বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

মেয়াদ বাড়ছে বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলির

প্রকাশ: শুক্রবার, ১৬ এপ্রিল, ২০২১ | ১৪:৫৪:৩৩

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

মেয়াদ বাড়ছে বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলির ছবিঃ সংগৃহীত।
মেয়াদ বাড়ছে বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলির ছবিঃ সংগৃহীত।

আপাতত বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই) সর্বোচ্চ ক্ষমতা সৌরভ গাঙ্গুলি এবং তার ডেপুটি জয় শাহ’র হাতেই থাকছে। মেয়াদ ফুরিয়ে গেলেও আপাতত তাদের সরিয়ে দেয়া যাচ্ছে না।

লোধা কমিটির নির্ধারিত নতুন নিয়ম অনুযায়ী টানা ছয় বছরের বেশি কোন ব্যক্তি ক্রিকেট সংশ্লিষ্ট বোর্ডের কোন পদে থাকতে পারবেন না। বিসিসিআই’র অর্ন্তগত কোন রাজ্য ক্রিকেট অ্যাসোসিয়েশনের পদে কাটানো সময়সীমাকেও এই ছয় বছরের মধ্যে অন্তর্গত করা হবে।

ছয় বছর পর সংশ্লিষ্ট ব্যক্তির তিন বছরের জন্য বিশ্রামে থাকা আবশ্যক এবং এই ৩ বছর পর আবার নতুন করে দায়িত্ব নেয়ার নিয়ম রেখেছে ভারতীয় বোর্ড।

২০১৯ সালে সৌরভ বিসিসিআইর সভাপতি নির্বাচিত হলেও ২০১৪ সাল থেকে বাংলা ক্রিকেট ক্রিকেট সংস্থার সর্বোচ্চ পদে ছিলেন। অপরদিকে ২০১৩ সালের সেপ্টেম্বর মাসে গুজরাট ক্রিকেট সংস্থার যুগ্ম সচিব নির্বাচিত হন জয় শাহ। অর্থাৎ সৌরভের আরও আগে মেয়াদ শেষ হয়েছে জয় শাহ’র।

নিয়ম অনুযায়ী গত বছর জুলাইয়ে দায়িত্ব সামলানোর মাত্র ২৭৮ দিন পরেই বোর্ড সভাপতি হিসাবে সৌরভের মেয়াদ শেষ হয়ে যাওয়ার কথা। জয় শাহের তারও আগে। যার ফলে সৌরভের বোর্ডকে অপসারণের জন্য হাই কোর্টের রায় দেয়ার কথা ছিল। কিন্তু করোনার জন্য আপাতত তা সম্ভব হচ্ছেনা।

গত বছরের ডিসেম্বরে সৌরভ গাঙ্গুলির মেয়াদ শেষ হলেও আপাতত বছরের মাঝামাঝি অবধি রায় ঘোষণায় স্থগিতাদেশ দিল দেশের সর্বোচ্চ আদালত। শুনানির রায় ঘোষণা স্থগিত থাকায় আপাতত নিজেদের পদে বজায় থাকছেন সৌরভ, জয় শাহরা। রায় না শুনানো অবধি অন্য কাউকে পদে নিয়োগ করতে পারবেনা বিসিসিআই।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / ‘লিগ জমজমাট ও প্রতিযোগিতামূলক ছিল – সালাম মুর্শেদি’
ক্লাব ফুটবল / ‘করিম বেনজেমাকে ব্যালন ডি’অর দিতে চান জিদান’
বাংলাদেশ ক্রিকেট / ৬ষ্ঠ বোলারের বিবেচনাতেই প্রথম ম্যাচে ছিলেন সৌম্য – রাসেল ডোমিঙ্গো
ক্লাব ফুটবল / ব্রুজ ম্যাচেই ম্যানসিটির দলে ফিরছেন দুই ব্রাজিলিয়ান এডারসন-জেসুস?
বাংলাদেশ ফুটবল / বারিধারা ছেড়ে বসুন্ধরা কিংসে সুমন রেজা
ক্লাব ফুটবল / কুঁচকিতে চোট, চ্যাম্পিয়নস লিগে লেইপজিগের বিপক্ষে খেলা হচ্ছে না নেইমারের!
বাংলাদেশ ক্রিকেট / সারাবছর নাইমকে খেলিয়ে বিশ্বকাপে নেই কেন? – মিটিংয়ে পাপন ও আকরামের প্রশ্ন
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি