বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

জয় দিয়ে দক্ষিণ আফ্রিকা সিরিজে শুভসূচনা সালমা-জাহানারাদের

প্রকাশ: সোমবার, ৫ এপ্রিল, ২০২১ | ১০:৪৬:৩৭

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

জয় দিয়ে দক্ষিণ আফ্রিকা সিরিজে শুভসূচনা সালমা-জাহানারাদের
ছবিঃ সংগৃহীত।
জয় দিয়ে দক্ষিণ আফ্রিকা সিরিজে শুভসূচনা সালমা-জাহানারাদের
ছবিঃ সংগৃহীত।

দীর্ঘদিন পর প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরেছে বাংলাদেশের নারীরা। অবশ্য এর আগে বাংলাদেশ গেমসে নিজেদের মধ্যে খেললেও দীর্ঘ এক বছরেরও বেশি সময় পর কোন বিদেশী প্রতিপক্ষের বিপক্ষে মাঠে নামলো সালমা বাহিনী।

প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকার ইমার্জিং নারী দল।দক্ষিণ আফ্রিকা ইমার্জিং দিল নিয়ে এই সফরে আসলেও বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটারদেরই ইমার্জিংয়ের মোড়কে খেলানো হচ্ছে। ফারিহা তৃষ্ণা ছাড়া বাকি ১০ জনই খেলেছেন আন্তর্জাতিক ম্যাচ।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তাই পরিষ্কার ব্যবধানে এগিয়ে ছিল স্বাগতিক নারীরা। ম্যাচেও যার প্রতিফলন ঘটেছে বাংলাদেশ। ফারজানার ব্যাটিং নৈপুণ্য আর সালমা-জাহানারাদের দুর্দান্ত বোলিংয়ে ৫৪ রানে জিতেছে বাংলাদেশ ইমার্জিং দল।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে প্রথমে ব্যাট করে নির্দিষ্ট ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৯৫ রান করে বাংলাদেশ। জবাব দিতে নেমে ৪৪.৫ ওভারে ১৪১ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা ইমার্জিং নারী দল।

টসে হেরে প্রথমে ব্যাট করা বাংলাদেশ পায় উড়ন্ত সূচনা। ওপেনিং জুটিতেই মুর্শিদা খাতুন ও শামিমা সুলতানা যোগ করেছিলেন ৭৮ রান। কিন্তু শেষ পর্যন্ত আর এই ধারা অব্যাহত রাখতে পারেনি বাংলাদেশ ইমার্জিং নারী দল। শামীমা করেন ৩৪ এবং মুর্শিদার ব্যাট থেকে আসে ৩৬ রান।

এর পরেই ফিরেযান নিগার সুলতানা। মাত্র ২ রানের মধ্যে দ্রুত ৩ উইকেট হারিয়ে পথ হারায় বাংলাদেশ। সেখান থেকে দলকে টেনে তুলেন ফারজানা এবং অলরাউন্ডার রুমানা আহমেদ। এই জুটিতে আসে ৪১ রান। এক প্রান্ত আগলে রেখে ৭৯ বলে ফিফটি করেন ফারজানা। শেষ পর্যন্ত অপরাজিত থেকে ৭২ রান করে মাঠ ছাড়েন তিনি।

জবাবে দিতে নেমে জয়ের আভাসই দিচ্ছিলো সফরকারী দলের দুই ওপেনার। প্রথম ১০ ওভারে কোনও উইকেট না হারিয়েই দুই ওপেনার অ্যান্ড্রি স্টেইন ও রবিন সিরলি গড়েন ৪১ রানে উদ্বোধনী জুটি। ১৩তম ওভারে বাংলাদেশকে সাফল্য এনে দেন জাহানারা। সিরলিকে ফিরিয়ে বাংলাদেশকে খেলায় ফেরান জাহানারা।

আরও খেলার খবরঃ   একসাথে জিম্বাবুয়ে যাওয়া হচ্ছে না বাংলাদেশের ক্রিকেটারদের

এরপরেই নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে সম্ভাব্য জয় হাত থেকে ফসকে যায় প্রোটিয়া নারীদের হাত থেকে। বাংলাদেশ জয় পায় ৫৪ রানের বড় ব্যবধানে। পরের ম্যাচে আগামীকাল (৬ এপ্রিল) একই ভেন্যুতে মাঠে নামবে দুই দল।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ ইমার্জিং নারী দলঃ ৫০ ওভারে ১৯৫/৯ (মুর্শিদা ৩৬, শামিমা ৩৪, নিগার ২, ফারজানা ৭২*, রুমানা ১৩, রিতু ১১, সালমা ০, নাহিদা ০, জাহানারা ৪, সানজিদা ৯, ফারিহা ০*; ফিগুয়েইরেডো ৮-০-৩৩-১, মাথে ৭-০-৪৬-০, বোস ৮-১-২১-০, উইন্সটার ৯-০-৩২-৩, জোন্স ৬-১-২৩-১।

দক্ষিণ আফ্রিকা ইমার্জিং নারী দলঃ ৪৪.৫ ওভারে ১৪১ (স্টেইন ৪১, সিরলি ১৫, ক্রিস্টি ১৩, বোস ১৬, সিনালো ৮, ফে ৭, জোন্স ১০, মিশেলা ১, ফিগুয়েইরেডো ০, মাথে ১৭*, উইন্সটার ১; সালমা ১০-১-২৫-৩, তৃষ্ণা ৪-১-১৪-২, জাহানারা ৮-২-১৮-২, নাহিদা ৭-০-২৩-০, রুমানা ৪.৫-০-১৬-২, রিতু ৪-০-৯-০, সানজিদা ৭-১-২৭-২)।

সিরিজঃ ৫ ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে গ বাংলাদেশ।

ম্যান অব দা ম্যাচঃ ফারজানা হক।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ক্রিকেট / একাদশ নির্বাচন নিয়েই প্রশ্ন তামিম ইকবাল ও সালাউদ্দিনের
আন্তর্জাতিক ক্রিকেট / বাংলাদেশকে লজ্জা দেওয়া স্কটল্যান্ডকে হারিয়ে ইতিহাস নামিবিয়ার
অ্যাথলেটিক্স / বঙ্গবন্ধু ৫ম আর্টিস্টিক জিমন্যাস্টিকস এর উদ্বোধন
আন্তর্জাতিক ফুটবল / মিশরের জাতীয় শিক্ষাব্যবস্থায় যুক্ত হয়েছে সালাহ’র নাম!
আন্তর্জাতিক ক্রিকেট / অসহায় নাসুম বলেই ফেললেন, ‘আমাদের দ্বারা হচ্ছে না’
বাংলাদেশ ফুটবল / ফুটবলেও হার দিয়ে বাছাইপর্ব শুরু বাংলাদেশের
বাংলাদেশ ক্রিকেট / ইংল্যান্ডের কাছে পাত্তাই পেলো না বাংলাদেশ
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি