বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

এত বেশি চিন্তা করতে আপত্তি মুমিনুলের

প্রকাশ: মঙ্গলবার, ২০ এপ্রিল, ২০২১ | ১৬:০৮:১৩

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

এত বেশি চিন্তা করতে আপত্তি মুমিনুলের ছবিঃ সংগৃহীত।
এত বেশি চিন্তা করতে আপত্তি মুমিনুলের ছবিঃ সংগৃহীত।

বিদেশের মাটিতে বাংলাদেশ দলের ব্যর্থতা নতুন কোনও গল্প নয়। এ ক্ষত বহু পুরোনো। শেষ ৫ বছরে বাংলাদেশ দেশের বাইরে জিতেছে কেবল একটি মাত্র টেস্ট। যেটি ছিল ২০১৭ সালে ভঙ্গুর শ্রীলঙ্কার বিপক্ষেই। এর পরে ঘরের মাঠে বাংলাদেশ হেরেছে আফগানিস্তানের মত নবাগত দেশের বিপক্ষেও। বিদেশের মাটিতে খেলা শেষ ৯ টেস্টের সবকটিতেই হার বাংলাদেশ তাও আবার বিশাল ব্যবধানে।

হারের সবচেয়ে বড় কারণ দেশের বাইরে প্রতিপক্ষের ২০ উইকেট নেয়ার অসক্ষমতা। বিদেশের মাটিতে ফাস্ট বোলারদের ব্যর্থতা আর দেশের বাইরে স্পিনারদের নখদন্তহীন আচরণই সবচেয়ে বড় প্রশ্ন বাংলাদেশের টেস্ট ক্রিকেটের। কিন্তু এতকিছু ভেবে চাপ নিতে চান না মুমিনুল। কারণ মুমিনুলের ভাবনায় শুধুই টেস্ট জয়। ৫ দিন ভালো ক্রিকেট খেলে জয় নিয়েই দেশে ফিরতে চান মুমিনুল।

শ্রীলঙ্কা থেকে টেস্ট অধিনায়ক মুমিনুল হক বলেন, “চাপ যদি বলেন, আমি তো কোনো চাপে নিই না। আমার দলও কোনও চাপে নেই। আমরা এখানে এসেছি ম্যাচ জেতার জন্য। পুরোপুরি চেষ্টা করবো ম্যাচ জেতার। অবশ্যই শ্রীলঙ্কা ভালো অবস্থানে আছে। আমরা শেষ দুইটা টেস্ট ভালো খেলতে পারিনি। কিন্তু আগেও বলেছি- ক্রিকেটে অতীত নিয়ে চিন্তা করে লাভ নেই। যদি প্রসেস ঠিক থাকে, ৫ দিন ভালো খেলি ইনশাআল্লাহ জয় পাবো।”

বিদেশের মাটিতে দলের বাজে পারফরম্যান্সের মতই দেশের বাইরে করুণ অবস্থা মুমিনুলের। ৪৫ ইনিংসে দেশের মাটিতে ১০ শতক আর ৭ অর্ধশতকে মুমিনুলের টেস্ট রান ২৩১২। গড় ৫৬ এর উপরে। বিদেশের মাটিতে সেটি নেমে এসেছে অর্ধেকেরও নিচে। ৩৩ ইনিংসে শতক নেই। মাত্র ৬ ফিফটিতে বাংলাদেশের টেস্ট অধিনায়কের রান ৭৩৬। গড় মাত্র ২২.৩০। এই পরিসংখ্যানই প্রমানে যথেষ্ট দেশের বাইরে মুমিনুল গড়পড়তারও নিচে।

কিন্তু পরিসংখ্যানের উপর হাত নেই টেস্ট অধিনায়কের। জানিয়েছেন সবসময় দেশে এবং দেশের বাইরে চেষ্টাটা একই থাকে। দেশের বাইরে ব্যর্থতার উত্তর জানা নেই তার। মুমিনুল আরও বলেন, “অধিনায়ক হিসেবে সবসময় চাই ব্যাটসম্যানরা দায়িত্ব নিয়ে ব্যাটিং করবে। ফিল্ডাররা শতভাগ চেষ্টা করবে। আমার ব্যাটিং পজিশন নিয়ে আমি চিন্তিত নই।

আন্তর্জাতিক ক্রিকেট যখন খেলবেন, হয়ত আপনার আশা পূরণ করতে পারবো না। তখন এসব কথা হবেই। এসব কথা আমি নিতে পারি কি না এটার উপর নির্ভর করে। আমি সবসময় চেষ্টা করি, দেশে খেলি বা বিদেশে খেলি, দলের জন্য শতভাগ কন্ট্রিবিউট করার চেষ্টা করি।”

আরও খেলার খবরঃ   সাকিবের খেলা দেখার জন্য তর সইছে না ডোমিঙ্গোর

সম্প্রতি নিউজিল্যান্ডের বিপক্ষে যাচ্ছেতাই খেলেছে বাংলাদেশ। যতটুকু লড়াই তারা করেছিল কিন্তু সহজ-সহজ ক্যাচ ফেলাই তা কোন কাজেই আসেনি। বাংলাদেশকে এই সিরিজেও তাদের ফিল্ডিং সমস্যাটা ভাবাবে কি না এমন প্রশ্নের উত্তরে মুমিনুল মনে করেন নিউজিল্যান্ডের চেয়ে শ্রীলঙ্কায় ভালো কিছুই করবে বাংলাদেশ।

“দেখুন, যেটা সবসময় বলি- এখানকার কন্ডিশন আর নিউজিল্যান্ডের কন্ডিশন ভিন্ন। শ্রীলঙ্কার কন্ডিশন অনেকটা আমাদের মতই। ফিল্ডিংয়ের কথা যে বললেন… একটা সিরিজে ভুল ফিল্ডিং হতেই পারে। আমার মনে হয় না প্রত্যেকটা সিরিজে এরকম হচ্ছে। খেলোয়াড়রা সবাই অনেক কষ্ট করছে। আমার কাছে মনে হয় আমরা এই সিরিজে আরও ভালো বোলিং-ফিল্ডিং করতে পারব, যোগ করেন মুমিনুল।”

আগামী সকাল সাড়ে সাতটায় প্রথম টেস্টে মাঠে নামবে বাংলাদেশ।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / টাইব্রেকারে তেজগাঁও থানাকে হারিয়ে চ্যাম্পিয়ন ওয়ারী থানা
আন্তর্জাতিক ফুটবল / বিরূপ আবহাওয়ায় সাফ ফাইনালের সংবাদ সম্মেলন হবে জুমে
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / চ্যাম্পিয়নের লক্ষ্যে টসে জিতে বোলিংয়ে সাকিবের কলকাতা
বাংলাদেশ ফুটবল / শিষ্যদের মালদ্বীপে রেখে ঢাকায় অস্কার ব্রুজন
আন্তর্জাতিক ফুটবল / বলিভিয়ার কাছে বিধ্বস্ত হয়ে বরখাস্ত হলেন প্যারাগুয়ের কোচ
আন্তর্জাতিক ফুটবল / গোল না পেয়ে ব্রাজিলিয়ান রেফারিকে নিয়ে ফুঁসলেন মেসি!
আন্তর্জাতিক ফুটবল / ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছে উরুগুয়ে
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি