বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

শেষ হলো মধ্যবর্তী দল বদল, লিগ শুরুর ব্যাপারে আশাবাদী বাফুফে ও ক্লাবগুলো

প্রকাশ: শনিবার, ১৭ এপ্রিল, ২০২১ | ২১:২১:০০

মোঃ রানা শেখ

শেষ হলো মধ্যবর্তী দল বদল, লিগ শুরুর ব্যাপারে আশাবাদী বাফুফে ও ক্লাবগুলো
শেষ হলো মধ্যবর্তী দল বদল, লিগ শুরুর ব্যাপারে আশাবাদী বাফুফে ও ক্লাবগুলো

করোনার প্রকোপ বৃদ্ধির কারণে সারা দেশে আবারো লক ডাউন ঘোষণা করে বাংলাদেশ সরকার৷ যে কারণে আরও একবার দেশের ফুটবল কার্যক্রম স্থগিত রাখতে বাধ্য হয় বাংলাদেশ ফুটবল ফেডারেশন।

ইতোমধ্যে শেষ হয়েছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের প্রথম পর্ব। চলতি মাসের ৮-৯ তারিখে দ্বিতীয় পর্ব মাঠে গড়ানোর কথা থাকলেও লক ডাউনের কারণে তা আর হচ্ছে না। এদিকে দিন দিন করোনার প্রকোপও বৃদ্ধি পাচ্ছে, তাই প্রশ্ন উঠেছে পুনরায় লিগ আবার মাঠে গড়াবে তো? নাকি গত বছরের মত লিগ স্থগিত করবে বাফুফে। তবে এই প্রশ্নের উত্তর দিয়েছেন বাফুফের সিনিয়র সহ-সভাপতি ও লিগ কমিটির চেয়ারম্যান জনাব আব্দুস সালাম মুর্শেদি। তার আশা গত বারের মত এবার লিগ একদম স্থগিত হবে না। তিনি আরও বলেন,

“এ বছর লিগ স্থগিত করতে চাই না। ইতোমধ্যে আমরা লিগের প্রথম পর্ব শেষ করেছি। অবশ্যই আমরা লিগের দ্বিতীয় পর্ব শেষ করবো। আরেকটা ব্যাপার হচ্ছে, লক ডাউন শেষে আমরা ক্লাবগুলোকে সাত দিন সময় দিয়েছি যাতে করে ক্লাব গুলো তাদের খেলোয়াড় ফিরিয়ে আনতে পারে ও কিছুটা প্রস্তুতি সারতে পারে।”

বাফুফে সিনিয়র সহ-সভাপতি ও লিগ কমিটির চেয়ারম্যান জনাব আব্দুস সালাম মুর্শেদি। ছবিঃ সংগৃহীত

এদিকে এএফসি কাপের প্লে-অফের ম্যাচের জন্য ব্যস্ত সময় পার করছে আবাহনী লিমিটেড ঢাকা। ক্লাব ঈগলসের বিপক্ষে ম্যাচের তারিখ নির্ধারণ না হলেও প্রস্তুতিতে ঘাটতি রাখছে না আকাশী-নীলরা। তবে দ্রুত লিগ শুরুর ব্যাপারে আশাবাদী দলের ম্যানেজার সত্যজিৎ দাস রুপু। তিনি বলেন,

“লিগ শুরুর ব্যাপারে বাফুফে চূড়ান্ত সিদ্ধান্ত নিবে তবে আমরা আশা করি দ্রুত ফুটবল মাঠে গড়াবে।”

চলমান লিগের প্রথম পর্ব শেষে দুই নাম্বারে অবস্থান করছে শেখ জামাল ধানমণ্ডি ক্লাব। লক ডাউনের আগে থেকে অনুশীলন শুরু করে ধানমন্ডির ক্লাবটি। দলের প্রধান কোচ শফিকুল ইসলাম মানিকও চায় লিগ মাঠে গড়াক। তিনি বলেন,

“করোনা হয়তো দ্রুতই কমে আসবে। ব্যক্তিগতভাবে আমার মতামত, এত লম্বা এই বিরতি কোনওভাবেই খেলোয়াড়দের পক্ষে যাবে না। এটা একটা চলমান প্রক্রিয়া। দেশের পরিস্থিতি বিবেচনা করে ফেডারেশনকে অবশ্যই একটা কার্যকরি সিদ্ধান্তে আসতে হবে। ভারতে এরচেয়েও খারাপ পরিস্থিতিতে আইপিএল হচ্ছে।”

এএফসি ম্যাচ সামনে রেখে অনুশীলনে ব্যস্ত সময় পার করছে আবাহনী।

এবারের মৌসুম শুরুর আগে স্পন্সরের অভাবে লিগে অংশগ্রহণ করা নিয়েই শংকা তৈরি হয়েছিল ঐতিহ্যবাহী ক্লাব মুক্তিযোদ্ধা ক্রীড়া সংসদের৷ তবে শেষ পর্যন্ত জাপানিজ কোম্পানি ‘হিসাব’ এর এগিয়ে আসায় দল গঠন করে লিগে অংশগ্রহণ করে ক্লাবটি। তবে করোনার কারণে যদি লিগ শুরু হতে দেরি হয় তবে আর্থিক সমস্যা পড়ে যাবে ক্লাবটি বলে জানিয়েছেন ম্যানেজার আরিফুর ইসলাম। তিনি আরও বলেন,

“যেহেতু প্রথম পর্ব শেষ হয়েছে তাই প্রতিটা দলই চাইবে লিগ আবারো শুরু হোক। ইতোমধ্যে আমরা ফুটবলারদের পিছনে অনেক টাকা ব্যয় করেছি এবং বাকি টাকা লিগ শেষের আগেই তাদেরকে বুঝিয়ে দিবো। কিন্তু এখন যদি লিগ শুরু হতে দেরি হয় তবে কম বাজেটের দল গুলো অর্থনৈতিক সমস্যায় পড়ে যাবে কেননা অনেক ক্লাবই তাদের স্পন্সর হারাবে।”

তবে করোনার মধ্যে লিগ শুরু না করায় ভাল হবে বলছেন আরামবাগ ক্রীড়া সংঘের ফুটবল সম্পাদক জাহাঙ্গীর এজাজ। তবে তিনি লিগ শুরুর বিষয়টি বাফুফের উপরই ছেড়ে দিয়েছেন।

এছাড়া দ্রুত লিগ শুরুর পক্ষে বসুন্ধরা কিংস, সাইফ স্পোর্টিং ক্লাব, চিটাগাং আবাহনী সহ অন্যান্য ক্লাব গুলো।

এদিকে আজ (১৭ই এপ্রিল) ছিল মধ্যবর্তী দল বদলের শেষ দিন। শেষ দিনে কোনও দল খেলোয়াড় রেজিস্ট্রেশন না করলেও এই দল বদলে বেশ কিছু দেশি বিদেশি খেলোয়াড় ক্লাব পরিবর্তন করেছে।

লিগের শীর্ষ দল বসুন্ধরা কিংস লোনে রবিউল হাসানকে পাঠিয়েছে মোহামেডান স্পোর্টিং ক্লাবে। এছাড়া দলে ভিড়িয়েছে সদ্য বাংলাদেশের নাগরিকত্ব পাওয়া এলিটা কিংসলে ও কাতার প্রবাসী ওবায়দুর রহমানকে।

বসুন্ধরা কিংসের হয়ে মাঠ মাতাবেন ওবায়দুর রহমান। ছবিঃ সংগ্রহীত

বসুন্ধরা কিংসের হয়ে মাঠ মাতাবেন ওবায়দুর রহমান। ছবিঃ নিউজবাংলা২৪

এদিকে এএফসি কাপের আগে আবাহনী লিমিটেড নিজেদের পুরাতন সৈনিক নাইজেরিয়ান সানডে চিজোবাকে ফিরিয়ে এনেছে। ব্রাজিলিয়ান ফ্রান্সিসকো তোরেসকে ছেড়ে দিয়ে এই স্ট্রাইকারকে দলে অন্তর্ভূক্ত করেছে আবাহনী।

শেখ জামাল ধানমণ্ডি ক্লাব লোনে সাইফ স্পোর্টিং ক্লাব থেকে আরিফুর রহমানকে দলে নেওয়ার পাশাপাশি ছেড়ে দিয়েছে ইমতিয়াজ জিতু ও আরিফুল ইসলামকে।

এদিকে সাইফ স্পোর্টিং ক্লাবে ফিরেছে কলকাতা মোহামেডানে খেলে আসা বাংলাদেশ জাতীয় দলের অধিনায়ক জামাল ভূঁইয়া। এছাড়া আর কোনও খেলোয়াড়কে দলে ভেড়ায়নি কর্পোরেট দলটি।

বসুন্ধরা কিংস থেকে রবিউলের পাশাপাশি ক্যামেরুনের ফরোয়ার্ড ইয়াসানকে দলে টেনেছে মোহামেডান স্পোর্টিং ক্লাব, ছেড়ে দিয়েছে আবিওলা নুরাতকে। এদিকে চার বিদেশিকেই ছেড়ে দিয়ে আরামবাগ ক্রীড়া সংঘ উজবেকিস্তান থেকে উড়িয়ে এনেছে আরও চার বিদেশি। তারা হলেন, খোলমুরোদ খোলমুরদোভো, ইডের মামাতকাজিন, দিলশাদ নাজিরোভ, ইসলমজন আব্দুকিডিরভ।

সিজনের বাকি অংশে মোহামেডানের হয়ে খেলবে রবিউল হাসান।

ব্রাদার্স ইউনিয়নের হয়ে আবারো লিগে ফিরছে অভিজ্ঞ স্ট্রাইকার জাহিদ হাসান এমিলি। এছারাও বিদেশি মাহমুদা বা কে দলে টেনেছে গোপিবাগের ক্লাবটি। এদিকে মুক্তিযোদ্ধা ক্রীড়া সংসদ দলে ভিড়িয়েছে দুই বিদেশী বাল্লো ফামোসা ও ইব্রাহিম আবোউ কে।

খেলোয়াড় পরিবর্তন করেছে উত্তর বারিধারা, বাংলাদেশ পুলিশ ও রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি। তবে কোনো খেলোয়াড় পরিবর্তন না করেই দ্বিতীয় পর্বে মাঠে নামবে শেখ রাসেল ক্রীড়া চক্র ও চিটাগাং আবাহনী।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ক্রিকেট / ইঞ্জুরীতে বিশ্বকাপ শেষ সাইফুদ্দিনের, দলে ফিরলেন রুবেল
আন্তর্জাতিক ক্রিকেট / ভারতের পর কিউই বধে পাকিস্তানের ‘দুইয়ে দুই’
বাংলাদেশ ফুটবল / ক্যাম্পে যোগ দিলেন আরও তিন ফুটবলার, তবুও অপেক্ষায় লেমোস
অ্যাথলেটিক্স / অলিম্পিকে স্বর্ণ জয়ী মার্গারিতা সময় কাটালেন বাংলাদেশি জিমন্যাস্টদের সাথে
আন্তর্জাতিক ফুটবল / ব্রাজিল-আর্জেন্টিনাকে নেশন্স লিগে খেলতে আমন্ত্রণ জানাবে উয়েফা!
বাংলাদেশ ফুটবল / কুয়েতের বিপক্ষে আত্মবিশ্বাসী বাংলাদেশ
আন্তর্জাতিক ক্রিকেট / ক্যারিবিয়ানদের শঙ্কায় ফেলে বিশ্বকাপে প্রথম জয় প্রোটিয়াদের
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি