বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

‘চ্যাম্পিয়নস লিগের নতুন ফরম্যাট নিয়ে রোমাঞ্চিত নয় টুখেল’

প্রকাশ: মঙ্গলবার, ২৭ এপ্রিল, ২০২১ | ১৯:০৯:৪৪

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

'চ্যাম্পিয়নস লিগের নতুন ফরম্যাট নিয়ে রোমাঞ্চিত নয় টুখেল' ছবিঃ সংগৃহীত।
'চ্যাম্পিয়নস লিগের নতুন ফরম্যাট নিয়ে রোমাঞ্চিত নয় টুখেল' ছবিঃ সংগৃহীত।

ইউরোপ শ্রেষ্ঠত্বের আসর উয়েফা চ্যাম্পিয়নস লিগের বর্তমান ফরম্যাটে খুশি নয় ইউরোপের শীর্ষ ক্লাবগুলি। তাই, উয়েফাকে উপেক্ষা করেই ‘বিদ্রোহী’ লিগ আয়োজনের চেষ্টা চালিয়েছিল ইংল্যান্ড, স্পেন ও ইতালির শীর্ষক্লাবগুলি। তবে উয়েফা ও সমর্থকদের চাপের মুখে পড়ে প্রস্তাবিত সুপার লিগ প্রজেক্ট থেকে সরে দাঁড়াতে বাধ্য আয়োজকরা। 

ইউরোপের শীর্ষ বারো ক্লাবের বিদ্রোহের মধ্যে দিয়েই উয়েফা চ্যাম্পিয়নস লিগের নতুন ফরম্যাট ঘোষণা করে। যদিও অনেক আগে থেকে এই নিয়ে গুঞ্জন চলছিল ইউরোপের গণমাধ্যমে। তবে শেষ পর্যন্ত ‘সুপার লিগ’ প্রজেক্টকে চ্যালেঞ্জ করতে বেশ তড়িঘড়ি করেই নতুন ফরম্যাটের ঘোষণা করে উয়েফা।

অবশ্য উয়েফার নতুন এই ফরম্যাট নিয়েও খুশি নন ফুটবলাররা। নতুন ফরম্যাটে অতিরিক্ত বেশি ম্যাচ হওয়ায় সমালোচনা করেছেন ফুটবলাররা। এবার সেই দলে যুক্ত হল চেলসি কোচ থমাস টুখেলও।

ছবিঃ ইন্টারনেট

উয়েফা চ্যাম্পিয়নস লিগের নতুন ফরম্যাট খুব রোমাঞ্চিত হতে পারছেন না ব্লুজ কোচ। ইউরোপ শ্রেষ্ঠত্বের আসরের শেষ চারে রিয়াল মাদ্রিদের বিপক্ষে মাঠে নামার আগে সংবাদ সম্মেলনে এমনটাই জানান টুখেল। তিনি বলেন,

“আমি নিশ্চিত নই, এটা আমার ভালো লাগবে কিনা। আমি শুধু দেখছি, এখানে আরও বেশি ম্যাচ। বিষয়টা নিয়ে আমি রোমাঞ্চিত হতে পারছি না।”
“সুপার লিগ নিয়ে আলোচনা আমাদেরকে চ্যাম্পিয়ন্স লিগের নতুন ফরম্যাটের বিষয়টি ভুলিয়ে রেখেছিল। তারা কি কোনও কোচ বা খেলোয়াড়কে এই নিয়ে জিজ্ঞেস করেছে? আমার মনে হয় না।”

চ্যাম্পিয়নস লিগে নতুন ফরম্যাটে বেশ পরিবর্তন এসেছে। এতদিন ধরে ৩২ দল নিয়ে ৮ গ্রুপে ইউরোপ শ্রেষ্ঠত্বের আসরের প্রথম রাউন্ড অনুষ্ঠিত হত। তবে নতুন ফরম্যাটে আরও ৪টি দল যোগ হবে। অর্থাৎ, ২০২৪-২৫ মৌসুম থেকে চ্যাম্পিয়নস লিগে ৩২ দলের জায়গায় অংশ নেবে ৩৬টি দল। এতদিন প্রতি গ্রুপ চার দল করে মোট ৮ গ্রুপ করা হলেও, নতুন ফরম্যাটে থাকবে না কোনও গ্রুপ।

আরও খেলার খবরঃ   জোড়া গোলে অভিষেক রাঙিয়ে ম্যানচেস্টার ইউনাইটেডকে জেতালেন রোনালদো

অংশগ্রহণকারী ৩৬টি দলকে একটি লিগেই রাখা হবে। যেখানে একটি দল খেলবে দশটি করে ম্যাচ। হোম- অ্যাওয়ে ভিত্তিতে গ্রুপপর্বের ১০টি ম্যাচই হবে ভিন্ন ভিন্ন দলের বিপক্ষে। এই দশ ম্যাচে পাঁচটি হবে নিজের মাঠে এবং পাঁচটি প্রতিপক্ষের মাঠে।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / ‘লিগ জমজমাট ও প্রতিযোগিতামূলক ছিল – সালাম মুর্শেদি’
ক্লাব ফুটবল / ‘করিম বেনজেমাকে ব্যালন ডি’অর দিতে চান জিদান’
বাংলাদেশ ক্রিকেট / ৬ষ্ঠ বোলারের বিবেচনাতেই প্রথম ম্যাচে ছিলেন সৌম্য – রাসেল ডোমিঙ্গো
ক্লাব ফুটবল / ব্রুজ ম্যাচেই ম্যানসিটির দলে ফিরছেন দুই ব্রাজিলিয়ান এডারসন-জেসুস?
বাংলাদেশ ফুটবল / বারিধারা ছেড়ে বসুন্ধরা কিংসে সুমন রেজা
ক্লাব ফুটবল / কুঁচকিতে চোট, চ্যাম্পিয়নস লিগে লেইপজিগের বিপক্ষে খেলা হচ্ছে না নেইমারের!
বাংলাদেশ ক্রিকেট / সারাবছর নাইমকে খেলিয়ে বিশ্বকাপে নেই কেন? – মিটিংয়ে পাপন ও আকরামের প্রশ্ন
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি