বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

শ্রীলঙ্কা বনাম বাংলাদেশ : কাঠগড়ায় যে তিন-তিনটি প্রশ্ন

প্রকাশ: মঙ্গলবার, ২০ এপ্রিল, ২০২১ | ১২:৫৮:৫৪

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

শ্রীলঙ্কা বনাম বাংলাদেশ : কাঠগড়ায় যে তিন-তিনটি প্রশ্ন ছবিঃ সংগৃহীত।
শ্রীলঙ্কা বনাম বাংলাদেশ : কাঠগড়ায় যে তিন-তিনটি প্রশ্ন ছবিঃ সংগৃহীত।

আইসিসি টেস্ট র‍্যাংকিংয়ে শ্রীলংকার অবস্থান সপ্তম। কিন্তু ২০১৯ সালের আগস্টের পর থেকে কোন টেস্ট ম্যাচ তারা জিততে পারেনি র‍্যাংকিংয়ের সেরা ৯টি দলের বিপক্ষে। অন্যদিকে তালিকায় বাংলাদেশের অবস্থান নবম, পাশাপাশি সম্প্রতি ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের ২য় সারির দলের বিপক্ষে হোয়াইট ওয়াশ হয়েছে তারা। খুঁজে বের করা হয়েছে দুই দলের ৩টি করে বড় সমস্যা যা থেক বের হবার পথ খুঁজছে দুই দলই।

তথ্য সুত্র: ক্রিকইনফো।

শ্রীলঙ্কাঃ

স্পিন বোলিং:
ঘরের মাঠে শ্রীলঙ্কার জিততে হলে অবশ্যই স্পিনারদের বড় ভূমিকা রাখতে হয়। কিন্তু, রঙ্গনা হেরাথের অবসরের পর ভঙ্গুর অবস্থানে লঙ্কানদের স্পিন অ্যাটাক। হেরাথ থাকাকালীন ঘরের মাঠে তাদের স্পিন বোলিং গড় ছিল ২৭.৮০। হেরাথ না থাকায় সেটি বেড়ে দাড়িয়েছে ৩২.৬২তে।

এই সিরিজে খেলছেন না লাসিথ এম্বুলদেনিয়া। যিনি সাম্প্রতি লঙ্কানদের স্পিন বোলিং কান্ডারি হয়ে ছিলেন। ওয়েস্ট ইন্ডিজ সিরিজে পাওয়া চোট তাকে ছিটকে দিয়েছে এই সিরিজ থেকে।নেই অভিজ্ঞ দিলুরুয়ান পেরেরা। এই সিরিজে দুই রিস্ট স্পিনার হাসারাঙ্গা আর সান্দাকানের উপরেই ভরসা রাখছে লঙ্কানরা। আছেন ধনঞ্জয়া ডি সিলভাও। কিন্তু তাদের সবারই লাইন লেংথ নিয়ে রয়েছে বড় ধরনের প্রশ্ন।

ব্যাটিং ব্যর্থতা:
শেষ ১২ টেস্টের ৫ বারই শ্রীলঙ্কা ২০০ রানের গণ্ডি পেরুতেই ব্যর্থ হয়েছে। সাম্প্রতি ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে তো অল আউট হয়েছিল ১৩৫ আর ১২৬ রানে। বাংলাদেশ সিরিজে তাদের ব্যাটিং লাইন স্বভাবতই বড় প্রশ্ন রেখে দিচ্ছে।

ফিটনেস ইস্যু:
একের পর এক ইঞ্জুরি সমস্যায় জর্জরিত শ্রীলঙ্কা। প্লেয়ারদের ফিটনেস ইস্যু নিয়ে কোচ মিকি আর্থার নানান কাজ করেও ফল পাচ্ছেন না। তাদের নিজেদের কন্ডিশনে এম্বুলদেনিয়াকে পাচ্ছে না ইঞ্জুরির কারণে। নেই টেস্ট দলের নিয়মিত সদস্য কাসুন রাজিথা, নেই পাথুম নিশাঙ্কা। সবারই কম বেশি ফিটনেস সমস্যা রয়েছে।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হোয়াইট ওয়াশ বাংলাদেশ। ছবিঃ সংগৃহীত।

বাংলাদেশঃ

বিদেশের মাটিতে ব্যর্থতা:
বিদেশের মাটিতে বাংলাদেশ দলের ব্যর্থতা নতুন কোনও গল্প নয়। এ ক্ষত বহু পুরোনো। শেষ ৫ বছরে বাংলাদেশ দেশের বাইরে জিতেছে কেবল একটি মাত্র টেস্ট। যেটি ছিল ২০১৭ সালে ভঙ্গুর শ্রীলঙ্কার বিপক্ষেই। বিদেশের মাটিতে খেলা শেষ ৯ টেস্টের সবকটিতেই হার বাংলাদেশ তাও আবার বিশাল ব্যবধানে।

আরও খেলার খবরঃ   সিপিএল ২০২১ : ছয় দলের পূর্ণাঙ্গ স্কোয়াড

হারের সবচেয়ে বড় কারণ দেশের বাইরে প্রতিপক্ষের ২০ উইকেট নেয়ার অসক্ষমতা। বিদেশের মাটিতে ফাস্ট বোলারদের ব্যর্থতা আর দেশের বাইরে স্পিনারদের নখদন্তহীন আচরণই সবচেয়ে বড় প্রশ্ন বাংলাদেশের টেস্ট ক্রিকেটের।

সাকিবকে না পাওয়া:
আইপিএলের কারণে নেই সাকিব। বাংলাদেশ যে বিশ্বের দরবারে কিছুটা মাথা তুলে দাড়ায় তা এই অলরাউন্ডারের কল্যাণেই। কেমন যেন এখনো অনেকখানি সাকিব নির্ভর দল বাংলাদেশ। সাকিব না থাকায় যে গ্যাপ তৈরি হয়েছে তা পূরণেই সবচেয়ে বড় হিমশিম খাবে বাংলাদেশ।

সম্প্রতি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বেশ ভালই অলরাউন্ডিং নৈপুণ্যে দেখিয়েছেন মেহেদি হাসান মিরাজ। তবুও প্রশ্ন ওই একটিই, খেলা যে বিদেশের মাটিতে। সাকিবের পরিবর্তে বাংলাদেশ দলে শুভাগত হোমকে অন্তর্ভুক্তি করিয়েছে যিনি সর্বশেষ টেস্ট খেলেছেন ৫ বছর আগে। সুতরাং, সাকিব না থাকা মানে প্রতিপক্ষের সবসময় এক হাত এগিয়ে থাকা।

ক্যাচ ধরার সমস্যা:
সাম্প্রতি নিউজিল্যান্ডের বিপক্ষে যাচ্ছেতাই খেলেছে বাংলাদেশ। যতটুকু লড়াই তারা করেছিল কিন্তু সহজ-সহজ ক্যাচ ফেলাই তা কোনও কাজেই আসেনি। বাংলাদেশকে সবচয়ে ভাবাবে তাদের ফিল্ডিং সমস্যা।

দুর্বল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠে হোয়াইটওয়াশ এবং নিউজিল্যান্ডে বাজে ফিল্ডিংয়ের খেসারত দিয়ে ওয়ানডে আর টি-টোয়েন্টিতে হোয়াইটওয়াশ হওয়ায় তাদের আত্মবিশ্বাস একেবারেই কেড়ে নিয়েছে। এখান থেকে কিভাবে বাংলাদেশ বের হবে সেটিও বড় প্রশ্ন রাখছে খেলোয়াড়দের সামনে।

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / ঘুরে দাঁড়িয়ে জয়ে ফিরলো বার্সেলোনা
আন্তর্জাতিক ক্রিকেট / চাহালকে নিয়ে জাতিবিদ্বেষী মন্তব্য, গ্রেফতার যুবরাজ সিং জামিনে মুক্ত
বাংলাদেশ ক্রিকেট / বাংলাদেশ অধিনায়ক বারবার বললেন, “আমি হতাশ, অনেক বেশি হতাশ, চিন্তিত”
বাংলাদেশ ক্রিকেট / মুশফিকের উইকেটকিপিং ইস্যুতে নাখোশ তামিম ইকবাল
বাংলাদেশ ক্রিকেট / স্কটল্যান্ডের কাছে হেরে বিদায়ের শঙ্কা বাংলাদেশের
ক্লাব ফুটবল / লেওয়ানডস্কির জোড়া গোলে হেসেখেলে জয়ে ফিরল বায়ার্ন মিউনিখ
বাংলাদেশ ক্রিকেট / জয় দিয়ে বিশ্বকাপ শুরু করতে বাংলাদেশের চাই ১৪১
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি