বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

‘রাসেল ডোমিঙ্গো অবশ্যই ভালো কোচ’

প্রকাশ: বুধবার, ৭ এপ্রিল, ২০২১ | ১১:২৭:৪০

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

'রাসেল ডোমিঙ্গো অবশ্যই ভালো কোচ'
ছবিঃ সংগৃহীত।
'রাসেল ডোমিঙ্গো অবশ্যই ভালো কোচ'
ছবিঃ সংগৃহীত।

যবে থেকে বাংলাদেশ ক্রিকেট দলের হেড কোচের দায়িত্ব পেয়েছেন রাসেল ডমিঙ্গো তবে থেকে বাংলাদেশে ক্রিকেট দলের সাফল্যের থেকে ব্যর্থতার পাল্লাই ভারী। দীর্ঘদিন ধরেই এই কোচের যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলে আসছেন অনেকেই।

তবে নিউজিল্যান্ডে বাংলাদেশ হোয়াইটওয়াশ হওয়ার পর থেকেই আতশ কাঁচের নিচে এই প্রোটিয়া কোচের ক্যারিয়ার। আকরামের ভাষ্য থেকে জানা গেছে শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ এবং ঘরের মাঠে একই দলের বিপক্ষে ওয়ানডে সিরিজ পর্যন্ত পর্যবেক্ষণ করা হতে পারে এই কোচের পারফরম্যান্স।

এরপর নির্ধারণ হবে বাংলাদেশ ক্রিকেটের ইতিহাসের সাথে রাসেল ডমিঙ্গো চূড়ান্ত সম্পর্কের ইতিকথা। রাসেলের পারফরম্যান্স ভালো মত পর্যবেক্ষণ এর জন্য শ্রীলঙ্কা সফরে ম্যানেজারের দায়িত্ব দেয়া হয়েছে সাবেক বাংলাদেশী নায়ক খালেদ মাহমুদ সুজন কে। সুজনের দেয়া রিপোর্টের পরিসরে ভাগ্য নির্ধারণ হবে ডমিঙ্গোর।

গণমাধ্যমের মুখোমুখি হয়ে সুজন জানিয়েছেন, কোচ হিসেবে ভালো ডোমিঙ্গো। ক্রিকেটারদের বিভিন্ন পরিকল্পনা দিয়ে থাকেন কোচেরা। কিন্তু সেইসব পরিকল্পনা বাস্তবায়ন করার দায়িত্বটা নিতে হয় ক্রিকেটারদেরই। তাই ঢালাওভাবে এক জন কোচকে দোষারোপ করার সুযোগ দেখছেন না সুজন।

সুজন বলেন, “আমি তো ব্যক্তিগতভাবে জানি, রাসেল ভালো কোচ। এখন কাছ থেকে যখন আমি দেখব, তখন আরও ভালো বোঝা যাবে। শেখার জন্য পৃথিবীর সেরা কোচকে আপনি পেতে পারেন। তবে দিন শেষে খেলোয়াড়দেরই বুঝতে হবে যে, কখন কী করতে হবে বা কী করা যাবে না।”

পারফরম্যান্স যে শুধু কোচের উপরেই না সেটা উল্লেখ করে সুজন আরও বলেন, “আমরা তো চিন্তা-ভাবনা করেই রাসেলকে নিয়েছিলাম। তিনি অবশ্যই ভালো কোচ। তবে পারফরম্যান্স কোচের ওপর নির্ভর করে না। এটি এমন একটি ব্যাপার, যা একে অন্যের পরিপূরক। পারফরম করতে হবে সবাই মিলে। খেলবে খেলোয়াড়রা, কোচরা না।

কোচ তো হাজার পরিকল্পনা দিতে পারেন। আপনি যদি মাঠে তা প্রয়োগ করতে না পারেন, তাহলে ওই পরিকল্পনা দিয়ে লাভটা কী? সুতরাং কোচ পরিকল্পনা দিতে পারেন, অনুশীলন করাতে পারেন, কিন্তু ভালো খেলতে হবে খেলোয়াড়দেরই। আবার এমন যদি হয় যে খেলোয়াড়রা ভালো খেলছে কিন্তু পরিকল্পনা ভালো হচ্ছে না, তাহলেও আবার হবে না। যেটি বললাম, এটি আসলে একে অপরের পরিপূরক।”

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ক্রিকেট / একাদশ নির্বাচন নিয়েই প্রশ্ন তামিম ইকবাল ও সালাউদ্দিনের
আন্তর্জাতিক ক্রিকেট / বাংলাদেশকে লজ্জা দেওয়া স্কটল্যান্ডকে হারিয়ে ইতিহাস নামিবিয়ার
অ্যাথলেটিক্স / বঙ্গবন্ধু ৫ম আর্টিস্টিক জিমন্যাস্টিকস এর উদ্বোধন
আন্তর্জাতিক ফুটবল / মিশরের জাতীয় শিক্ষাব্যবস্থায় যুক্ত হয়েছে সালাহ’র নাম!
আন্তর্জাতিক ক্রিকেট / অসহায় নাসুম বলেই ফেললেন, ‘আমাদের দ্বারা হচ্ছে না’
বাংলাদেশ ফুটবল / ফুটবলেও হার দিয়ে বাছাইপর্ব শুরু বাংলাদেশের
বাংলাদেশ ক্রিকেট / ইংল্যান্ডের কাছে পাত্তাই পেলো না বাংলাদেশ
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি