুর সিদ্ধান্ত নিয়েছে।

১২টি ক্লাব (আরও ৩ ক্লাবের নাম এখনও প্রকাশ হয়নি) এই সুপার লিগের প্রতিষ্ঠাতা। তাদের এই লিগ মাঠে গড়ালে চ্যাম্পিয়নস লিগ গুরুত্ব হারাবে। ফিফা ও উয়েফা ছাড়াও শীর্ষ পাঁচ লিগের ফুটবল বোর্ড এ প্রতিযোগিতার বিরুদ্ধে অবস্থান নিলেও শেষ পর্যন্ত কী হবে, তা সময়ই বলে দেবে।

উয়েফা অবশ্য বলে দিয়েছে, ‘কিছু ক্লাবের স্বার্থসিদ্ধির জন্যই এই ফন্দি।’ সে যা–ই হোক, শুরুর আগেই ভীষণ বিতর্কে পড়ে যাওয়া এই সুপার লিগ বেশ স্বাভাবিকই লাগছে ইংলিশ প্রিমিয়ার লিগের দল লিডস ইউনাইটেডের কোচ মার্সেলো বিয়েলসার কাছে।

ছবিঃ ইন্টারনেট

গতকাল লিভারপুলের বিপক্ষে ম্যাচের আগে ট্রেনিংয়ে সুপার লিগ বিরোধী বিশেষ জার্সি পরে নিজেদের হালকা ঝালিয়ে নেয় লিড ইউনাইটেডের ফুটবলাররা। খেলা চলাকালীন সময়ে লিডসের এলান রোডের উপর দিয়ে বিমানে ‘Say no to Super League” লেখা ব্যানার উড়ে যায়। ম্যাচশেষে সুপার লিগ প্রসঙ্গে কথা বলেন মার্সেলো বিয়েলসা। স্কাই স্পোর্টসের সঙ্গে আলাপচারিতায় আর্জেন্টাইন এই কোচ বলেন,

“আমি এতে বিস্মিত নই। সবচেয়ে প্রভাবশালী দলগুলো তাদের প্রভাব-প্রতিপত্তি ধরে রাখে প্রতিযোগিতার মধ্য দিয়ে। যখন তাদের অর্থ আয়ের জন্য কোনও কিছুর প্রয়োজন ফুরিয়ে যায় তখন তারা সেটি বাদ দিয়ে দেয়। এটা খুবই স্বাভাবিক বিষয় এবং এটা শুধু ফুটবলে নয়। এতে আমাদের বিস্মিত হওয়া উচিত নয়।”
তবে আসল সমস্যা হচ্ছে, বাকিদের অবস্থা বিবেচনা না করেই ধনীরা সবসময় আরও ধনী হতে চায়। তারা যত শক্তিশালী হয়ে ওঠে, ততই বাকিদের চেয়ে আরও বেশি সুবিধা পেতে চায়। বর্তমানে পৃথিবীটা যদি এভাবে চলে, তাহলে এই বিষয়গুলোয় অবাক হওয়ার কি আছে? এতে আমাদের বিস্মিত হওয়া উচিতও নয়। এই সুপার লিগ তো হওয়ারই কথা ছিল।”

প্রসঙ্গত, উয়েফা চ্যাম্পিয়নস লিগের আদলে নতুন এই প্রতিযোগিতায় স্পেন ও ইতালি ছাড়াও ইংল্যান্ডের সর্বাধিক ছয়টি দল প্রতিষ্ঠাতা দল হিসেবে অংশগ্রহণ করবে। গ্রেট ব্রিটেনের কথিত ‘বিগ সিক্স’ দলের সবাই প্রিমিয়ার লিগের হুমকি স্বত্তেও প্রস্তাবিত এই আসরে অংশগ্রহণ করার কথা একযোগে জানিয়েছে।