বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

চালু হতে পারে টেস্ট ক্রিকেটের ‘দ্বিতীয় বিভাগ’

প্রকাশ: সোমবার, ২৬ এপ্রিল, ২০২১ | ০৫:১৫:৩৮

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

চালু হতে পারে টেস্ট ক্রিকেটের 'দ্বিতীয় বিভাগ'
ছবিঃ সংগৃহীত।
চালু হতে পারে টেস্ট ক্রিকেটের 'দ্বিতীয় বিভাগ' ছবিঃ সংগৃহীত।

দীর্ঘদিন আগে থেকেই টেস্ট ক্রিকেট নিয়ে বেশ আলোচনায় ব্যস্ত ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। যার ফলস্বরূপ চালু করা হয়েছে আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ। এবার টেস্ট ক্রিকেটকে বিশ্বব্যাপী আরো বেশি ছড়িয়ে দিতে নিচের সারির দলগুলো নিয়ে আইসিসি আরো একটি প্রতিযোগিতা চালু করতে চায়।

আফগানিস্তান, আয়ারল্যান্ডকে টেস্ট স্ট্যাটাস দেয়ার পর টেস্ট খেলুড়ে দেশের সংখ্যা গিয়ে দাড়িয়েছে ১২তে। কিন্তু আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে খেলতে পারে মাত্র ৯ টি দেশ। ফলে বাকি দেশগুলোর ক্রিকেটের অভিজাত ফরমেটে খেলার সুযোগ খুব কমই।

টেস্ট ক্রিকেটে দর্শকদের ফিরিয়ে আনতে সারা বিশ্ব জুড়ে বিভিন্ন দেশের ক্রিকেট বোর্ড এবং আইসিসি যথেষ্ট ভাবনা চিন্তা শুরু করেছে। এবার সেই ভাবনার আরও একটি দিক উন্মোচিত হল। নেদারল্যান্ডস, স্কটল্যান্ড, আরব আমিরাতের মত দেশুলোকে নিয়ে চালু হতে পারে ২য় বিভাগ টেস্ট ক্রিকেট বা সেকেন্ড টায়ার। সম্প্রতি আইসিসির ফিউচার ট্যুর মিটিংয়ে এই নয়া ও অভিনব প্রস্তাব দেওয়া হয়েছে।

টেস্ট চ্যাম্পিয়নশিপের তলানির দলগুলোর অবনমন হবে কি-না এবং দ্বিতীয় বিভাগ থেকে কোনো দল উত্তীর্ণ হবে কি-না, এই বিষয়ে আইসিসি এখনও কোন সিদ্ধান্ত নেয়নি।

দ্বিতীয় বিভাগ’ চালুর পরিকল্পনা রয়েছে মূলত ২০২৩-২০৩১ সালের মধ্যে। টেস্ট চ্যাম্পিয়নশিপ চালুর পর থেকে মূলত নিচের সারির দলগুলোর টেস্ট ম্যাচ খেলা ব্যাপকভাবে কমে গিয়েছে। সেই কারণেই সম্প্রতি আইসিসির রুটিন মিটিংয়ে এই নয়া ও অভিনব প্রস্তাব দেওয়া হয়েছে।

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / ব্রাইটনকে উড়িয়ে দিল ম্যানচেস্টার সিটি
ক্লাব ফুটবল / হফেনহাইমের জালে বায়ার্নের চার গোল
সময়সূচী / ২৪ অক্টোবর : খেলাপ্রেমীদের আজ যেন ঈদ
ক্লাব ফুটবল / আমার কাজ গোল করা, অভিজ্ঞতা দিয়ে দলকে সহায়তা করা: রোনালদো
ফিচার / একুশ শতকে রোমাঞ্চ ছড়ানো সেরা পাঁচ এল ক্লাসিকো
আন্তর্জাতিক ক্রিকেট / সংখ্যা বাড়াতে ও প্রতিপক্ষকে জয় উপহার দিতে আসিনি, হুমকি নামিবিয়ার
ক্লাব ফুটবল / নরউইচকে ব্রাজিল বানিয়ে গোলউৎসব চেলসির
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি