বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

নারীদের টেস্ট মর্যাদা পাওয়াও বড় চ্যালেঞ্জ বিসিবির জন্য

প্রকাশ: রবিবার, ৪ এপ্রিল, ২০২১ | ১৩:৩৩:১০

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

নারীদের টেস্ট মর্যাদা পাওয়াও বড় চ্যালেঞ্জ বিসিবির জন্য
ছবিঃ ইন্টারনেট
নারীদের টেস্ট মর্যাদা পাওয়াও বড় চ্যালেঞ্জ বিসিবির জন্য ছবিঃ ইন্টারনেট

ওয়ানডেতে আন্তর্জাতিক ক্রিকেট খেলার যোগ্যতা অর্জনের ১০ বছর পর টেস্ট স্ট্যাটাস পেলো বাংলাদেশের নারী ক্রিকেট দল। ১লা এপ্রিল থেকে ছেলেদের পাশাপাশি বাংলাদেশের নারীরাও এখন টেস্ট খেলুড়ে দেশ। স্বভাবতই যেটি চরম সম্মানের বিষয় বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের।

টেস্ট ক্রিকেটের মর্যাদা পেয়ে পেসার জাহানারা আলম বলেন, “আলহামদুলিল্লাহ আজকে আমাদের গোল্ডেন ডে। আইসিসির কাছ থেকে টেস্ট মর্যাদা পেলাম। আমার বিশ্বাস বাংলাদেশ নারী ক্রিকেট আরও কয়েক ধাপ এগিয়ে যাবে সামনের দিকে। আমার মনে হয় বাংলাদেশ নারী দল যখন টেস্ট ক্রিকেট খেলবে… টেস্ট ক্রিকেট ছাড়া ক্রিকেটের পূর্ণতা আসে না। আমরা আজ পূর্ণতা পেলাম। আমরা সামনে এগিয়ে যাবো এবং বাংলাদেশকে আরও অনেক দূর এগিয়ে নিব ইন শা আল্লাহ।”

বাংলাদেশের নারীরা আন্তর্জাতিক অঙ্গনে এসেছে অনেক দিনই। এই সময় বাংলাদেশ জিতেছে এশিয়া কাপও। কিন্তু ধারাবাহিক ভাবে বাংলাদেশ যে মানের ক্রিকেটটা খেলছে সেটিই চিন্তার বিষয়। বেশিরভাগ টি-টোয়েন্টি ক্রিকেটে ১০০ রান করতেই হিমসিম খায় বাংলাদেশ। উইকেট বাঁচিয়ে ২০ ওভার খেলাটাই অনেক বড় চ্যালেঞ্জ।

সেখানে টেস্ট ক্রিকেটে বাংলাদেশ কতখানি মানিয়ে নিতে পারবে সেটিই বড় প্রশ্ন। সবমিলে বাংলাদেশের আন্তর্জাতিক অঙ্গনে প্রবেশ ৩০ বছরেরও বেশি সময়। কিন্তু নারীদের ক্রিকেটের জন্য নেই তেমন সুযোগ সুবিধা। আলাদা জিম বা নেই কোনও ইনডোর। যথেষ্ট সুযোগ হয়নি ৪ দিনের ক্রিকেট খেলার। স্বভাবতই তাই টেস্ট ক্রিকেট অনেক বড় চ্যালেঞ্জের বাংলাদেশের জন্য।

টেস্ট মর্যাদা পাওয়া যেমন সম্মানের একই সঙ্গে চ্যালেঞ্জেরও। যেটি মানছেন বিসিবির নারী ক্রিকেট বিভাগের প্রধান শফিউল ইসলাম চৌধুরী। একটি জাতীয় পত্রিকাকে তিনি বলেন, “আইসিসির ঘোষণায় আমাদের মেয়েদের ক্রিকেটের চেহারা পাল্টে দেওয়ার সুযোগ এসেছে। লোকবল বাড়াতে হবে। এতে আমাদের জন্য চ্যালেঞ্জও আছে।

পরের বোর্ড সভায় আমি এ নিয়ে আলোচনা করবো। একটা মাঠ হবে শুধু মেয়েদের ক্রিকেটের জন্য। সেখানে ইনডোর, জিম থেকে শুরু করে সব ধরনের সুযোগ-সুবিধা থাকবে।”

আরও খেলার খবরঃ   ডিপিএল টি-টোয়েন্টি | কেমন হচ্ছে ক্রিকেটারদের পারফর্মেন্স?

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / ১৪ মিনিটেই বার্সাকে হারানো বেনফিকার জালে এক হালি গোল বায়ার্ন মিউনিখের
ক্লাব ফুটবল / ৫ গোলের নাটকীয় ম্যাচে ইউনাইটেডকে জেতালেন রোনালদো
ক্লাব ফুটবল / পিকের গোলে প্রথম জয় বার্সেলোনার
বাংলাদেশ ক্রিকেট / বাংলাদেশ দলের সংবাদ সম্মেলন বয়কট সাংবাদিকদের!
ক্লাব ফুটবল / ইকার্দির পরকীয়া বের করতে গোপনে গোয়েন্দা ভাড়া করেছিলেন ওয়ান্ডা নারা!
বাংলাদেশ ফুটবল / সাইফ ছেড়ে বসুন্ধরা কিংসে ইয়াসিন আরাফাত
আন্তর্জাতিক ক্রিকেট / নেদারল্যান্ডসকে বিদায় করে বিশ্বকাপে টিকে থাকলো নামিবিয়া
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি