বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

থিরিমান্নেকে ফেরানোর স্বস্তি নিয়ে চা বিরতিতে বাংলাদেশ

প্রকাশ: শুক্রবার, ২৩ এপ্রিল, ২০২১ | ১৫:৪১:২৫

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

থিরিমান্নেকে ফেরানোর স্বস্তি নিয়ে চা বিরতিতে বাংলাদেশ ছবি - বিসিবি
থিরিমান্নেকে ফেরানোর স্বস্তি নিয়ে চা বিরতিতে বাংলাদেশ ছবি - বিসিবি

পাল্লেকেলেতে ২ ম্যাচ সিরিজের প্রথম টেস্টের তৃতীয় দিনে বাংলাদেশের গড়া ৭ উইকেটে ৫৪১ রানের জবাবটা ভালোই দিচ্ছিলো শ্রীলঙ্কা, তবে চা বিরতিতে যাওয়ার আগে ফিফটি তুলে নেওয়া লাহিরু থিরিমান্নেকে ফিরিয়ে টাইগার শিবিরে স্বস্তি ফেরান মেহেদি হাসান মিরাজ।

অবশ্য তার আগেই উদ্বোধনী জুটি ভাঙার সুযোগ পেয়েছিল বাংলাদেশ দল, তাইজুলের ওভারে লাহিরু থিরিমান্নে লেগ-বিফোরের ফাঁদে পড়লেও রিভিউ না নেওয়া বেঁচে যান তিনি। সেই আক্ষেপ মিটিয়েছেন মিরাজ, আর কোন যোগ করতে না দিয়ে ৫৮ রানেই থিরিমান্নেকে লেগ-বিফোরের ফাঁদে ফেলেন তিনি।

এবার রিভিউ নিয়েও বাঁচতে পারেননি থিরিমান্নে, প্রথম ব্রেক থ্রু পেয়ে যায় বাংলাদেশ, ৪২৭ রানে এগিয়ে থেকে চা পানের বিরতিতে যায় টাইগাররা। তৃতীয় দিনের দ্বিতীয় সেশনে ৩১ ওভারে ১ উইকেট হারিয়ে ১০৩ রান যোগ করে শ্রীলঙ্কা, চা পানের বিরতি পর্যন্ত তাদের সংগ্রহ ১ উইকেটে ১১৪ রান।

প্রথম সেশনের বিনা উইকেটে ১১ রান নিয়ে মধ্যাহ্ন বিরতি থেকে ফিরে ব্যাটিং শুরু করেন অধিনায়ক দিমুথ করুনারত্নে ও লাহিরু থিরিমান্নে, তৃতীয় দিনের দ্বিতীয় সেশনে বাংলাদেশি বোলারদের হতাশাই উপহার দিয়েছেন দুজনে। গড়েছেন শতরানের উদ্বোধনী জুটি, ৫৮ রান করা থিরিমান্নে আউটে ভাঙে ১১৪ রানের জুটি; ৪৩ রানে অপরাজিত আছেন দিমুথ করুনারত্নে।

এর আগে টস জয়ী বাংলাদেশ দল তামিম ইকবালের ৯০ রানের আক্রমণাত্মক ব্যাটিংয়ে সাইফ হাসানকে হারানোর ধাক্কা সামলে নিয়ে দলকে বড় স্কোরের ভিত্তি গড়ে দেয়। সেই ভিত্তির উপর দাঁড়িয়েই টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নেন নাজমুল হোসেন শান্ত, ২ উইকেটে ৩০২ রান নিয়ে প্রথম দিনের খেলা শেষ করে বাংলাদেশ দল।

দ্বিতীয় দিনেও ব্যাটিং আধিপত্য ধরে রাখে বাংলাদেশ দল, আগের দিনের অপরাজিত দুই ব্যাটার নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হক গড়েন রেকর্ড জুটি। বিদেশের মাটিতে প্রথম সেঞ্চুরি তুলে নেন মুমিনুল হক, আলোক সল্পতায় ২৫ ওভার আগেই দ্বিতীয় দিনের খেলা শেষ হলে ৪ উইকেটে ৪৭৪ রান নিয়ে দিনশেষ করে টাইগাররা।

আরও খেলার খবরঃ   বিশ্বকাপ খেলতে রাতে দেশ ছাড়বে টাইগাররা

আজ তৃতীয় দিনে আরও ৬৭ রান যোগ করে ৭ উইকেটে ৫৪১ রান তুলে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ দল, ফিফটি পেয়েছেন লিটন দাস ও মুশফিকুর রহিম। লঙ্কানদের হয়ে ৯৬ রান খরচায় ৪ উইকেট পেয়েছেন বিশ্ব ফার্নান্দো, ১ টি করে উইকেট পেয়েছেন সুরাঙ্গা লাকমাল, লাহিরু কুমারা ও ধনাঞ্জয়া ডি সিলভা।

সংক্ষিপ্ত স্কোরঃ

বাংলাদেশ ৫৪১/৭ ডিক্লেয়ার. ওভার ১৭৩; (তামিম ইকবাল ৯০, নাজমুল হোসেন শান্ত ১৬৩, মুমিনুল হক ১২৭, মুশফিকুর রহিম ৬৮*, লিটন দাস ৫০, বিশ্ব ফার্নান্দো ৪/৯৬)।

শ্রীলঙ্কা ১১৪/১, ৩৯ ওভার; (দিমুথ করুনারত্নে ৪৩*, লাহিরু থিরিমান্নে ৫৮, মেহেদি হাসান মিরাজ ১/২৬)।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ক্রিকেট / ৬ষ্ঠ বোলারের বিবেচনাতেই প্রথম ম্যাচে ছিলেন সৌম্য – রাসেল ডোমিঙ্গো
ক্লাব ফুটবল / ব্রুজ ম্যাচেই ম্যানসিটির দলে ফিরছেন দুই ব্রাজিলিয়ান এডারসন-জেসুস?
বাংলাদেশ ফুটবল / বারিধারা ছেড়ে বসুন্ধরা কিংসে সুমন রেজা
ক্লাব ফুটবল / কুঁচকিতে চোট, চ্যাম্পিয়নস লিগে লেইপজিগের বিপক্ষে খেলা হচ্ছে না নেইমারের!
বাংলাদেশ ক্রিকেট / সারাবছর নাইমকে খেলিয়ে বিশ্বকাপে নেই কেন? – মিটিংয়ে পাপন ও আকরামের প্রশ্ন
দাবা / শেখ রাসেল আন্তর্জাতিক গ্রান্ডমাস্টার দাবা আসরের উদ্বোধন
বাংলাদেশ ক্রিকেট / তামিম ছাড়াও আরো একজন বিশ্বকাপে খেলতে চাননি : পাপন
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি