বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

ওয়ানডে ইতিহাসে উইজডেনের দশক সেরা ক্রিকেটার যারা

প্রকাশ: বৃহস্পতিবার, ১৫ এপ্রিল, ২০২১ | ০৫:৫০:০৯

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ওয়ানডে ইতিহাসে উইজডেনের দশক সেরা ক্রিকেটার যারা ছবি - ক্রিকেট অস্ট্রেলিয়া
ওয়ানডে ইতিহাসে উইজডেনের দশক সেরা ক্রিকেটার যারা ছবি - ক্রিকেট অস্ট্রেলিয়া

ওয়ানডে ক্রিকেটের ৫০ বছর পূর্তি উপলক্ষে প্রতি দশকের একজন করে সেরা ক্রিকেটার বেছে নিয়েছে ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেন, সর্বশেষ দশকের সেরা ক্রিকেটার হয়েছেন ভারতীয় অধিনায়ক ভিরাট কোহলি।

১৯৭১ থেকে ২০২১ সাল পর্যন্ত প্রতি দশকে সেরা ৫ জন ক্রিকেটার হলেন – ভিভ রিচার্ডস (১৯৭০ এর দশক), কাপিল দেব (১৯৮০ এর দশক), শচিন টেন্ডুলকার (১৯৯০ এর দশক), মুত্তিয়া মুরালিধরন (২০০০ এর দশক), ভিরাট কোহলি (২০১০ এর দশক)। এসব ক্রিকেটারের মধ্যে ৩ জনই বিবেচিত সময়ের মধ্যে দেশের হয়ে বিশ্বকাপ জিতেছেন।

ভিভ রিচার্ডসঃ (১৯৭০ এর দশক), ওয়ানডে ক্রিকেটের প্রথম দশকের সেরা ক্রিকেটার হিসেবে ভিভ রিচার্ডসকে বেছে নিয়েছে উইজডেন। ওয়ানডে ইতিহাসের শুরু দিকে ওয়েস্ট ইন্ডিজের যে দাপট সেই দলের গুরুত্বপূর্ণ সদস্য তিনি। ১৯৭৫ ও ১৯৭৯ সালে তিনি ক্যারিবিয়ানদের হয়ে বিশ্বকাপও জিতেছেন।

কাপিল দেবঃ (১৯৮০ এর দশক), ওয়ানডেতে দ্বিতীয় দশকের সেরা ক্রিকেটার হিসেবে বিবেচিত হয়েছেন ভারতের সাবেক অধিনায়ক কাপিল দেব। তিনি ১৯৮৩ সালে প্রথমবারের মতো ভারতকে বিশ্বকাপের ট্রফি এনে দেন, সেই সময় অন্তত ১ হাজার রান করা ব্যাটসম্যানের মধ্যে কাপিল দেবের স্ট্রাইকরেট ছিল দ্বিতীয় সর্বোচ্চ।

শচিন টেন্ডুলকারঃ (১৯৯০ এর দশক), এই দশকের সেরা ক্রিকেটার হয়েছেন শচিন টেন্ডুলকার। বিবেচিত দশকে বিশ্বকাপ না জিতলেও সেই সময়ে ওপেনারের ভূমিকা বদলে দেওয়া, নিউজিল্যান্ডের বিপক্ষে তার খেলা ৪৯ বলে ৮২ রানের ইনিংস, এক বছরে ওয়ানডেতে ইতিহাসের সর্বোচ্চ ৯ সেঞ্চুরি শচিনকে সেই দশকের সেরা ক্রিকেটারের তকমা এনে দিয়েছে।

মুত্তিয়া মুরালিধরনঃ (২০০০ এর দশক), এই শতাব্দীর প্রথম দশকের সেরা ক্রিকেটার হিসেবে শ্রীলঙ্কান কিংবদন্তি স্পিনার মুত্তিয়া মুরালিধরনকে বেছে নিয়েছে উইজডেন। বিবেচিত সময়ের মধ্যে তিনি ৩৩৫ উইকেট পেয়েছেন, যা নির্দিষ্ট কোন দশকে যে কোন বোলারের সর্বোচ্চ উইকেট সংগ্রহের রেকর্ড।

ভিরাট কোহলিঃ (২০১০ এর দশক), সর্বশেষ দশকে সেরা ক্রিকেটার হিসেবে ভিরাট কোহলিকে বেছে নিতে কোন সমস্যারই সম্মুখীন হতে হয়নি উইজডেনকে। এই সময়ের মধ্যে ভিরাট কোহলি ১১ হাজারেরও বেশি রান করেছেন, সেঞ্চুরি পেয়েছেন ৪২ টি; গড় ৬০ এর বেশি। ২০১১ সালে বিশ্বকাপ ও ২০১৩ সালে জিতেছেন চ্যাম্পিয়নস ট্রফি, এই সময়ের মধ্যে ৫ টি বৈশ্বিক ৫০ ওভারের টুর্নামেন্টও খেলেছেন ভারতের বর্তমান অধিনায়ক।

আরও খেলার খবরঃ   মাঠে ফিরছেন শচীন-মুরালিধারনরা

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / ‘লিগ জমজমাট ও প্রতিযোগিতামূলক ছিল – সালাম মুর্শেদি’
ক্লাব ফুটবল / ‘করিম বেনজেমাকে ব্যালন ডি’অর দিতে চান জিদান’
বাংলাদেশ ক্রিকেট / ৬ষ্ঠ বোলারের বিবেচনাতেই প্রথম ম্যাচে ছিলেন সৌম্য – রাসেল ডোমিঙ্গো
ক্লাব ফুটবল / ব্রুজ ম্যাচেই ম্যানসিটির দলে ফিরছেন দুই ব্রাজিলিয়ান এডারসন-জেসুস?
বাংলাদেশ ফুটবল / বারিধারা ছেড়ে বসুন্ধরা কিংসে সুমন রেজা
ক্লাব ফুটবল / কুঁচকিতে চোট, চ্যাম্পিয়নস লিগে লেইপজিগের বিপক্ষে খেলা হচ্ছে না নেইমারের!
বাংলাদেশ ক্রিকেট / সারাবছর নাইমকে খেলিয়ে বিশ্বকাপে নেই কেন? – মিটিংয়ে পাপন ও আকরামের প্রশ্ন
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি